ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

বাংলাদেশ ও পাকিস্তানের সম্ভাব্য একাদশ

নেছার || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৩, ২৭ এপ্রিল ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাংলাদেশ ও পাকিস্তানের সম্ভাব্য একাদশ

বাংলাদেশের খেলোয়াড়রা

ক্রীড়া প্রতিবেদক : পাকিস্তানের বিপক্ষে ৮টি টেস্ট খেলেছে বাংলাদেশ। সবকটি ম্যাচেই পরাজয়ের গ্লানি নিয়ে মাঠ ছাড়তে হয়েছে টাইগারদের। এর মধ্যে এমন কিছু ম্যাচ ছিল যেগুলোতে জিততে জিততে হেরে যায় বাংলাদেশ।

 

১৪ বছর ধরে পাকিস্তানের বিপক্ষে টেস্টে জয় নামক সোনার হরিণটাকে ধাওয়া করে বেড়াচ্ছেন টাইগাররা। কিন্তু অধরাই রয়ে গেছে সে জয়। তাই এ আক্ষেপ ঘোচানোর লক্ষ্য নিয়েই মঙ্গলবার সকাল ১০টায় মাঠে নামছেন মুশফিক-তামিম-সাকিবরা। তারা মুখোমুখি হবেন মিসবাহ-ইউনুস-হাফিজদের।

 

খুলনার শেখ আবু নাসের ক্রিকেটে স্টেডিয়ামে টাইগারদের লক্ষ্য, যে করেই হোক জয় নিয়ে মাঠ ছাড়তে চান তারা। তবে ওয়ানডে দলের বেশ কয়েকজন খেলোয়াড় নেই টেস্ট দলে। মাশরাফি, তাসকিন, সাব্বির, নাসির তাদের মধ্যে অন্যতম। এরা পাকিস্তানকে বাংলাওয়াশ করতে অনন্য ভূমিকা পালন করেছেন। বর্তমানে টেস্ট দলে যারা রয়েছেন, তারা কি পারবেন ১৪ বছরের আক্ষেপ ঘোচাতে, নাকি আবারও হতাশার সায়রে ডোবাবেন? বাংলাদেশের ক্রিকেটভক্তদের মনে দানা বাঁধছে এমনই আশঙ্কা।

 

এবার আসা যাক, প্রথম টেস্টে সম্ভাব্য একাদশে। যাদের থাকার সম্ভাবনা বেশ জোরালো, তাদের মধ্যে তামিম ইকবালের সঙ্গে উদ্বোধনী জুটিতে দেখা যেতে পারে অভিজ্ঞ ইমরুল কায়েসকে। সৌম্য সরকারও থাকতে পারেন একাদশে, এ ক্ষেত্রে ৭ নম্বরে ব্যাট করার সম্ভাবনা রয়েছে তার।

 

এদিকে প্রথম টেস্টে দুই পেসার ও তিন স্পিনার খেলাতে পারেন টাইগার কোচ চন্ডিকা হাথুরুসিংহে। সে ক্ষেত্রে পেস আক্রমণে রুবেল হোসেনের সঙ্গে দেখা যেতে পারে শাহাদাত হোসেন রাজিব কিংবা মোহাম্মদ শহীদকে। এদিন তিন স্পিনার নিয়ে খেললে সাকিব আল হাসানের সঙ্গে হাত ঘোরাবেন তাইজুল ইসলাম ও জুবায়ের হোসেন লিখন।

 

একনজরে বাংলাদেশের সম্ভাব্য একাদশ : মুশফিকুর রহিম (অধিনায়ক), তামিম ইকবাল (সহঅধিনায়ক), ইমরুল কায়েস, মমিনুল হক সৌরভ, মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, সৌম্য সরকার, তাইজুল ইসলাম, জুবায়ের হোসেন লিখন, রুবেল হোসেন, শাহাদাত হোসেন রাজিব/মোহাম্মদ শহীদ।

 

অন্যদিকে বাংলাদেশ সফরে এসে কী বিপদেই না পড়েছে পাকিস্তান। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে বাংলাওয়াশ। একমাত্র টি-টোয়েন্টিতেও পরাজয়ের লজ্জা। এসব এখন পাকিস্তানে সবচেয়ে আলোচিত বিষয়গুলোর মধ্যে অন্যতম। কেন এই করুণ দশা? উত্তর মিলছে না।


এবার টেস্ট সিরিজকে ঘুরে দাঁড়ানোর মঞ্চ হিসেবে ভাবছেন পাকিস্তান দল। সেটা পারবেন কি মিসবাহ-উল-হকের পাকিস্তান? এ নিয়ে চুলচেরা বিশ্লেষণ চলছে পাকিস্তান শিবিরে। তারা মুশফিক-সাকিব-তামিমদের আটকানোর পরিকল্পনাও করছেন। তারুণ্য আর অভিজ্ঞর সংমিশ্রণেই দল গড়তে চাইবেন কোচ ওয়াকার ইউনুস।

পাকিস্তানের সম্ভাব্য একাদশ : মিসবাহ-উল-হক (অধিনায়ক), ইউনুস খান, সামি আসলাম, মোহাম্মদ হাফিজ, আজহার আলি, ওয়াহাব রিয়াজ, জুনায়েদ খান, সাঈদ আজমল, জুলফিককার বাবর, আসাদ শফিক ও সরফরাজ আহমেদ।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৭ এপ্রিল ২০১৫/নেছার/রফিক/কামরুজ্জামান

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়