ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বন্ধুত্ব নিয়ে ১০ বলিউডি সিনেমা

মারুফ খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২০, ২ আগস্ট ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বন্ধুত্ব নিয়ে ১০ বলিউডি সিনেমা

দোস্তি এবং শোলে সিনেমার পোস্টার

মারুফ খান : আজ ২রা আগস্ট বন্ধু দিবস। প্রতি বছর আগস্ট মাসের প্রথম রোববারে সারা বিশ্বজুড়ে বন্ধু দিবস পালন করা হয়। বর্তমানে বিশ্বের বহু দেশেই এটি জনপ্রিয় হয়ে উঠেছে। যাদের প্রতি মুহূর্তের সঙ্গী বন্ধু আর বন্ধুত্বতা, একমুহূর্তের জন্যও তারা মন থেকে আড়াল করতে পারেন না বন্ধুদের। বন্ধু ছাড়া জীবন এখন অবিশ্বাস্য। জীবনের সংকটে ছুটে যান বন্ধুদের কাছে। আবার আনন্দ, উল্লাস কিংবা দিন শেষের অবসরেও এরা ভালোবাসেন বন্ধুত্বের কলতান শুনতে। বন্ধুত্ব নিয়ে বলিউডেও তৈরি হয়েছে সিনেমা। সিনেমাগুলোর মূল বিষয়গুলোতে প্রাধান্য দেওয়া হয়েছে বন্ধুদের জন্য আত্মত্যাগ, বন্ধুদের বিপদে পাশে দাঁড়ানোসহ বেশ কিছু বিষয়। তেমন কিছু বলিউড সিনেমা নিয়ে আমাদের আজকের আয়োজন।

দোস্তি (১৯৬৪) : প্রকৃত বন্ধুত্ব বলতে যা বোঝায় তা দেখানো হয়েছে এ সিনেমাটিতে। দুই বন্ধু যাদের একজন অন্ধ এবং অন্যজন খোঁড়া। একে অপরের সহযোগী হয়ে তারা চলতে থাকে নিষ্ঠুর এবং স্বার্থপর এ পৃথিবীতে। জীবনের চলার পথে অনেক বাঁধার সম্মুখীন হলেও শেষ পর্যন্ত টিকে থাকে বন্ধুত্ব। সিনেমাটিতে অভিনয় করেছেন সুশীল কুমার এবং সুধির কুমার।

শোলে (১৯৭৫) : বলিউডে বন্ধুত্ব নিয়ে যে কয়েকটি সিনেমা তৈরি হয়েছে তার মধ্যে অন্যতম শোলে। বন্ধুত্বের আসল সংজ্ঞা কী তা প্রকাশ পেয়েছে এ সিনেমায়। জয় এবং ভীরু দুই বন্ধুর কাহিনি উঠে এসেছে সিনেমায়। এই দুই চরিত্রে অভিনয় করেন অমিতাভ এবং ধর্মেন্দ্র। সিনেমাটি মুক্তির পর বন্ধুত্বের প্রতীক হয়ে মানুষের মনে স্থান করে নিয়েছিলেন তারা। সিনেমাটির ‘ইয়ে দোস্তি হাম নেহি ছোড়েঙ্গে’ গানটি বন্ধুদের আড্ডাতে এখনো বেশ জনপ্রিয়।

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়