ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সন্ত্রাসীদের খুনের কথা স্বীকার দুতের্তের

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪৫, ১৪ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সন্ত্রাসীদের খুনের কথা স্বীকার দুতের্তের

ফিলিপাইনের প্রেসিডেন্ট দুতের্তে

আন্তর্জাতিক ডেস্ক : দাভো শহরের মেয়র থাকার সময়ে সন্দেহভাজন সন্ত্রাসীদের ব্যক্তিগভাবে খুন করেছেন বলে স্বীকার করে বক্তব্য দিয়েছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে।

 

প্রায় দুই দশক ফিলিপাইনের দক্ষিণাঞ্চলীয় দাভো শহর শাসন করেছেন তিনি। সে সময় অপরাধ কমিয়ে আনায় প্রশংসিত হন কিন্তু হত্যাকে সমর্থন করায় সমালোচিত হন।

 

বুধবার বিবিসি অনলাইন জানিয়েছে, সোমবার ম্যানিলায় ব্যবসায়ীদের উদ্দেশে বক্তব্য দেওয়ার সময় সন্দেহভাজন অপরাধীদের ব্যক্তিগতভাবে খুন করার কথা বলেন দুতের্তে। তার বিতর্কিত ও বিরোধমূলক বক্তব্য-মন্তব্যের ধারায় সবশেষ যুক্ত হলো এটি। তবে এ বক্তব্য দেওয়ার কয়েক ঘণ্টা আগে তিনি বলেন, ‘আমি খুনি নই।’

 

সবশেষ এই বিতর্কিত বক্তব্যে দুতের্তে জানান, রাতে দাভো শহরে মোটরবাইক নিয়ে ঘুরতেন আর দেখতেন কোথায় গ-গোল হচ্ছে। সুযোগ বুঝে তিনি সন্দেহভাজন অপরাধীদের হত্যা করতেন, যাতে পুলিশ তাকে দেখে আরো বেশি শক্তি প্রয়োগে উৎসাহী হয়।

 

২০১৫ সালে একবার এমন স্বীকারোক্তি করেছিলেন দুতের্তে। দাভোয় অপহরণ ও ধর্ষণের অভিযোগে তিন ব্যক্তিকে হত্যা করার কথা বলেছিলেন তিনি।

 

ফিলিপাইনের প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণের পর তিনি মাদকবিরোধী যুদ্ধ ঘোষণা করেন। মে মাস থেকে এ পর্যন্ত ৬ হাজার সন্দেহভাজন মাদক ব্যবসায়ী ও মাদকসেবীকে হত্যা করা হয়েছে।

 

মাদকবিরোধী যুদ্ধের নীতি নিয়ে তার কোনো অনুতাপ নেই। তিনি একবার বলেছিলেন, ‘হিটলার ৩০ লাখ ইহুদি হত্যা করেছিলেন... ৩০ লাখ মাদকাসক্ত রয়েছে। এদের হত্যা করতে পারলে আমি খুশি হব।’

 

ফিলিপাইনে মাদকবিরোধী যুদ্ধের নামে নির্বিচারে মানুষ হত্যার প্রতিবাদ করেছে জাতিসংঘ, যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো। তবে কিছুতেই থামছেন না দুতের্তে।

 


রাইজিংবিডি/ঢাকা/১৪ ডিসেম্বর ২০১৬/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়