ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বাণিজ্য খাতের সমস্যা সমাধানে কমিটি

মামুন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৩, ২৬ মে ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাণিজ্য খাতের সমস্যা সমাধানে কমিটি

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ

অর্থনৈতিক প্রতিবেদক : বাণিজ্য খাতের বিভিন্ন সমস্যা সমাধানে অভিজ্ঞ ব্যবসায়ীদের নিয়ে ৭ সদস্যের একটি কমিটি গঠনের পরামর্শ দিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

 

তিনি বলেন, ‘এই কমিটি ব্যবসায়ীদের জন্য যে বাধাগুলো রয়েছে তা নিয়ে বাণিজ্য, অর্থ এবং পরিবেশ মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয়ে যাবে। প্রয়োজনে আমিসহ আপনাদের সাথে যাবো। যেহেতু এর মধ্যে ব্যাংক জড়িত, তাই পর্যায়ক্রমে বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সাথে কথা বলবো। দরকার হলে প্রধানমন্ত্রীর কাছে সমস্যাগুলো তুলে ধরবো। কারণ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যবসায়ীদের যেকোনো সমস্যা সমাধানে আগ্রহী।’

 

মঙ্গলবার দুপুরে রাজধানীর টিসিবি ভবনের এক্সপোর্ট প্রমোশন ব্যুরো অডিটরিয়ামে বাণিজ্য মন্ত্রণালয় আয়োজিত আমদানি-রপ্তানি নীতি নিয়ে বাণিজ্য সহায়ক পরামর্শক কমিটির তৃতীয় সভায় তিনি এ পরামর্শ দেন।

 

এর আগে ব্যবসায়ী এবং ব্যবসায়ী সংগঠনের নেতারা তাদের ব্যবসা পরিচালনায় বিভিন্ন রকম সমস্যা, পরামর্শ এবং সমস্যা থেকে বের হওয়ার উপায়গুলো বাণিজ্যমন্ত্রীর কাছে তুলে ধরেন।

 

এদের মধ্যে ছিলেন, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি কাজী আকরাম উদ্দীন আহমেদ, পোশাক প্রস্তুত ও রপ্তানিকারকদের সংগঠনের (বিজিএমইএ) সভাপতি মো. আতিকুল ইসলাম, ডিসিসিআইয়ের সভাপতি হোসেইন খালেদ, প্লাস্টিক অ্যাসোসিয়েশনের সভাপতি জসিম উদ্দীন, গার্মেন্টস অ্যাকসেসরিজ এন্ড প্যাকেজিং অ্যাসোসিয়েশনের সভাপতি রাফেজ আলম চৌধুরী, আইসিসিআইয়ের সভাপতি মাহবুবুর রহমান, এফবিসিসিআইয়ের পরিচালক হাসিনা নেওয়াজসহ অন্যান্য ব্যবসায়ীরা।

 

তোফায়েল আহমেদ বলেন, ‘গত ৯২ দিনের রাজনৈতিক অস্থিরতার মধ্যে ব্যবসায়ীরা দেশের অর্থনীতির চাকা সচল রেখেছে এই জন্য সবাইকে ধন্যবাদ জানাচ্ছি। এভাবেই ব্যবসায়ীরা দেশটিকে স্বল্পোন্নত থেকে এক সময় উন্নত দেশে নিয়ে যাবেন।’

 

তিনি বলেন, ‘অ্যাকর্ড-অ্যালায়েন্সের এ দেশে আসার কারণেই বর্তমানে পোশাক খাতে ক্রেতাদের মধ্যে আস্থা ফিরে এসেছে, আগ্রহ বাড়ছে। কারখানাগুলোর মধ্যেও স্থিতিশীলতা আছে। রানা প্লাজা ধ্বসের পর আর কোনো দুর্ঘটনা ঘটেনি।’

 

এ সময় মন্ত্রী প্লাস্টিকখাতে নগদ প্রণোদনা, ব্যাংকিং সমস্যা এবং ইউরো সমস্যা দূর করারও আশ্বাস দেন। এ ছাড়া পরিবেশ সমস্যার জন্য সুনির্দিষ্ট পরামর্শকের দরকার বলেও মন্তব্য করেন তিনি।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৬ মে ২০১৫/মামুন/সুমন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়