ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ফরিদপুরে ডাক বিভাগ সচলের উদ্যোগ

মো. মনিরুল ইসলাম টিটো || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৩, ১২ অক্টোবর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফরিদপুরে ডাক বিভাগ সচলের উদ্যোগ

মো. মনিরুল ইসলাম টিটো, ফরিদপুর : এখন প্রযুক্তির যুগ। মোবাইল ফোন ও ইন্টারনেটের কল্যাণে যোগাযোগ হয়েছে সহজ। ফলে প্রতিযোগিতায় পিচিয়ে পড়ছে ডাক ব্যবস্থা। একই অবস্থা ফরিদপুরের ডাক বিভাগেরও। তবে খুশির কথা, প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে চলতে ডাক বিভাগকেও আধুনিক করা হচ্ছে। বাড়ানো হচ্ছে ডাক বিভাগের সেবার পরিধিও। ডাক বিভাগ বা পোস্ট অফিস এখন আর শুধু মানি অর্ডার, সঞ্চয় পত্র, বন্ড বা চিঠি চালাচালির মধ্যেই সীমাবদ্ধ থাকছে না। মান্ধাতার আমলের ধারণা পাল্টে পোস্ট অফিস এখন নানা ইলেক্ট্রনিক সেবা প্রদান করছে। ডাক বিভাগ বা পোস্ট অফিসের মাধ্যমে এখন মুহূর্তের মধ্যে মোবাইলে টাকা স্থানান্তর ও পোস্টাল ক্যাশ কার্ডে টাকা জমা ও উত্তোলন করা যাচ্ছে অনায়াসে। লোকবল ও পরিবহণ সংকট থাকলেও ফরিদপুর ডাক বিভাগকে সচল করতে নেওয়া হচ্ছে নানা উদ্যোগ।

 

সংশ্লিষ্ট সূত্র জানায়, ডাক বিভাগ মূলত দুই ধরণের সেবা দিয়ে থাকে। একটি হচ্ছে মূল সার্ভিস, অপরটি এজেন্সি সার্ভিস। মূল সার্ভিসের মধ্যে রয়েছে- সাধারণ চিঠিপত্র, রেজিস্টার্ড চিঠিপত্র, জিইপি (গ্যারান্টেড এক্সপ্রেস পোস্ট), ইএমএস (এক্সপ্রেস মেইল সার্ভিস), মানি অর্ডার, পার্সেল সার্ভিস, ভিপিপি (ভ্যালু পেঅ্যাবল পার্সেল), ভিপিএল (ভ্যালু পেঅ্যাবল লেটার), ডাকটিকেট বিক্রয়, ডাকদ্রব্য গ্রহণ, প্রেরণ ও বিলি, মোবাইল ফোনে মানি অর্ডার ও পোস্টাল ক্যাশ কার্ড (ক্রেডিট কার্ডের ন্যায়)। এজেন্সি সার্ভিসে রয়েছে- ডাক জীবন বিমা, ব্যাংক সঞ্চয়পত্র বিক্রয় ও ভাঙানো, প্রাইজবন্ড এবং পোস্টাল অর্ডার বিক্রয় ও ভাঙানো, সরকারের সব ধরনের নন পোস্টাল টিকেট মুদ্রণ ও বিতরণ এবং সরকারি সিদ্ধান্তক্রমে অন্য যেকোনো সেবা প্রদান।

 

সংশ্লিষ্ট সূত্র জানায়, ডাক বিভাগের সার্বজনীন সেবা হিসেবে সাধারণ চিঠি শহরের ভেতরে পরের দিন ও দেশের অন্যান্য শহরে ২ দিন এবং প্রত্যন্ত অঞ্চলে ৫ দিনে বিলি করা হয়। রেজিষ্ট্রিকৃত চিঠি  শহরের ভেতরে পরের দিন ও দেশের অন্যান্য শহরে ২ দিন এবং প্রত্যন্ত অঞ্চলে ৫ দিনে বিলি করা হয়। জিইপি শহরের অভ্যন্তরে পরের দিন ও দেশের অন্যান্য শহরে ২ দিনে বিলি করা হয়। ইএমএস ডাকঘরে বুক করার ৩৬ ঘণ্টার মধ্যে বিলিকারী ডাক প্রশাসনে পৌঁছানো হয়। এয়ার পার্সেল ডাকঘরে বুক করার ৭২ ঘণ্টার মধ্যে বিলিকারী ডাক প্রশাসনে পৌঁছানো হয়। মানি অর্ডার শহরে পরের দিন ও দেশের অন্যান্য শহরে ২ দিন এবং প্রত্যন্ত অঞ্চলে ৫ দিনে বিলি করা হয়। মোবাইল ফোন মানি অর্ডার ও পোস্টাল ক্যাশ কার্ড সেবা প্রদান করা হয় তাৎক্ষণিকভাবে।

