ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বাংলায় সাইনবোর্ড না লেখায় জরিমানা

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৯, ১৫ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাংলায় সাইনবোর্ড না লেখায় জরিমানা

নিজস্ব প্রতিবেদক : সাইনবোর্ড বাংলা ভাষায় না লেখায় রাজধানীর আসাদ গেট এলাকার সাতটি প্রতিষ্ঠানকে মোট ৪৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম অজিয়র রহমানের নেতৃত্বে রাজধানীর মিরপুর রোডের আসাদ গেট এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। ভ্রাম্যমাণ আদালত এসব জরিমানা করেন।

যেসব প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে সেগুলো হলো- কালার ওয়ার্ল্ড ডিজিটাল ফটো এক্সপ্রেস, ডমিনেটরস লিমিটেড, আদিল সিকিউরিটিজ লিমিটেড, ডিজিটাল স্টোর, তানিন বাংলাদেশ প্লাস্টিক লিমিটেড ও নর্দান কলেজ। তাছাড়া এসব প্রতিষ্ঠানের সাইনবোর্ড তাৎক্ষণিকভাবে অপসারণ করা হয়।

প্রসঙ্গত, হাইকোর্টের আদেশ অনুযায়ী সব প্রতিষ্ঠানের (দূতাবাস, বিদেশি সংস্থা ও তৎসংশ্লিষ্ট ক্ষেত্র ব্যতীত) নামফলক, সাইনবোর্ড, বিলবোর্ড, ব্যানার ইত্যাদি বাংলায় লেখা বাধ্যতামূলক। স্থানীয় সরকার বিভাগ থেকে হাইকোর্টের আদেশটি ডিএনসিসি এলাকায় নিশ্চিত করার দায়িত্ব ডিএনসিসি কর্তৃপক্ষকে দেওয়া হয়।

এর পরিপ্রেক্ষিতে গত মাসের ২৮ তারিখে দুটি জাতীয় দৈনিক পত্রিকায় একটি গণবিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে ডিএনসিসির এখতিয়ারাধীন এলাকার যেসব প্রতিষ্ঠানের (দূতাবাস, বিদেশি সংস্থা ও তৎসংশ্লিষ্ট ক্ষেত্র ব্যতীত) নামফলক, সাইনবোর্ড, বিলবোর্ড, ব্যানার ইত্যাদি বাংলায় লেখা হয়নি তা অবিলম্বে নিজ উদ্যোগে অপসারণ করে সাত দিনের মধ্যে বাংলায় লিখে প্রতিস্থাপন করার জন্য অনুরোধ জানানো হয়েছিল। তাছাড়া মাইকিং, বিভিন্ন গণমাধ্যমে প্রেস রিলিজ পাঠানোসহ ডিএনসিসির ওয়েবসাইট এবং ফেসবুক পেজেও গণবিজ্ঞপ্তিটি প্রকাশ করা হয়। প্রায় সব প্রধান প্রধান জাতীয় দৈনিকে এ বিষয়ে সংবাদ প্রকাশিত হয়। হাইকোর্টের আদেশ এবং ডিএনসিসির গণবিজ্ঞপ্তি বাস্তবায়ন না করার অপরাধে স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন ২০০৯ অনুযায়ী প্রতিষ্ঠানগুলোকে জরিমানা করা হয়।

ভ্রাম্যমাণ আদালতের অভিযান চলাকালে ডিএনসিসির প্যানেল মেয়র আলেয়া সারোয়ার ডেইজি এবং জনসংযোগ কর্মকর্তা এ এস এম মামুন উপস্থিত ছিলেন। প্রত্যেকটি নামফলক, সাইনবোর্ড ইত্যাদিতে বাংলা ভাষা নিশ্চিত করতে ডিএনসিসির উচ্ছেদ অভিযান ও ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম অব্যাহত থাকবে।



রাইজিংবিডি/ঢাকা/১৫ ফেব্রুয়ারি ২০১৮/সাওন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়