ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বন্যা : মধ্য ও দক্ষিণে অবনতির আশঙ্কা

সাইফুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১২, ৩০ জুলাই ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বন্যা : মধ্য ও দক্ষিণে অবনতির আশঙ্কা

ডেস্ক রিপোর্ট : দেশের উত্তরাঞ্চলে বন্যা পরিস্থিতির উন্নতির পূর্বাভাস দিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ অধিদপ্তর। তবে পানি সাগরে নেমে যাওয়ার সময় মধ্য ও দক্ষিণাঞ্চলের কয়েকটি জেলা নতুন করে প্লাবিত হতে পারে বলে জানানো হয়েছে।

 

শনিবার মহাখালীতে অধিপ্তরের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বন্যা পরিস্থিতি ও তা মোকাবিলায় সরকারের নেওয়া পদক্ষেপ তুলে ধরেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব মো. শাহ কামাল।

 

এর আগে পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, উজানে বৃষ্টিপাত কমতে থাকায় সোমবার থেকে বাংলাদেশের অন্তত ছয় জেলায় বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে।

 

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, শনিবার কুড়িগ্রামের উজানে বৃষ্টিপাত কমেছে। আরও দুদিন তা অব্যাহত থাকতে পারে।

 

 

পূর্বাভাসে বলা হয়, সোমবার থেকে গাইবান্ধা, জামালপুর, বগুড়া, সিরাজগঞ্জ, কুড়িগ্রাম ও সুনামগঞ্জ জেলায় বন্যা পরিস্থিতির উন্নতি হতে শুরু করবে। তবে মুন্সীগঞ্জ, রাজবাড়ী, মানিকগঞ্জ ও শরীয়তপুরে পরিস্থিতি আরও খারাপ হতে পারে।

 

দুর্যোগ ব্যবস্থাপনা সচিব বলেন, ‘যেসব নদীর পানি বেড়েছিল, সেগুলো দুয়েকদিনের মধ্যে কমে আসতে শুরু করবে। এই পানি বঙ্গোপসাগরে যাওয়ার সময় রাজবাড়ী, ফরিদুপর, শরীয়তপুর, মাদারীপুর, চাঁদপুর, বরিশাল জেলা প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে।

 

উজান থেকে নেমে আসা ঢল ও বৃষ্টির পানিতে দেশের ১৬টি জেলার ৫৯টি উপজেলা এখন বন্যাকবলিত।’

 

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২৯ জুলাই পর্যন্ত বন্যায় তিন লাখ ৯৩ হাজার ৪৯৬টি পরিবারের মোট ১৪ লাখ ৭৫ হাজার ৬১৫ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে; নয় হাজার ৩১৪টি ঘর-বাড়ি সম্পূর্ণ এবং ১২ হাজার ৩৭১টি আংশিক ক্ষতিগ্রস্ত।

 

 

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের উপাত্ত অনুযায়ী, দেশে প্রধান নদ নদীর বেশিরভাগই এখন বিপৎসীমার ওপর দিয়ে বইছে। বিভিন্ন জায়গায় বাধের উপর আশ্রয় নিয়েছে পানিবন্দি মানুষ। ভাঙনের কারণে নদীতে বিলীন হয়েছে সহস্রাধিক পরিবারের ভিটেমাটি।

 

বন্যাকবলিত এলাকাগুলোতে খাবার, বিশুদ্ধ পানি ও ওষুধের সঙ্কট বেড়েই চলেছে। বন্ধ হয়ে গেছে শিক্ষাপ্রতিষ্ঠান। তীব্র স্রোতে ব্যাহত জচ্ছে ফেরি চলাচল।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩০ জুলাই ২০১৬/সাইফুল/রুহুল আমিন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়