ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বলিউডের সর্বকালের সেরা ব্যবসা সফল সিনেমা

সাদিয়া ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০২, ২৮ নভেম্বর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বলিউডের সর্বকালের সেরা ব্যবসা সফল সিনেমা

ছবির কোলাজ

সাদিয়া ইসলাম : সেই ১৯১৩ সালে দাদাসাহেব ফালকের প্রযোজিত চলচ্চিত্র রাজা হরিশ্চন্দ্র দিয়ে শুরু। বর্তমানে চলচ্চিত্র জগতে পৃথিবীর কাছে হলিউডের পর যে ফিল্ম ইন্ডাস্ট্রি সবচেয়ে বেশি আকর্ষণের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে সেটি হচ্ছে বলিউড। হিন্দী ভাষার ছবির প্রভাব দ্রুত ছড়িয়ে পড়ছে গোটা বিশ্বে। মানুষ খুব তাড়াতাড়ি আকড়ে ধরছে ভারতীয় চলচ্চিত্রকে। এর ধারাকে। শুধু প্রতিবেশী দেশগুলোতেই নয়, হিন্দী গান, নাচ, পোশাক, কাহিনি থেকে শুরু করে এর তারকারাও প্রচন্ড আবেদন তৈরি করে তুলছেন পৃথিবীর বিভিন্ন দেশে।

 

সালমান খান অভিনীত বাজরাঙ্গী ভাইজানের কথাই ধরুন না, পৃথিবীর পঞ্চাশটিরও বেশি দেশে দারুণ আড়োলন তুলল কয়দিন আগেই। ছবিটি ভারতীয় চলচ্চিত্রকে নতুন করে বলিউডের ছবিকে বর্হিবিশ্বের কাছে তুলে ধরেছে। জয় করে নিয়েছে অসংখ্য মানুষের মন।

 

কেবল দেশের বক্স অফিসেই নয়, বিদেশেও ভালো ব্যবসা করেছে বলিউডের চলচ্চিত্রগুলো। তাদের ব্যবসা সফল সিনেমার সংখ্যা নেহায়েতেই কম নয়। পরিসংখ্যানের বিচারে যে সিনেমাগুলো দর্শক মাতিয়ে সেরা ব্যবসাসফল সিনেমার খেতাব জিতে নিয়েছে তেমনি সেরা দশ সিনেমা নিয়ে আজকের এ প্রতিবেদন।

 

১. পিকে

 

 

২০১৩ সালে চেন্নাই এক্সপ্রেস মুক্তি পাওয়ার আগ পর্যন্ত বিশ্বে ভারতীয় চলচ্চিত্রের ভেতরে সবচাইতে ভালো ব্যবসা করা ছবি হিসেবে এক নাম্বারে ছিল থ্রি ইডিয়টস। আমির খান, মাধবন, সারমান যোশি, কারিনা কাপুর ও বোমান ইরানী অভিনীত এ চলচ্চিত্রটি মুক্তি পায় ২০০৯ সালে। এরপর থেকে একাধারে ২০১৩ সাল অব্দি সর্বোচ্চ আয়ের সিনেমাগুলোর তালিকার প্রথমে ছিল এর অবস্থান। তবে এরপর চেন্নাই এক্সপ্রেস, ধুম এবং সর্বশেষ পিকে ভেঙে দেয় থ্রি ইডিয়টসের গড়া আয়ের রের্কড। বর্তমানে সেরা সফল সিনেমার তালিকার পাঁচে এর অবস্থান। ৩৫ কোটি খরচ করে নির্মিত চলচ্চিত্রটি মোট আয় ৩৯৫ কোটি রুপি।

 

৬. হ্যাপি নিউ ইয়ার

 

 

এবারের গল্পটাও হৃত্বিকের চলচ্চিত্র ব্যাং ব্যাং-এর। এতে তার সঙ্গে অভিনয় করেন আরেক পর্দা কাঁপানো অভিনেত্রী ক্যাটরিনা কাইফ। চলচ্চিত্রটি নির্মাণে ১৪৫ কোটি খরচ হয় আর এটি মোট আয় করে নেয় ৩৪১ কোটি টাকা।

 

এ তো গেল বলিউডেরে সেরা দশ ব্যবসা সফল সিনেমার কথা। তবে বলিউডের সিনেমাগুলো যে বরাবরই ভালো ব্যবসা করে তার প্রমাণ হচ্ছে এর লম্বা তালিকা। ভালো ব্যবসা করেছে এ তালিকায় রয়েছে বেশ কিছু ছবি। যেমন- এক থা টাইগার (৩২০ কোটি), ইয়ে জাওয়ানি হ্যায় দিওয়ানি (৩১১ কোটি) ও দাবাং টু (২৬৫ কোটি) প্রভৃতি।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৯ নভেম্বর ২০১৫/রাশেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়

নির্বাহী সম্পাদক: তাপস রায়

প্রকাশক: এস এম জাহিদ হাসান

ঠিকানা: ১৯৮-১৯৯, মাজার রোড,
মিরপুর-১, ঢাকা ১২১৬

একটি স্কাইরুট মিডিয়া লিমিটেডের প্রতিষ্ঠান

টেলিফোন: +৮৮-০১৬৭৮০২৮১৩৬

মার্কেটিং : +৮৮-০১৬৮৬৬৯৩৫৪৯
+৮৮-০১৬৮৬৬৯০২৬৬

ইমেল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.risingbd.com কর্তৃক সংরক্ষিত