ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বাংলাদেশ বদ্বীপ পরিকল্পনা ২১০০ প্রণয়ন করছে

তানজিমুল হক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪২, ২৪ মে ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাংলাদেশ বদ্বীপ পরিকল্পনা ২১০০ প্রণয়ন করছে

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী : রাজশাহীতে আয়োজিত এক কর্মশালায় বলা হয়েছে, পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগ নেদারল্যাণ্ড সরকারের আর্থিক ও কারিগরি সহায়তায় ‘বাংলাদেশ বদ্বীপ পরিকল্পনা ২১০০’ প্রণয়ন করছে।

 

এ জন্য একটি দীর্ঘ মেয়াদী দৃশ্যকল্প প্রণয়ন, বিশ্লেষণ ও দক্ষতা তৈরি করতে হবে, যা ডেল্টা ভিশন নামে আখায়িত করা যায়। এই ডেল্টা ভিশন অর্জনে সার্বিকভাবে সকল উন্নয়ন খাতকে সমন্বিত করে একটি কৌশলী ও দীর্ঘ মেয়াদী পরিকল্পনা প্রণয়ন করা বর্তমান প্রকল্পের মূল উদ্দেশ্য।

 

তাই কৃষি, শিল্প, অর্থনীতি, পানি ব্যবস্থাপনা ও পরিবেশ খাতকে সমন্বিত করে দেশের উন্নতির লক্ষ্যে ৫০ থেকে ১০০ বছর মেয়াদী মহাপরিকল্পনা প্রণয়ন করা হচ্ছে। ‘বাংলাদেশ ডেল্টা প্ল্যান ২১০০’ এর সামগ্রিক উদ্দেশ্য হচ্ছে, সংশ্লিœষ্ট সকল স্টক হোল্ডারের ঐকমত্যের ভিত্তিতে বাংলাদেশের পানি সম্পদ ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণসহ টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি নিশ্চিতকরণের একটি কাঠামো প্রণয়ন এবং তা বাস্তবায়নের কর্মকৌশল নির্ধারণ করা।

 

রোববার নগরীর একটি রেস্টুরেণ্টে দিনব্যাপি এক কর্মশালায় আয়োজকরা এসব কথা বলেন।  ‘বাংলাদেশ ডেল্টা প্ল্যান ২১০০ ফরমুলেশন প্রজেক্ট’ এ কর্মশালার আয়োজন করে। এতে প্রকল্পের বিভিন্ন দিক তুলে ধরেন বাংলাদেশ ডেল্টা প্ল্যান ২১০০ ফরমুলেশন প্রজেক্টের সিনিয়র কনসালটেণ্ট মোল্লা রুহুল আলম, আতিকুর রহমান, সহকারী টিম লিডার মাইকেল ডি বোয়ের (গরপযধবষ ফব ইড়বৎ), কৃষি বিশেষজ্ঞ আব্দুর রশিদসহ সংশি¯œষ্টরা।

 

কর্মশালায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য প্রফেসর চৌধুরী সারওয়ার জাহান, পানি উন্নয়ন বোর্ড রাজশাহীর নির্বাহী প্রকৌশলী হারুন অর রশিদ, রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খান, নারীনেত্রী কল্পনা রায়সহ সরকারি বিভিন্ন দফতরের কর্মকর্তা, সাংবাদিক, সমাজকর্মী, বিভিন্ন সামাজিক সংগঠনের নেতারাসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। কর্মশালায় বিভিন্ন সুপারিশমালা তুলে ধরা হয়।

 

 

 

রাইজিংবিডি/রাজশাহী/২৪ মে ২০১৫/তানজিমুল হক/রণজিৎ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়