ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

বাণিজ্য বাড়াতে ইতালির সঙ্গে চুক্তি

হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৯, ২২ সেপ্টেম্বর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাণিজ্য বাড়াতে ইতালির সঙ্গে চুক্তি

বিশেষ প্রতিবেদক : বাণিজ্য সম্প্রসারণের লক্ষ্যে ইতালির সঙ্গে একটি সমঝোতা চুক্তি সই করেছে বাংলাদেশ। এ চুক্তির ফলে ইতালির বিনিয়োগকারীরা বাংলাদেশে আরো বিনিয়োগে আগ্রহী হবে। বৃদ্ধি পাবে দুদেশের বাণিজ্যিক সম্পর্ক।
 
বাংলাদেশ রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) ও ইতালির মিলান চেম্বার অফ কমার্সের মধ্যে এ চুক্তি স্বাক্ষরিত হয়। এতে মিলানের পক্ষে প্রোমসমিলা চেম্বার অ্যান্ড কমার্সের স্ট্রাটেজিক ম্যানেজার ফিডারইকো মারিয়া বেগা ও বাংলাদেশের পক্ষে বাংলাদেশ ইপিবির ভাইস চেয়ারম্যান শুভাশীষ বসু স্বাক্ষর করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

 
অনুষ্ঠানে ইপিবির ভাইস চেয়ারম্যান শুভাশীষ বসু ও ইতালির বোর্ড অফ প্রোমস অ্যান্ড অফার ফর ইন্টারন্যাশনাল ট্রেডের সদস্য চিয়ারা ফানালি সেমিনারে কি-নোট উপস্থাপন করেন।

বিকেএমইএর প্রথম সহ-সভাপতি মোহাম্মদ হাতেম, বায়ো ফার্মার নির্বাহী পরিচালক ডা. মাহমুদুল হক, বিএআরইএর প্রতিনিধি মো. আবুল কাশেম, ব্রাদার্স প্লাস্টিকের মালিক রতন কুমার আগারওয়াল  ইতালি ও বাংলাদেশের সংশ্লিষ্ট খাতের ব্যবসায়ের সম্ভাবনা তুলে ধরেন। মিলানে নিযুক্ত কনসাল জেনারেল  বাংলাদেশের অর্গাানিক ক্লে টাইলস, প্লাস্টিক ইন্ডাস্ট্রি, খাদ্য ও পর্যটন সেক্টরের বর্ণনা তুলে ধরেন।
 

প্রধান অতিথি তোফায়েল আহমেদ বলেন, ইতালি ও বাংলাদেশ মধ্যে বাণিজ্য সম্পর্ক বৃদ্ধির মাধ্যমে দু’দেশের অর্থনৈতিক শক্তি আরো জোরদার হবে। ইতালি ও বাংলাদেশের ব্যবসায়ীদের মধ্যে বাণিজ্য ও পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি পাবে। বাংলাদেশ অর্থনৈতিকভাবে এগিয়ে যাবে।

তিনি বলেন,  বাংলাদেশের রফতানি বাণিজ্য বেড়েই চলছে। উভয় দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধির জন্য বাণিজ্য শুল্ক হ্রাস, অভিজ্ঞতা  বিনিময় ও তৈরি পোশাক, ওষুধ, ইলেক্ট্রনিকস সামগ্রী, চামড়াজাত পণ্য এবং হালাল খাদ্য রফতানিতে ইতালির সহযোগিতা প্রয়োজন। বাংলাদেশে এখন বিনিয়োগবান্ধব পরিবেশ বিরাজ করছে। ইতালির বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগ করলে লাভবান হবেন। ইতোমধ্যে যারা বাংলাদেশে বিনিয়োগ করেছেন তারা ব্যবসায় সফল হয়েছেন। বাংলাদেশ সরকার ইতালির বিনিয়োগকারীদের সব ধরনের সহযোগিকতা প্রদান করবে।


এদিন বাণিজ্যমন্ত্রী ইতালির মিলানে মিলান এক্সপো-২০১৫-এ দি মিলান চেম্বার অফ কমার্স ও বাংলাদেশ রফতানি উন্নয়ন ব্যুরো আয়োজিত ‘বাংলাদেশ বিজনেস ফোরাম’- বিষয়ক সেমিনারের  উদ্বোধন করেন।


সেমিনারে বাংলাদেশে ইতালির ব্যবসায়ীদের সফল বাণিজ্য বিবরণ তুলে ধরা হয়। বাংলাদেশ ও ইতালির এ্যাপারেল, ওষুধ, হস্তশিল্প, ওয়েভিং, কৃষি, খাদ্য, প্লাস্টিক সেক্টরের ব্যবসায়ীরা, সরকারের প্রতিনিধি এবং মিলান চেম্বারের কর্মকর্তা ও বিশিষ্ট ব্যবসায়ীরা অনুষ্ঠানে বক্তব্য রাখেন।


ইতালির পক্ষে সে দেশের বোর্ড অব চেম্বার অ্যান্ড কমার্স, ইন্ডাষ্ট্রি, এগ্রিকালচার, হ্যান্ডিক্রাফ্টের সদস্য আমাতো লুইগি মোলিনারি  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সেমিনারে ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শাহাদাত হোসেন, ইতালির ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে আকৃষ্ট করতে বাংলাদেশের বিনিয়োগ পরিবেশ, সুযোগ-সুবিধা, সস্তা শ্রম ইত্যাদি বিষয়  তুলে ধরেন। ইতালির বিনিয়োগকারীরা এতে বাংলাদেশে বিনিয়োগের বিষয়ে একটি পরিষ্কার ধারনা লাভ করেন।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২২সেপ্টেম্বর২০১৫/হাসনাত/উজ্জল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়