 

আর্থিক সেবার মধ্যে সঞ্চয় হিসাব/মেয়াদী হিসাব/সঞ্চয়পত্র সেবা প্রধান ডাকঘরে তাৎক্ষণিকভাবে প্রদান করা হয়। ম্যানুয়াল পদ্ধতিতে ২০ মিনিটে এবং কম্পিউটার পদ্ধতিতে ৩ মিনিটে এ সেবা দেওয়া হয়। হিসাব স্থানান্তর সেবা এক জেলা থেকে অন্য জেলায়, এক অফিস থেকে অন্য অফিসে ১০ দিনে, মরণোত্তর দাবি আবেদনের তারিখ হতে পরবর্তী এক মাসের মধ্যে এবং মেয়াদপূর্তি সেবা জিপিও ও প্রধান ডাকঘরে সঙ্গে সঙ্গে এবং উপজেলা অফিস, সাব অফিস ও শাখা অফিসে আবেদনের ১০ দিনের মধ্যে প্রদান করা হয়। ডাক জীবন বিমার ক্ষেত্রে পলিসি গ্রহণের প্রক্রিয়া শুরুর এক মাসের মধ্যে বিমা দলিল সরবরাহ করা হয়। ১০ দিনের মধ্যে হিসাব স্থানান্তর, আবেদনের তারিখ হতে ৩ মাসের মধ্যে মরণোত্তর দাবি, আবেদনের তারিখ হতে ১ মাসের মধ্যে ঋণ গ্রহণ এবং আবেদনের তারিখ হতে ১ মাসের মধ্যে মেয়াদপূর্তি সেবা প্রদান করা হয়।

 

দেশের অভ্যন্তরে গ্যারান্টেড এক্সপ্রেস পোস্টের (জিইপি) মাধ্যমে ডাক দ্রব্যাদি গ্রহণের পর দ্রুত পরিবহণ করে ২৪ ঘণ্টার মধ্যে প্রাপকের কাছে বিলি করা হয়। এক্সপ্রেস মেইল সার্ভিসের (ইএমএস) মাধ্যমে দেশের বাইরে ৭২ ঘণ্টার মধ্যে বিলি করা হয়।

 

ডাকবিভাগ সম্পর্কিত যেসব অভিযোগ রয়েছে তার মধ্যে চিঠিপত্র, মানি অর্ডার ও পার্সেল সংক্রান্ত অভিযোগ সংশ্লিষ্ট পোস্ট মাস্টারের কাছে করতে হবে ও সংশ্লিষ্ট ডিপিএমজির কাছে অনুলিপি দিতে হবে। অভিযোগ পাওয়ার পর তাৎক্ষণিক প্রাপ্তিস্বীকার ও তদন্ত করে ৩ সপ্তাহের মধ্যে ফলাফল অভিযোগকারীকে জানানো হবে। গুরুতর আর্থিক/সেবার অনিয়ম সংক্রান্ত অভিযোগ সংশ্লিষ্ট ডিপিএমজিকে করতে হবে এবং পিএমজিকে অনুলিপি দিতে হবে। অভিযোগ পাওয়ার পর তাৎক্ষণিক প্রাপ্তিস্বীকার ও তদন্ত পূর্বক ১ মাসের মধ্যে ফলাফল অভিযোগকারীকে জানানো হবে। নীতি নির্ধারণী বিষয়ের সঙ্গে জড়িত যেকোনো অনিয়মের অভিযোগ পিএমজি/ডাক অধিদপ্তরে করতে হবে। অভিযোগ পাওয়ার পর সাত দিনের মধ্যে প্রাপ্তিস্বীকার ও তদন্ত পূর্বক ৩ মাসের মধ্যে ফলাফল অভিযোগকারীকে জানানো হবে।

 

