ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ফরচুন ম্যাগাজিনের বিশ্ব তালিকায় গ্রামীণ ব্যাংক

হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৯, ২৫ আগস্ট ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফরচুন ম্যাগাজিনের বিশ্ব তালিকায় গ্রামীণ ব্যাংক

অর্থনৈতিক প্রতিবেদক : বিশ্বখ্যাত ফরচুন ম্যাগাজিনের ‘চেঞ্জ দ্য ওয়ার্ল্ড’ তালিকায় গ্রামীণ ব্যাংক ১২তম স্থান দখল করেছে।

 

মঙ্গলবার ইউনূস সেন্টারের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, দরিদ্র জনগোষ্ঠীর জন্য নতুন অর্থনৈতিক সুযোগ ও ব্যাংকিং সুবিধা বঞ্চিত মানুষের জন্য ঋণ সুবিধা সৃষ্টিতে অসামান্য অবদানের জন্য গ্রামীণ ব্যাংক এই স্বীকৃতি পেল।

 

সম্প্রতি প্রকাশিত ফরচুনের ‘চেঞ্জ দ্য ওয়ার্ল্ড’ তালিকায় কোম্পানিগুলোর প্রতিযোগিতামূলক কর্মকৌশলের অংশ হিসেবে বিশ্বব্যাপী গুরুত্বপূর্ণ সামাজিক বা পরিবেশগত বিভিন্ন সমস্যা সমাধানে তাদের অবদানের ভিত্তিতে পৃথিবীর ৫১টি কোম্পানির র‌্যাংকিং প্রকাশ করা হয়েছে।

 

কোম্পানিগুলো কী পরিমাণ আয় করে তার পরিবর্তে তাদের সামাজিক অবদানের বিচারে ফরচুন এই প্রথম এই তালিকা তৈরি করেছে।

 

বিশ্বব্যাংকের হিসাব মতে, পৃথিবীব্যাপী প্রতি বছর কমপক্ষে ৬০ বিলিয়ন ডলার ক্ষুদ্র ঋণ হিসেবে বিতরণ করা হয় এবং পৃথিবীর ১৩ কোটি ৫০ লাখ মানুষ এখন ক্ষুদ্র ঋণের সুবিধা পাচ্ছে।

 

গুরুত্বপূর্ণ সামাজিক ও পরিবেশগত সমস্যা সমাধানে ইতিবাচক ভূমিকা পালনকারী ব্যবসায়িক উদ্ভাবনের জন্য পৃথিবীব্যাপী বিভিন্ন কোম্পানির স্বীকৃতি ও প্রতিযোগিতামূলক অবস্থান সম্বলিত এটিই প্রথম তালিকা।

 

এছাড়া ফরচুনের ‘চেঞ্জ দ্য ওয়ার্ল্ড’ তালিকায় ১৪তম স্থানে রয়েছে গ্রামীণের সামাজিক ব্যবসার অংশীদার ফ্রান্সের বিশ্বখ্যাত কোম্পানি ডানোন। এটি দরিদ্রদের পুষ্টির উন্নয়নে বিভিন্ন খাদ্যদ্রব্য উৎপাদন করে আসছে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৫ আগস্ট ২০১৫/হাসান/নওশের

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়