ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

ফুল মেলা

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৬, ২৯ মার্চ ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফুল মেলা

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর খামারবাড়িতে বাংলাদেশ কৃষিবিদ ইনস্টিটিউটের (কেআইবি) পাশ দিয়ে হেঁটে যেতেই চোখে পড়বে গোলাপের তোরণ। কয়েক পা হেঁটে এগিয়ে গেলেই ফুলের সৌরভই টেনে নিবে কেআইবির নিচ মিলনায়তনের দিকে।

মিলনায়তনের দরজাতেই গোলাপের অভ্যার্থনা। কয়েকজন তরুণী তুলে দেবে আপনার হাতে একটি গোলাপ। এরপর তো ফুলের মাঝে হারিয়ে যাওয়া।

মঙ্গলবার দুই দিনব্যাপী ফুলের প্রদর্শনী উপলক্ষে এ আয়োজন। দেশি ফুলের দেশি বাজার এই প্রতিপাদ্য বিষয় সামনে রেখে বাংলাদেশ ফ্লাওয়ার ফেস্ট নামের এ প্রদর্শনীর আয়োজন করেছে বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটি।

এক ছাদের নিচে হরেক রকমের ফুলের সমাহার নিয়ে বসেছে এ প্রদর্শনী। মিলছে ফুল চাষ, বাজারজাতসহ নানা বিষয়ে পরামর্শ। নানা জাতের ফুলের দেখা পেয়ে দর্শনার্থীরাও মুগ্ধ হচ্ছেন। জানছেন নিজের পছন্দের ফুল সম্পর্কে নানা তথ্য।

দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা ফুল চাষি ও বাজারজাতকারীরা স্টলগুলো সাজিয়েছেন নানা ফুল দিয়ে। গোলাপ, গাদা, জারবেরা, রজনীগন্ধাসহ নানা ফুলের রাজ্যে প্রবেশ করে অনেকেই পছন্দের ফুলের সঙ্গে নিজের ছবিকেও আটকে রাখছেন।

বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটি সভাপতি আবদুর রহিম রাইজিংবিডিকে জানান, ৮০ দশকের পরই দেশে বাণিজ্যিক ফুলের চাষ শুরু হয়। এরপর শুধু ফুলের বিস্তৃতির গল্প। এই ফুলকে কেন্দ্র করে গড়ে ওঠেছে কর্মসংস্থান। বর্তমানে প্রায় ১০ হাজার হেক্টর জমিতে ১৬ হাজার কৃষক সরাসরি ফুল চাষের সঙ্গে জড়িত। টাকার হিসাবে ৮০০ কোটি টাকার ফুল দেশে উৎপাদিত হয়।  

 

 

 


রাইজিংবিডি/ঢাকা/২৯ মার্চ ২০১৬/আরিফ সাওন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়