ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ফেসবুকে স্ট্যাটাস আপডেট অন্যের কাছ থেকে লুকানোর উপায়

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৪৯, ৫ ফেব্রুয়ারি ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফেসবুকে স্ট্যাটাস আপডেট অন্যের কাছ থেকে লুকানোর উপায়

মনিরুল হক ফিরোজ : মানুষের দৈনন্দিন জীবনে বর্তমানে একটি গুরুত্বপূর্ণ অংশে পরিণত হয়েছে ফেসবুক। বলা যায় বর্তমান সময়ে আমাদের জীবনের অনেকটা জুড়েই রয়েছে ফেসবুকের প্রভাব। হাসি-কান্না, সুখের স্মৃতি অনেক কিছুই ফেসবুক কেন্দ্রিক হয়ে উঠেছে।

 

বন্ধুদের সঙ্গে তথ্য শেয়ারের জনপ্রিয় এই মাধ্যম ফেসবুকে আপনি নিশ্চয়ই অনেক সময়ই চান যে, ফেসবুকে কিছু বন্ধু আপনার সবকিছু না জানুক।

 

উদাহারণস্বরুপ বলা যেতে পারে, ফেসবুকে বন্ধু তালিকায় থাকা আপনার বর্তমান সঙ্গী কিংবা প্রাক্তন সঙ্গী, কলিগ, অভিভাবক বা অপছন্দের বন্ধুকে আপনার আপডেট পোস্টগুলো জানাতে চাচ্ছেন না।

 

এক্ষেত্রে খুব সহজ একটি ফিচার রয়েছে ফেসবুকে। যেটি ব্যবহার করে আপনার আপডেট পোস্টগুলো দেখা থেকে বিরত রাখতে পারবেন বন্ধু তালিকায় থাকা যে কাউকে। তাদেরকে আনফ্রেন্ড করা ছাড়াই এ সুবিধাটি পাওয়া যাবে।

 

এজন্য যা করতে হবে, তা হচ্ছে- যে বন্ধুটিকে আপনার আপডেট পোস্টগুলো দেখা থেকে বিরত রাখতে চাচ্ছেন, প্রথমে সে বন্ধুটির প্রোফাইলে যান।

 

 

এবার Friends অপশনটি থেকে Add to another list অপশনটিতে ক্লিক করলেই একটি ড্রপ ডাউন মেন্যু আসবে। এই মেন্যুর একেবারে শেষের দিকে থাকা  Restricted অপশনটি ক্লিক করে সক্রিয় করুন।

 

তাহলে আপনার ওই বন্ধুটি Restricted অর্থাৎ সীমাবদ্ধ তালিকায় চলে যাবে। এর ফলে এরপর থেকে ওই বন্ধুটি কেবলমাত্র আপনার সেসব পোস্টগুলোই দেখতে পাবে, যেগুলো আপনি Public অপশনে প্রকাশ করবেন। আপনি যদি পোস্ট দেওয়ার সময় Friends অপশনে প্রকাশ করেন, তাহলে আপডেট পোস্টগুলো আর দেখতে পাবে না।

 

Restricted ফিচারটিতে ইচ্ছামতো যতখুশি বন্ধুকে অ্যাড করা যাবে।

 

তথ্যসূত্র : মিরর

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৫ ফেব্রুয়ারি ২০১৬/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়