ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বই পেরোল বইয়ের বাঁধন

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৫, ২ ফেব্রুয়ারি ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বই পেরোল বইয়ের বাঁধন

আবু বকর ইয়ামিন : ‘বাবা, বইয়ের তালিকাটা পেয়েছ তো? গতকাল তোমাকে ইমেইলে পাঠিয়েছি। এবার বইমেলা থেকে কিনে পাঠিয়ে দিও।’

 

সকাল সকাল নিউইয়র্ক প্রবাসী কন্যা ফারিয়া’র ফোনে কিছুটা চিন্তিতই হয়ে পড়লেন জামান সাহেব। মেয়ে ৩০টি বইয়ের দীর্ঘ তালিকা পাঠিয়েছে।

 

বই কেনা কোনও সমস্যা না; কিন্তু সেগুলো পাঠানো তো মহা ঝক্কির বিষয়। ওজনের কারণে নিউইয়র্কগামী কাউকে অনুরোধও করা যায় না সেসব সঙ্গে নেওয়ার জন্য। আবার কোনও পার্সেল সার্ভিস এর মাধ্যমে পাঠাতে গেলে বইয়ের দামের কয়েকগুন পড়ে যাবে শুধু পাঠানোরই খরচ। কিন্তু মেয়ের আবদার বলে কথা, পাঠাতে তো হবেই।  

 

চিন্তিত জামানের মতো কোটি বইপ্রেমী বাঙালির মুখে হাসি ফুটাতে সারা বিশ্বে ছড়িয়ে থাকা ৩০ কোটিরও বেশি বাংলা ভাষা-ভাষিদের জন্য বেঙ্গল পাবলিকেশনস্্ নিয়েছে নতুন উদ্যোগ।
‘বই পেরোল বইয়ের বাঁধন’ শ্লোগানকে ধারণ করে সারাবিশ্বে ছড়িয়ে থাকা সকল বাংলাভাষী মানুষের জন্য বেঙ্গল পাবলিকেশন্স ‘বেঙ্গল ই-বই’ নামে একটি ওয়েবসাইট (www.bengaleboi.com) এবং অ্যাপস নিয়ে এসেছে, যেখানে পাওয়া যাবে চিরায়ত থেকে আধুনিক সকল ধরনের ই-বই।

বেঙ্গল ফাউন্ডেশনের অঙ্গ প্রতিষ্ঠান বেঙ্গল পাবলিকেশনস্ এর উদ্যোগে এবং ব্লুজ কমিউনিকেশনস্ এর সহযোগিতায় গত ২২ জানুয়ারি জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী গ্যালারিতে উন্মোচিত হয়েছে বেঙ্গল ই-বই এর ওয়েবসাইট এবং অ্যাপস। এবারের গ্রন্থমেলায় বাংলা একাডেমি প্রাঙ্গণে একটি স্টল নিয়েছে প্রতিষ্ঠানটি।

 

এ  পর্যন্ত ৫৩ জন প্রথিতযশা বাংলা কবি-সাহিত্যিক-লেখকের সঙ্গে চুক্তি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন অপারেশন বেঙ্গল ই-বইয়ের হেড অব বিজনেস আসকার ইবনে ফিরোজ। তিনি বলেন, বই ই-বুক ফরম্যাটে প্রকাশ করে বিশ্বব্যাপি বাংলা ভাষা-ভাষীদের কাছে পৌঁছে দেওয়াই আমাদের লক্ষ্য।

 

আসকার জানান, প্রায় দু’বছর আগে যাত্রা শুরু করা বেঙ্গল ই-বই আনুষ্ঠানিকভাবে উন্মোচিত হয় গত ২২ জানুয়ারির পর ওয়েবসাইটটি জনসাধারণের জন্য খুলে দেওয়া হয়।

বেঙ্গল ই-বই মূলত এমন তিনটি ফরম্যাটে তাদের বইগুলোকে পাঠকদের কাছে পৌঁছে দিচ্ছে যাতে করে পাঠকরা তাদের ল্যাপটপ, ডেস্কটপ, অ্যান্ড্রয়েড ফোন/ট্যাব, আইফোন/আইপ্যাড, নুক, সনি রিডার এবং কিন্ডেল এ পড়তে পারে।

 

