ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ফরমালিনমুক্ত আমের সন্ধানে..

মো. মামুন চৌধুরী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৪০, ২২ জুন ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফরমালিনমুক্ত আমের সন্ধানে..

রাঙ্গেরগাঁও গ্রামের খামারে জাকির হোসেন

মো. মামুন চৌধুরী, হবিগঞ্জ : পবিত্র রমজান মাসে ইফতারে ফল খেতে অনেকেই ভয় পাচ্ছেন ফরমালিনের কারণে। কেউ ফল খাওয়া থেকেও বিরত থাকছেন। কিন্তু তাদের ধারণা পাল্টে দিয়েছেন হবিগঞ্জ সদর উপজেলার খামারি জাকির হোসেন। তার খামারের আম এখানে বিশ্বাস ফিরিয়ে দিয়েছে মানুষের।

জাকির হোসেন এ উপজেলার রাঙ্গেরগাঁও গ্রামে প্রায় ৯ লাখ টাকায় একটি খামার ৬ বছরের জন্য লিজ নিয়েছেন। এ খামারের পুকুরপাড়ে রয়েছে ১৬৩ টি আ¤্রপালি (বারি আম-৩)  গাছ। গাছে আমও ধরেছে প্রচুর। আম পাকা শুরু হয়েছে। খুবই সুস্বাদু আম। ফরমালিনমুক্ত হওয়ায় এখানের আম ক্রেতাদের কাছে খুবই আগ্রহের।

ক্রেতারা সরাসরি খামারে আসছেন। চাহিদা অনুযায়ী তাদের সামনে গাছ থেকে আম পাড়া হচ্ছে। তারপরে ক্রেতারা এসব টাটকা আম স্বাচ্ছন্দ্যে কিনে নিয়ে যাচ্ছেন। বাজারে আমের কেজি ৮০টাকা, কিন্তু এখানে ১২০/১৫০ টাকা কেজিতেও আম কিনতে দ্বিধা করছেন না ক্রেতারা। কারণ একটিই আম ফরমালিনমুক্ত। আর এ কারণেই ক্রেতাদের কাছে জাকিরের খামারের আম ভীষণ প্রিয় ।

বিশাল পুকুর ঘিরে গড়ে তোলা বাগানে আম ছাড়াও রয়েছে কাঁঠাল, লিচু, পেয়ারাসহ নানা প্রজাতির ফলের গাছ। প্রত্যেক গাছেই ফল ধরা পড়ছে। গাছের গোঁড়ায় দেওয়া হচ্ছে গরুর গোবর ও সুষম মাত্রায় জৈবিক সার। পুকুরভরা মাছ আর পাড়ের গাছে গাছে ফল- এমন দৃশ্যে জাকির হোসেন নিজেও আপ্লুত। মনে আনন্দ নিয়ে শ্রমিকদের সাথে সার্বক্ষণিক এখানে পরিচর্যা করে যাচ্ছেন।

আলাপকালে জাকির হোসেন বলেন- ‘লিজ নিয়ে এ খামারে ফল ও মাছ চাষে ভালই সুফল দেখছি। মনে হচ্ছে, মৌসুমের শেষাবধি লাভের পরিমাণ ভালই হবে। পর্যাপ্ত শ্রম দিয়ে যাচ্ছি। এখানের সফলতা দেখে অচিরেই নিজস্ব জমিতে একটি খামার গড়ার তোলারও ইচ্ছা রয়েছে আমার।’


রাইজিংবিডি/হবিগঞ্জ/২১ জুন ২০১৬/মামুন/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়