ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

দেহভস্ম সমাহিত

‘আমরাই ফিদেল’

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:১৪, ৫ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘আমরাই ফিদেল’

আন্তর্জাতিক ডেস্ক : বিপ্লবের নেতা ফিদেল কাস্ত্রোর দেহভস্ম সমাহিত করে তাকে চিরবিদায় জানালেও কিউবানরা তার মধ্যেই তাদের খুঁজে ফিরছেন।

রাষ্ট্রীয় শোক পালনের সব কর্মসূচিতে যে স্লোগানটি মুহুর্মুহু ধ্বনিত হয়েছে, তা হলো- ‘আমরাই ফিদেল।’ অর্থাৎ এক ফিদেল বিদায় নিলেন, কোটি ফিদেল রেখে গেলেন।

স্থানীয় সময় রোববার কিউবার বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রোর দেহভস্ম ঐতিহাসিক সান্তিয়াগো শহরে সমাহিত করা হয়েছে। ২৫ সেপ্টেম্বর ৯০ বছর বয়সে মহাপ্রয়াণ হয় তার।

রোববার সান্তিয়াগোর এফিগেনিয়া সমাধিক্ষেত্রে তার দেহভস্মাধার নিয়ে যাওয়ার সময় রাস্তার দুই পাশে দাঁড়িয়ে কিউবানরা তার প্রতি শেষ শ্রদ্ধা জানায়।

কিউবার প্রেসিডেন্ট ও ফিদেলের ছোট ভাই রাউল কাস্ত্রো ফিদেলের দেখানো আদর্শ, সাম্যবাদ ও মাতৃভূমিকে রক্ষার প্রতিশ্রুতি করেন।

পারিবারিক আচার-অনুষ্ঠানের মধ্য দিয়ে এফিগেনিয়া সমাধিক্ষেত্রে ঊনিশ শতকের বিপ্লবী বীর হোস মার্তির পাশে ফিদেলের দেহভস্মাধার সমাহিত করেন রাউল কাস্ত্রো। এ সময় তার উদ্দেশে রাষ্ট্রীয় সম্মান প্রদর্শন করা হয়।

কিউবার বিপ্লবের জন্মস্থান হিসেবে পরিচিত সান্তিয়াগো। এখান থেকেই বিপ্লব শুরু করেন এবং এখানেই রাষ্ট্রীয় ক্ষমতা গ্রহণ করেন ফিদেল।

চার দিন রাজধানী হাভানায় ফিদেলের দেহভস্ম রাখার পর শনিবার সান্তিয়াগোতে আনা হয়। ‘আমরাই ফিদেল’, ‘আমরাই ফিদেল’ স্লোগানে প্রকম্পিত হয় সান্তিয়াগোর আকাশ।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন।

 

 

 


রাইজিংবিডি/ঢাকা/৫ ডিসেম্বর ২০১৬/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়