ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

পুলিশের ভয় এখনো তাড়া করে বিকাশকে

মাকসুদুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫৪, ১ ফেব্রুয়ারি ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পুলিশের ভয় এখনো তাড়া করে বিকাশকে

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) পরিচ্ছন্নতা পরিদর্শক বিকাশ চন্দ্র দাস

মাকসুদুর রহমান : ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের পরিচ্ছন্নকাজের সুপাইভাইজার বিকাশ চন্দ্র দাস এখনো সেদিনের দুঃসহ স্মৃতি ভুলতে পারছেন না। ঘুমের ঘরে মাঝেমধ্যেই ভয়ে বলে ওঠেন, ‘পুলিশ আসছে, আমাকে মারবে, আমাকে রক্ষা করো।’

 

বিকাশ এখনো মাথাব্যথায় কাতরাচ্ছেন বলে তার স্বজনদের সঙ্গে আলাপে জানা গেছে। তবে আজও অভিযুক্ত যাত্রাবাড়ী থানার উপপরিদর্শক (এসআই) আশরাফ হোসেন আকাশের বিরুদ্ধে বিভাগীয় কোনো ব্যবস্থা না নেওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন তারা।

 

গত ১৫ জানুয়ারি ভোররাতে শহরের পরিচ্ছন্নকাজের তদারকি করতে যাওয়ার পথে দোলাইরপাড় এলাকায় এসআই আকাশসহ কয়েকজন পুলিশ মিলে বিকাশকে শারীরিকভাবে নির্যাতন করেন। বিকাশের গেন্ডারিয়ার বাসায় গিয়ে দেখা যায়, একটি খাটে ঘুমিয়ে আছেন তিনি। গায়ে কাঁথা জড়ানো। ঘুমিয়ে থাকার কারণে এ প্রতিবেদকের সঙ্গে কথা হয়নি। পাশেই ছিলেন তার স্ত্রী সরস্বতী দাস।

 

কান্নাজড়িত কণ্ঠে তিনি রাইজিংবিডিকে বলেন, সাত-আট দিন হলো তাকে হাসপাতাল থেকে বাসায় আনা হয়েছে। কিন্তু মাথার ব্যথা এখনো তার সারেনি। হঠাৎ করেই প্রচণ্ড ব্যথা ওঠে। তখন ঠিক থাকতে পারেন না। তা ছাড়া এখনো পুলিশের ভয়ে আঁতকে ওঠেন।

 

সরস্বতী আরো বলেন, মাঝেমধ্যে ঘুমের ঘোরে সেদিনের কথা মনে করে চিৎকার করেন এবং নিরাপদ স্থান খুঁজতে থাকেন। এ সময় তাকে অনেক বুঝিয়ে শান্ত করা হয়। এ স্মৃতি বারবার ভোলার অনুরোধ করলেও তিনি বা পারছেন না। ঠিকমতো কথা বা খাওয়া-দাওয়াও করতে পারছেন না। এখনো চিকিৎসকের পরামর্শ অনুযায়ী তাকে খাবার খেতে হয়।

 

সোমবার বিকেলে বিকাশের বড় ভাই ইঞ্জিনিয়ার দীপক কুমার দাস বলেন, তার ভাই তো কোনো দোষ করেনি। সে সরকারি কাজ করতে গিয়েছিল। অথচ তাকে সরকারি লোকের দ্বারা হামলার শিকার হতে হলো। আর পুলিশের তদন্ত কবে শেষ হবে তা বলতে পারছি না।

 

তিনি আরো বলেন, ঘটনার পর তদন্তের জন্য পুলিশ দুই-তিনবার এসেছিল। দুদিন আগেও তদন্ত দল বাসায় এসে দেখে বিকাশ ঘুমিয়ে আছে। এ অবস্থায় তারা কথা না বলেই চলে যায়। এ ছাড়া তবে তদন্ত কোন পর্যায়ে আছে বা আমাদের কোনো সহযোগিতা লাগবে কি না, তার কিছুই বলছেন না তদন্তসংশ্লিষ্টরা।

 

এ ব্যাপারে ওয়ারী জোনের পুলিশের উপকমিশনার (ডিসি) সৈয়দ নূরুল ইসলামের মোবাইলে একাধিকবার ফোন করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

 

ওয়ারী জোনের পুলিশের একটি সূত্র জানায়, এ ঘটনায় দুটি তদন্ত কমিটি করা হয়েছে। কমিটির সদস্যরা এসআই আকাশ, তার সঙ্গে থাকা অন্য পুলিশ সদস্য, স্থানীয় নিরাপত্তা প্রহরী ও ঘটনার প্রত্যক্ষদর্শী জাহাঙ্গীরকে জিজ্ঞাসাবাদ করেছে। তারা সবাই ঘটনার কথা স্বীকার করলেও বিকাশকে ছিনতাইকারী ভেবে এমনটা ঘটিয়েছে বলে দাবি করেছে।

 

বিকাশের ওপর হামলার প্রতিবাদে দক্ষিণ সিটি করপোরেশনের পরিচ্ছন্নতাকর্মীরা মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করেন। তারা আলটিমেটামও দেন। সিটি করপোরেশন শ্রমিক লীগের সভাপতি আব্দুর রশিদ রাইজিংবিডিকে বলেন, ঘটনাটি মেয়র মহোদয়কে জানানো হয়েছে। তিনি বিষয়টি সমাধান করবেন বলে আশ্বাস দিয়েছেন। এ কারণে আপাতত আন্দোলন স্থগিত করা হয়েছে। আগামী দু-এক দিনের মধ্যে তারা এ ব্যাপারে সিদ্ধান্ত নেবেন বলে জানিয়েছেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২ ফেব্রুয়ারি ২০১৬/মাকসুদ/রহমান/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়