ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বাজেটে শ্রমিকদের জন্য রেশনিংয়ের দাবি

আহমদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৪৩, ২৭ মে ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাজেটে শ্রমিকদের জন্য রেশনিংয়ের দাবি

নিজস্ব প্রতিবেদক : আসন্ন বাজেটে গার্মেন্টস শ্রমিকদের জন্য রেশনিং ও ডরমেটরি খাতে প্রয়োজনীয় বরাদ্দের দাবি জানিয়েছে গার্মেন্টস শ্রমিক সংগঠনগুলো।

 

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ ও লাল পতাকা মিছিলে এ দাবি জানানো হয়।

 

সমাবেশে বক্তারা জানান, পোশাক শিল্পে বর্তমানে অধিক কর্মঘণ্টা, সাপ্তাহিক ছুটির দিনে কাজ করানো, উৎপাদনের নামে অমানবিক লক্ষ্যমাত্রা, অবৈধ চাকরিচ্যুতি, নির্ধারিত সময়ে মজুরি না দেওয়াসহ অনেক সমস্যা রয়েছে। এসব কারণে গার্মেন্টস শিল্পে শ্রম ব্যবস্থার উন্নতি না হয়ে অবনতি হচ্ছে।

 

শ্রম পরিস্থিতির ক্রমান্বয়ে অবনতির জন্য মন্ত্রণালয়ের কিছু কর্মকর্তা দায়ি বলে বলেও দাবি করেন বক্তারা।

 

বক্তারা জানান, বাজার মূল্য বিবেচনায় আনলে দেখা যায় অধিকাংশ শাক-সবজির দাম ঊর্ধ্বমুখি। পবিত্র রমজানকে পুঁজি করে এক শ্রেণির মুনাফালোভী ব্যবসায়ী রসুন, চিনি, ছোলা, পেঁয়াজসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য বাড়াচ্ছে। অথচ শ্রমিকরা যে মজুরি পান সেটা দিয়ে বর্তমান বাজার মূল্যে পরিবার নিয়ে অর্ধেক মাসও কাটানো সম্ভব নয়। তাই সমাবেশ থেকে আসন্ন বাজেটে শ্রমিক শিল্পের শ্রমিকদের জন্য রেশনিং ব্যবস্থা চালুর জোর দাবি জানানো হয়।

 

বক্তারা বলেন, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নকে (র‌্যাব) বাজার মনিটরিং এবং অসাধু কালোবাজারী, মুনাফাখোরদের বিরুদ্ধে সাঁড়াশি অভিযানের দ্বায়িত্ব দেওয়া হোক। এর ফলে সরিষার থেকে কালো ভূত বেরিয়ে আসবে।

 

জাতীয় গার্মেন্টস শ্রমিক জোট বাংলাদেশের সভাপতি মাহতাব উদ্দিন সহিদের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন- বাংলাদেশ পোশাক শিল্প শ্রমিক ফেডারেশনের সভাপতি মো. তৌহিদুর রহমান, গণতান্ত্রিক গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশনে সভাপতি আলমগীর রণি, বাংলাদেশ সংযুক্ত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সমন্বয়ক বজলুর রহমান বাবুল, বাংলাদেশ পোশাক শিল্প শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক তাহমিনা রহমান, গণতান্ত্রিক গার্মেন্টস শ্রমিক কর্মচারী সাধারণ সম্পাদক নাসরিন আক্তার প্রমুখ।  

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৭ মে ২০১৬/আহমদ/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়