ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ফ্রেন্ডস স্টাইল ওয়্যারের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি

মিথুন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩০, ২৬ নভেম্বর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফ্রেন্ডস স্টাইল ওয়্যারের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি

নিজস্ব প্রতিবেদক : শ্রম আইন, আইএলও কনভেনশন, মানবাধিকার সনদ এবং বাংলাদেশের সংবিধানকে অবজ্ঞা করে রেজিস্ট্রিকৃত ইউনিয়ন ধ্বংসের অপচেষ্টার বিরুদ্ধে প্রতিবাদ সমাবেশ ও মিছিল করেছে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন। পাশাপাশি ফ্রেন্ডস স্টাইল ওয়্যার লিমিটেড কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের দাবি জানানো হয়।

 

বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে এক প্রতিবাদ সমাবেশে এ দাবি জানান ফেডারেশনের নেতাকর্মীরা।

 

সমাবেশে বক্তারা বলেন, ‘আমরা প্রতিনিয়ত শুনছি রানা প্লাজা ধসের পর গার্মেন্টস সেক্টরে শ্রমিকরা ট্রেড ইউনিয়ন অধিকার ভোগ করছে এবং ট্রেড ইউনিয়ন গঠন ও চর্চা করতে পারছে। ইউনিয়নটি রেজিস্ট্রেশনের পর থেকে মালিক শ্রমিক সুসম্পর্ক ও গঠনমূলক কাজের জন্য আইএলও ইউনিয়ন প্রতিনিধি এবং ম্যানেজমেন্ট প্রতিনিধিদের প্রশিক্ষণ করিয়েছে এবং সরকারের প্রতিনিধিসহ জার্মানি প্রতিনিধি ভিজিট করেছে। ইতিমধ্যে অ্যাকার্ড এই কারখানায় সেফটি কমিটি গঠনের উদ্যোগ নিয়েছে।

 

তারা বলেন, এত কিছুর পরেও গত সপ্তাহে ফ্রেন্ডস স্টাইল ওয়্যার লিমিটেডের মালিক ইউনিয়ন ধ্বংসের দায়িত্ব দিয়ে এক নতুন জিএম নিয়োগ দিয়েছেন। গত ২২-২৩ এবং ২৪ নভেম্বর ইউনিয়নের ৬ কর্মকর্তাসহ ৩০ জন সদস্যকে পুলিশ ডেকে এনে জোরপূর্বক অব্যাহতি পত্রে স্বাক্ষর নিয়ে কারখানা থেকে বের করে দিয়েছে। যা শ্রম আইন, আইএলও কনভেনশন, মানবাধিকার সনদ এবং বাংলাদেশের সংবিধানকে অবজ্ঞা করে।

 

এ সময় বক্তারা শ্রম আইন, আইএলও ও কনভেনশন, আন্তর্জাতিক মানবাধিকার সনদ এবং বাংলাদেশের সংবিধানকে অবজ্ঞা করে রেজিস্ট্রিকৃত ইউনিয়ন ধ্বংসের অপচেষ্টার দায়ে পাশাপাশি ফ্রেন্ডস স্টাইল ওয়্যার লিঃ এর কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের দাবি জানান।

 

এ ছাড়া অবিলম্বে রেজিস্ট্রিকৃত ইউনিয়ন ধ্বংসের সঙ্গে জড়িত জিএম শিমুল হাসানকে চাকরি থেকে প্রত্যাহার এবং চাকরিচ্যুত শ্রমিকদের পুনর্বহাল এবং ইউনিয়নের সাংগঠনিক কাজকর্ম স্বাভাবিক রাখার জন্য জোর দাবি জানান।

 

ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিনের সভাপতিত্বে সমাবেশে উপস্থিত ছিলেন ফেডারেশনের কেন্দ্রীয় নেতা কবির হোসেন, নুরুন নাহার, রফিকুল ইসলাম, ফ্রেন্ডস স্টাইল ওয়্যারের শ্রমিক কর্মচারী ইউনিয়নের প্রচার সম্পাদক মোতালেব হোসেন প্রমুখ।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৬ নভেম্বর ২০১৫/মিথুন/দিলারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়