ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

প্যারিস জলবায়ু সম্মেলন শুরু

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩০, ৩০ নভেম্বর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্যারিস জলবায়ু সম্মেলন শুরু

আন্তর্জাতিক ডেস্ক : ফ্রান্সের প্যারিসে শুরু হয়েছে কপ২১ বিশ্ব জলবায়ু সম্মেলন। জাতিসংঘ আয়োজিত এই সম্মেলনের মূল লক্ষ্য পৃথিবীর তাপমাত্রা বৃদ্ধি সীমাবদ্ধ রাখতে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া।

 

পৃথিবীর তাপমাত্রা বৃদ্ধি দুই ডিগ্রি সেলসিয়াসের মধ্যে সীমাবদ্ধ রাখতে বিশ্বনেতারা প্যারিস সম্মেলনে একটি চুক্তিতে পৌঁছাবেন বলে প্রত্যাশা করা হচ্ছে। ১৯৫টি দেশের মধ্যস্থতাকারীরা আগামী দুই সপ্তাহের মধ্যে কার্বন নিঃসরণ কমাতে একটি চুক্তিতে পৌঁছাতে প্রচেষ্টা চালাবেন।

 

বিশ্ব উষ্ণায়ন মোকাবিলায় এই সম্মেলন থেকে প্রয়োজনী চুক্তি করা এবং উদ্যোগ গ্রহণ করাতে নেতাদের ওপর মারাত্মক চাপ রয়েছে। জলবায়ু পরিবর্তনের কারণে দিন দিন পরিবেশ ভারসাম্যহীন হয়ে পড়ায় এই মুহূর্তে কার্বন নিঃসরণ হ্রাস করতে প্রতিশ্রুতিবদ্ধ হওয়া ছাড়া কোনো উপায় নেই।

 

প্যারিস জলবায়ু সম্মেলনে বক্তব্য রাখবেন ১৪৭টি দেশের নেতারা। এই সম্মেলন থেকে ক্লিন এনার্জি ও নবায়নযোগ্য জ্বালানি নিয়ে প্রাযুক্তিক উন্নয়ন বিষয়ে বড় ধরনের ঘোষণা আসবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

 

তবে গরিব দেশগুলোর বরাবরেই মতোই আশঙ্কা করছে, নতুন চুক্তির মধ্য দিয়ে তাদের স্বার্থের জায়গটি পেছনেই ফেলে রাখা হতে পারে। জলবায়ু পরিবর্তনের জন্য উন্নত বিশ্ব দায়ী হলেও এর ভুক্তভোগী দরিদ্র দেশগুলো। সমুদ্র উপকূলবর্তী অনেক দেশ বা তাদের অংশবিশেষ তালিয়ে যাওয়ার ঝুঁকিতে রয়েছে। এসব দেশের কিছু অঞ্চল এরই মধ্যে প্লাবিত হওয়া শুরু করেছে।

 

সোমবার প্যারিস জলবায়ু সম্মেলনের উদ্বোধনী পরিচালনা করছে ফ্রান্স। সম্মেলনে যোগ দিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা এসেছেন। তা ছাড়া উন্নত বিশ্বের নেতারা জড়ো হওয়া শুরু করেছেন।

 

প্যারিস জলবায়ু সম্মেলনে নিরাপত্তা ব্যবস্থা খুবই কঠোর করা হয়েছে। সম্প্রতি প্যারিসে সন্ত্রাসী হামলায় ১৩০ জনের প্রাণহানির সপ্তাহখানেক পর শুরু হওয়া এই সম্মেলন নিñিদ্র নিরাপত্তায় ঢেকে ফেলা হয়েছে।

 

তথ্যসূত্র : বিবিসি অনলাইন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩০ নভেম্বর ২০১৫/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়