ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বকেয়া বিদ্যুৎ বিল ৫,৩৮১ কোটি টাকা

এনআর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৩, ১০ ফেব্রুয়ারি ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বকেয়া বিদ্যুৎ বিল ৫,৩৮১ কোটি টাকা

সংসদ প্রতিবেদক : গত ৩১ ডিসেম্বর ২০১৫ তারিখ পর্যন্ত দেশে বর্তমানে বকেয়া বিদ্যুৎ বিলের পরিমাণ ৫ হাজার ৩৮১ কোটি টাকা বলে সংসদে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

 

বুধবার দশম জাতীয় সংসদের নবম অধিবেশনে ঢাকা-১ আসনের জাতীয় পার্টির সংসদ সদস্য বেগম সালমা ইসলামের টেবিলে উত্থাপিত প্রশ্নের উত্তরে একথা বলেন তিনি। এ সময় সব বকেয়া বিদ্যুৎ বিল আদায়ের জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলেও জানান তিনি।

 

লক্ষীপুর-১ আসনের সংসদ সদস্য এম এ আউয়ালের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, বর্তমানে দৈনিক ২৭৪০ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদন হচ্ছে। এ সরকার ২০০৯ সালে জানুয়ারি মাসে দায়িত্ব গ্রহণের সময় গ্যাসের গড় দৈনিক উৎপাদন ছিল ১৭৪৪ মিলিয়ন ঘনফুট। কিন্তু বর্তমানে তা বৃদ্ধি পেয়ে দৈনিক ২৭৪০ মিলিয়ন ঘনফুটে দাঁড়িয়েছে।

 

বিগত সাত বছরে গ্যাসের উৎপাদন উল্লেখযোগ্যহারে বৃদ্ধি পেলেও চাহিদা অধিকহারে বাড়তে থাকায় সরবরাহের তুলনায় ঘাটতি এখনো প্রায় দৈনিক ৫০০ মিলিয়ন ঘনফুট। তবে ক্রমবর্ধমান গ্যাসের চাহিদা পূরণের লক্ষ্যে গ্যাসের উৎপাদন বৃদ্ধিসহ নানা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

 

দেশে গ্যাসের ক্রমবর্ধমান চাহিদা মেটানোর লক্ষ্যে সরকারের বিভিন্ন পরিকল্পনার কথা তুলে ধরে তিনি বলেন, ২০২১ সালের মধ্যে ৫৩টি অনুসন্ধান কূপ খনন, ৩৫টি উন্নয়ন কূপ খনন এবং ২০টি কূপের ওয়ার্কওভার করার পরিকল্পনা রয়েছে। এ সব কূপ হতে আনুমানিক দৈনিক ৯৪৩ থেকে ১১০৫ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়া যাবে বলে আশা করা যাচ্ছে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১০ ফেব্রুয়ারি ২০১৬/এনআর/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়