ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

বাংলাদেশি সাইক্লিস্টদের বিশ্বরেকর্ড

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৮, ১৭ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাংলাদেশি সাইক্লিস্টদের বিশ্বরেকর্ড

ডিসেম্বরে বিশ্বরেকর্ড গড়ার প্রয়াসের সেই দৃশ্য

ক্রীড়া প্রতিবেদক : গত বছরের ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসে ‘বিডিসাইক্লিস্টস’ এর উদ্যোগে এক লেনে ১ হাজার ১৮৬ জন সাইকেল চালিয়ে একটি বিশ্বরেকর্ড গড়ার প্রয়াস চালায়।

তার ভিডিওচিত্র ও অন্যান্য ডকুমেন্ট ডিসেম্বরে বিচার-বিশ্লেষণের জন্য ‘গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস’ কর্তৃপক্ষের কাছে জমা দেয়। সেটা বিচার-বিশ্লেষণ করে আজ মঙ্গলবার স্বীকৃতি দেয় গিনেস কর্তৃপক্ষ।

এর আগে, বসনিয়া হার্জেগোভিনা ২০১৫ সালে ৯৮৪ জন সাইক্লিস্টদের নিয়ে এক লেনে সাইকেল চালিয়ে বিশ্বরেকর্ড গড়েছিল। সেটা ভেঙে দিতে ২০১৬ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশের ১ হাজার ১৮৬ জন সাইক্লিস্ট এক লেনে গিনেস বুকের নিয়ম মেনে একসঙ্গে সাইকেল চালান। সেটার ভিডিও ধারন করে জমা দেওয়া হয় গিনেস বুক কর্তৃপক্ষের কাছে।



সেটা বিচার বিশ্লেষণ করে এক মাসের মাথায় স্বীকৃতি দিয়েছে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ। ১৬ ডিসেম্বর কুড়িল বিশ্বরোর্ডের ৩ হাজার ফুট রাস্তায় ১ হাজার ১৮৬ জন সাইক্লিক ১০ কিলোমিটার সাইকেল চালিয়ে এই বিশ্বরেকর্ড গড়েন।

এমন একটি রেকর্ড গড়ার ইচ্ছা অনেক দিনের ছিল বিডিসাইক্লিস্টস এর। সে লক্ষ্যে তারা ২০১৬ সালের মার্চে অনলাইনে নিবন্ধন শুরু করে। এরপর করা হয় প্রাথমিক বাছাই। সেই বাছাইকৃতদের নিয়ে ছয় থেকে সাতবার ট্রায়াল দেওয়া হয়। এরপর ২০১৬ সালের ১৬ ডিসেম্বর বিশ্বরেকর্ড গড়ার প্রচেষ্টা চালানো হয় ১ হাজার ১৮৬ জন সাইক্লিস্টদের নিয়ে। নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে, কঠোরভাবে নিয়মকানুন মেনে ১০ কিলোমিটার পথ পাড়ি দেওয়া হয়।

সতর্কতার সঙ্গে ধারণ করা হয় ভিডিও। অবশেষে সব প্রচেষ্টা সফলতার মুখ দেখল। বাংলাদেশের সাইক্লিস্টরা একটি বিশ্বরেকর্ডের মালিক হল। এমন অর্জনে যারপরনাই খুশি বিডিসাইক্লিস্টস এর সদস্যরা। আনন্দ উল্লাস করতে মঙ্গলবার রাতে তারা জড়ো হয় মানিক মিয়া অ্যাভিনিউতে।

 



রাইজিংবিডি/ঢাকা/১৭ জানুয়ারি ২০১৭/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়