ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

জিয়াউর রহমানের ৩৪তম শাহাদৎবার্ষিকী আজ

রেজা পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:১১, ৩০ মে ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জিয়াউর রহমানের ৩৪তম শাহাদৎবার্ষিকী আজ

জিয়াউর রহমান

নিজস্ব প্রতিবেদক : বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৪তম শাহাদৎবার্ষিকী আজ শনিবার। ১৯৮১ সালের ৩০মে ভোরে চট্টগ্রাম সার্কিট হাউসে বিপদগামী কিছু সেনাসদস্যের হাতে নির্মমভাবে নিহত হন তিনি।

 

বিএনপি ও এর অঙ্গসংগঠনগুলো এই দিনটি ‘জিয়াউর রহমানের শাহাদৎ’ বার্ষিকী হিসেবে পালন করে আসছে। দিবসটি পালন উপলক্ষে বরাবরের মতো এবারও নানা কর্মসূচি হাতে নিয়েছে বিএনপি।

 

জিয়াউর রহমানের শাহাদৎবার্ষিকী উপলক্ষে সকালে রাজধানীর শেরেবাংলা নগরে তার সমাধিস্থলে দলের নেতা-কর্মীদের সঙ্গে নিয়ে পুস্পস্তবক অর্পণ ও দোয়া মাহফিলে অংশ নেবেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। পরে ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) এর উদ্যোগে মাজার প্রাঙ্গনে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির উদ্বোধন করবেন তিনি। এ ছাড়া জাতীয়তাবাদী ওলামা দলের উদ্যোগে মাজারে কোরানখানী ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে।

 

সমাধিতে শ্রদ্ধা জানানো শেষে ঢাকা মহানগরী বিএনপির উদ্যোগে রাজধানীতে দুস্থদের মাঝে খাবার বিতরণ করবেন বিএনপি নেত্রী। নয়াপল্টনের বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ড্যাব এর উদ্যোগে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান ও ওষুধ বিতরণের আয়োজন করা হবে।

 

জিয়াউর রহমানের শাহাদৎবার্ষিকী উপলক্ষে সকাল ৬টায় নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করা হয়েছে। একইভাবে সারাদেশে দলীয় কার্যালয়গুলোতে শাহাদৎবার্ষিকীর কর্মসূচি পালন করা হচ্ছে।

 

এদিকে বিএনপি ও এর অঙ্গসংগঠনের পক্ষ থেকে এ বছর ১৪ দিনের কর্মসূচি ঘোষণা করা হয়েছে। দিবসটি উপলক্ষে বিভিন্ন সংবাদপত্রে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হয়েছে।

 

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার হিসেবে জিয়াউর রহমানের ভূমিকা অবিস্মরণীয় হয়ে আছে। ‘জেড ফোর্সে’র অধিনায়ক হিসেবে রণাঙ্গনে যুদ্ধ করেন তিনি। ‘৭৫ পরবর্তী রাজনৈতিক প্রেক্ষাপটে রাষ্ট্রীয় ক্ষমতায় আসেন তিনি। ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর প্রতিষ্ঠা করেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩০ মে ২০১৫/রেজা/দিলারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়