ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

মঙ্গলবার জাতীয় নবান্ন উৎসব, রাষ্ট্রীয়ভাবে পালনের দাবি

এসটি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৩২, ১৩ নভেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মঙ্গলবার জাতীয় নবান্ন উৎসব, রাষ্ট্রীয়ভাবে পালনের দাবি

নিজস্ব প্রতিবেদক : আগামী মঙ্গলবার পয়লা অগ্রহায়ণ, জাতীয় নবান্ন উৎসব। উৎসব অনুষ্ঠিত হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার বকুলতলায় ও ধানমন্ডির রবীন্দ্র সরোবর মুক্তমঞ্চে। 

 

প্রথম অধিবেশনের অনুষ্ঠান সকাল ৭টা ১ মিনিটে শুরু হয়ে সকাল ৯টা পর্যন্ত চলবে। এরপর নবান্ন শোভাযাত্রার মধ্য দিয়ে শেষ হবে। দ্বিতীয় পর্ব একযোগে শুরু হবে রবীন্দ্র সরোবর মুক্তমঞ্চ ও চারুকলার বকুলতলায়। এ অনুষ্ঠান বেলা ৩টায় শুরু হয়ে রাত ৮টা পর্যন্ত চলবে।

 

এ বছরের উৎসবের উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। 

 

রোববার শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে জাতীয় নবান্নোৎসব উদযাপন পরিষদ আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান পর্ষদের আহ্বায়ক শাহরিয়ার সালাম।

 

তিনি সবাইকে হিংসা-বিদ্বেষ ভুলে অসাম্প্রদায়িক চেতনায় উদ্বুদ্ধ হয়ে নবান্ন উৎসবে অংশ নেওয়ার আহ্বান জানান তিনি।

 

শাহরিয়ার সালাম বলেন, উন্নত দেশগুলোতে যেখানে নবান্ন উৎসব রাষ্ট্রীয়ভাবে আয়োজন করা হয়, সেখানে আমাদের দেশ কৃষিপ্রধান দেশ হওয়া সত্ত্বেও নবান্ন উৎসব রাষ্ট্রীয়ভাবে উদযাপন করা হয় না। পয়লা অগ্রহায়ণে সরকারি ছুটি ঘোষণা করে এই উৎসব রাষ্ট্রীয়ভাবে পালনের দাবি জানাই। 

 

বরাবরের মতো এবারের উৎসবেও সংগীত, নৃত্য, আবৃত্তি, নবান্ন শোভাযাত্রা, আদিবাসী পরিবেশনাসহ বিভিন্ন পরিবেশনা থাকবে। থাকবে ঢাক-ঢোলের বাদন আর মুড়ি-মুড়কি-বাতাসা ও পিঠার আয়োজন। সবার জন্য উন্মুক্ত নবান্ন উৎসব।  

 

সংবাদ সম্মেলনে ছিলেন চেয়ারপারসন লায়লা হাসান, কো-চেয়ারপারসন শুভ রহমান, কাজী মদিনা, মানজার চৌধুরী সুইট, ল্যাবএইডের কর্মকর্তা সাইফুর রহমান লেনিন, পর্ষদের যুগ্ম আহ্বায়ক নাঈম হাসান সুজা, সদস্য আবুল ফারাহ পলাশ, এনামুল লতিফ, আলোক বসু, জসিমউদ্দিন হূদয়, অনিকেত আচার্য প্রমুখ। নবান্ন উৎসব উদযাপনে সহযোগিতা করবে ল্যাবএইড।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৩ নভেম্বর ২০১৬/এসটি/হাসান/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়