ফরিদপুর প্রধান ডাকঘরে আগস্ট ২০১৫ পর্যন্ত গত এক বছরে ডাকঘর সঞ্চয় ব্যাংক ও সঞ্চয়পত্রের সাধারণ হিসাবে জমা হয়েছে ৭ কোটি ১৩ লাখ ৫২ হাজার ১৮০ টাকা। অপরদিকে উত্তোলন করা হয়েছে ৫ কোটি ৫৯ লাখ ৭৬ হাজার ২০৯ টাকা। এই সময়ে মেয়াদি হিসাবে জমা হয়েছে ২০ কোটি ৩৩ লাখ ৮৫ হাজার ১০০ টাকা। একই সময়ে উত্তোলন করা হয়েছে ১৬ কোটি ১৮ লাখ ৩২ হাজার ৭২৪ টাকা। গত আগস্ট পর্যন্ত এক বছরে পরিবার সঞ্চয়পত্রে জমা হয়েছে ৮ কোটি ৪৯ লাখ ৫০ হাজার টাকা। উত্তোলন হয়েছে ৩ কোটি ১৭ লাখ ৬৪ হাজার ৪৭২ টাকা। সঞ্চয় ও সঞ্চয়পত্র হতে আগস্ট পর্যন্ত গত এক বছরে কমিশন পাওয়া গেছে ৯ লাখ ৩০ হাজার ৭৩৫ টাকা। রেজিস্টার্ড পার্সেল, বিমা, জিইপি ও ইএমএস থেকে মাশুল পাওয়া গেছে ৪৬ হাজার ২৩২ টাকা। সিডিএল থেকে ২ হাজার ৬৭৯ টাকা, সিডিপি থেকে ৪ হাজার ৯১২ টাকা, রেজিস্ট্র্রিপত্র হতে ১৬ হাজার ১৯০ টাকা ও ১ হাজার ৪০৪ টাকা (বৈদেশিক)। ক্যাশ কার্ডে এ সময়ে জমা হয়েছে ১০ হাজার ও উত্তোলন হয়েছে ১২ হাজার ৪০০ টাকা।

 

ইএমটিএস (ইলেক্ট্রনিক মানি ট্রান্সফার সার্ভিস) থেকে এ সময়ে ইস্যু হয়েছে ৩২ লাখ ২৯ হাজার ৪৪২ টাকা এবং বিলি হয়েছে ৫৩ লাখ ৩২ হাজার ১৩৩ টাকা। আগস্ট পর্যন্ত গত এক বছরে ফরিদপুর প্রধান ডাকঘরের আয় হয় ১১ লাখ ২৫ হাজার ৮২২ টাকা এবং ব্যয় হয় ২ লাখ ৩৯ হাজার ৯৯৮ টাকা। গত অর্থবছরে ডাক জীবন বিমা দাবি পরিশোধ করা হয়েছে ২০ লাখ ৪২ হাজার ৬৫১ টাকা। এই সময়ের মধ্যে ডাক জীবন বিমা প্রিমিয়াম জমা হয়েছে ১৯ লাখ ৬৪ হাজার ৫৮ টাকা। পোস্টাল অর্ডার ভাঙানো হয়েছে ১ লাখ ২০ হাজার ৭০০ টাকা। পোস্টাল অর্ডার বিক্রয় হয়েছে ১ লাখ ২০ হাজার ৪৬৩ টাকা। এ সময়ের মধ্যে ৪ লাখ ৬ হাজার ৬৩৩ টাকা মানি অর্ডার করে কমিশন পাওয়া গেছে ৭ হাজার ৯৯৭ টাকা। ব্যাংকে জমা দেওয়া হয়েছে ২১ কোটি ৪৯ লাখ ৭৮ হাজার ৮৭০ টাকা।

 

ফরিদপুরে প্রধান ডাকঘর ছাড়াও সদর ও সালথা উপজেলা বাদে ৭টি উপজেলায় পোস্ট অফিসের শাখা রয়েছে। শহরের বিভিন্ন স্থানে রয়েছে ৩৩টি ডাকবাক্স।

 

ফরিদপুর প্রধান ডাকঘরের (ডিপিএমজি) অফিসের পরিদর্শক (প্রশাসন) সুভাষ চন্দ্র রায় জানান, জনবল ও পরিবহণ সংকটের কারণে ডাক বিভাগের সেবা কিছুটা ব্যাহত হচ্ছে। ডিপিএমজি অফিস ভবনটি জরাজীর্ণ। নতুন ভবন নির্মাণ করা প্রয়োজন। ডাক পরিবহণের জন্য নতুন গাড়ি প্রয়োজন। বর্তমানে ফরিদপুর পোস্টাল ডিভিশনে ৪৩টি পোস্টাল অপারেটর পদ শূন্য রয়েছে। এ ছাড়া সালথা উপজেলায় একটি পোস্ট অফিস নির্মাণ করা হলেও অফিসটি এখনও উপজেলা পোস্ট অফিসে উন্নীত হয়নি।


 

 

 

রাইজিংবিডি/ফরিদপুর/১২ অক্টোবর ২০১৫/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়