ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

অসাম্প্রদায়িক রাষ্ট্র গড়তে সাংস্কৃতিক আন্দোলনের আহ্বান

আহমদ নূর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৩, ১৩ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অসাম্প্রদায়িক রাষ্ট্র গড়তে সাংস্কৃতিক আন্দোলনের আহ্বান

নিজস্ব প্রতিবেদক : অসাম্প্রদায়িক রাষ্ট্র গড়ে তুলতে সাংস্কৃতিক অন্দোলন গড়ে তোলার আহ্বান জানিয়েছেন বরেণ্য সাংবাদিক ও সাহিত্যিক আবদুল গাফফার চৌধুরী।

 

মঙ্গলবার বিকেলে কেন্দ্রীয় শহীদ মিনারে সম্মিলিত সাংস্কৃতিক জোট আয়োজিত সপ্তাহব্যাপী ‘বিজয় উৎসব-২০১৬’ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

 

আবদুল গাফফার চৌধুরী বলেন, দেশের স্বাধীনতার মূল উদ্দেশ্য ছিল- একটি অসাম্প্রদায়িক চেতনার সোনার বাংলা গড়ে তোলা। কিন্তু বিভিন্ন পথপরিক্রমায় এ উদ্দেশ্য পূরণ হয়নি। বরং সাম্প্রদায়িকতা আরো বেড়েছে। কারণ, সাম্প্রদায়িক শক্তির কারণে সাংস্কৃতিক আন্দোলন বাধাগ্রস্ত হয়েছে। অসাম্প্রদায়িক রাষ্ট্র গড়ে তুলতে এখন আবারও আমাদের সাংস্কৃতিক আন্দোলন গড়ে তুলতে হবে।

 

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পি ফকির আলমগীর, চলচ্চিত্রকার নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস প্রমুখ।

 

জোট থেকে জানানো হয়, দলীয় নৃত্য, দলীয় আবৃত্তি, গণসঙ্গীত, পথ নাটক, চলচ্চিত্র, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পীদের একক পরিবেশনাসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে বিজয় উৎসব পালন করছে সংগঠনটি। এ উৎসবে অংশ নেবে তিন শতাধিক সাংস্কৃতিক সংগঠন। শহীদ মিনারসহ রাজধানীর নয়টি মঞ্চে বিজয় উৎসবের অনুষ্ঠান হবে।

 

রাজধানীর ধানমন্ডি রবীন্দ্র সরোবর মঞ্চে ১৪ থেকে ১৬ ডিসেম্বর, রায়ের বাজার শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ মঞ্চে ১৪ থেকে ১৬ ডিসেম্বর, মিরপুর সড়ক ও জনপথ সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠ মঞ্চে (পাইকপাড়া) ১৪ ডিসেম্বর, মিরপুর-কামাল মজুমদার স্কুল অ্যান্ড কলেজ মাঠ মঞ্চে (রূপনগর) ১৫ ডিসেম্বর, মিরপুর-মুকুল ফৌজ ৬ নম্বর সেকশন মাঠ মঞ্চে ১৬ ডিসেম্বর, বাহাদুর শাহ পার্ক মঞ্চে ১৭ ও ১৮ ডিসেম্বর, উত্তরা রবীন্দ্র স্মরণী মঞ্চে ১৮ ও ১৯ ডিসেম্বর এবং দনিয়া বর্ণমালা স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গণ মঞ্চে ১৪ থেকে ১৬ ডিসেম্বর উৎসব হবে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৩ ডিসেম্বর ২০১৬/আহমদ নূর/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়