আর ফরম্যাটগুলো হচ্ছে- পিডিএফ (PDF), ই-পাব (EPUB) এবং মোবি (MOBI)। অ্যান্ড্রয়েড ফোন/ট্যাব , আইফোন/আইপ্যাড, নুক, সনি রিডার এর জন্য ই-পাব এবং কিন্ডেল, কিন্ডেল ফায়ার, কিন্ডেল পেপারহোয়াইট এর জন্য মোবি ভার্সন প্রস্তুত করা হয়েছে। এছাড়া কেউ যদি ল্যাপটপ বা ডেস্কটপে বই পড়তে চান তাদের জন্য পিডিএফ ভার্সন রাখা হয়েছে।

 

আসকার ইবনে ফিরোজ জানান, প্রাথমিকভাবে লেখকদের সঙ্গে ই-বই কর্তৃপক্ষ দু’ভাবে চুক্তি করেছে।

 

কোনও বইয়ের ই-স্বত্ব একেবারে কিনে নেওয়া এবং বই বিক্রি থেকে প্রাপ্ত রয়্যালটি ভাগাভাগি করে নেওয়া। ওই চুক্তি সম্পাদনের পর বইয়ের মুদ্রিত সংষ্করণ থেকে পুরো বইটি আবার নতুন করে কম্পোজ এবং প্রুফ এর পর মেকআপ করা এবং সবশেষে তা ই-বুক কনভার্সন সফটওয়্যার এর মাধ্যমে কনভার্ট করা হয়।

এর সঙ্গে বেঙ্গল ই-বইয়ের যোগ্য সম্পাদনা দলের অধীনে লেখা হয় বই পরিচিতি এবং লেখক পরিচিতি, যা পরবর্তীতে পাঠকদের ওই বই সম্পর্কে ধারণা পেতে সহায়তা করে। সবশেষে তা পাঠকদের জন্য সহজ একটি ওয়েবসাইট এবং অ্যাপসে প্রদর্শন করা হয়।

 

আসকার জানান, পাঠকরা নির্বাচিত কিছু বই বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন। আর অন্যান্য বইয়ের দাম শুরু হয়েছে ১০ টাকা থেকে। ভিসা, মাস্টার, বিকাশ, কিউক্যাশ, ডাচ বাংলা ব্যাংক নেক্সাস, ব্র্যাক ব্যাংক এবং সিটি ব্যাংকের মাধ্যমে অনলাইনে পাঠকরা বইয়ের মূল্য পরিশোধ করতে পারবেন। আর প্রবাসী পাঠকদের জন্য সাইটটিতে পেপল এবং পেইজা’র মতো আন্তর্জাতিক পেমেন্ট গেটওয়ে যোগ করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

 

তিনি জানান, উঠতি লেখকদের লেখা, বিভিন্ন লেখা নিয়ে গবেষণা এবং সমালোচনা প্রকাশ করার জন্য ব্লগও রয়েছে এই ওয়েবসাইটে। যে কেউ চাইলে তাদের লেখা পাঠাতে পারবেন info@bengaleboi এই ঠিকানায়। তবে লেখার সাহিত্যমান নিরূপণ করে তা ছাপানো হবে কি না তা নির্ধারণ করবেন সম্পাদনা দলের সদস্যরা।

 

বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের লিটু বলেন, ‘আমার স্বপ্ন ছিল, সংষ্কৃতির সব অঙ্গনকে যদি একত্রিত করতে পারি তাহলেই মানুষের মানসিকতা পরিবর্তন করা সম্ভব।’ তিনি আরও বলেন, ‘ভালো মানুষ হতে হলে তার মনন ঠিক করতে হবে। সেই ভাবনা থেকেই ই-বুকের ভাবনাটা এসেছিল।’

 

আনুষ্ঠানিকভাবে পথচলা শুরু করার সময় বেঙ্গল ই-বইয়ের ভান্ডারে রয়েছে ৯০টি বই। তবে এরই মধ্যে তারা ৫৩ জন লেখকের বই সংগ্রহ করেছে। এক মাসের মধ্যে পাঠকদের কাছে ২৫০ এর উপর বই পৌঁছে দিতে পারবে বলে আশা কর্তৃপক্ষের।

 

 



রাইজিংবিডি/ঢাকা/২ ফেব্রুয়ারি ২০১৬/ইয়ামিন/নওশের

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়