ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বাস্তবে ‘তেরে মেহেরবানিয়া’

মারুফ খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫১, ১৫ জুলাই ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাস্তবে ‘তেরে মেহেরবানিয়া’

মৃত গোখরার সঙ্গে প্রভু ভক্ত কুকুর

অন্য দুনিয়া ডেস্ক : কুকুরের প্রভু ভক্তির কথা কারো অজানা নয়। মনিবের জন্য কুকুরের জীবন দান- এমন ঘটনাও অনেক ঘটেছে। এ নিয়ে হয়েছে চলচ্চিত্র। তেমনই একটি ভারতীয় চলচ্চিত্র ‘তেরে মেহেরবানিয়া’। যদিও এই লেখাটি কোনো সিনেমার গল্প নয়। সম্প্রতি উড়িষ্যার গজপতি জেলার সেবাপুকুর গ্রামে মনিবের পরিবারের জন্য একটি ডোবারম্যান কুকুরের জীবন দানের ঘটনা যেন  সব গল্পকেই  হার মানিয়েছে। 

দিবাকর রাইতা এবং তার পরিবারের সদস্যদের বাঁচাতে তাদের কুকুর চারটি গোখরা সাপের সঙ্গে লড়াই করে। অবশেষে কুকুরটি চারটি সাপই হত্যা করতে পারলেও শেষ পর্যন্ত ঐ সাপের বিষেই তার মৃত্যু হয়।

মনিবের জন্য কুকুরের এই আত্মত্যাগ প্রসঙ্গে দিবাকর বলেন, ‘আমি খুবই মর্মাহত। সে আমার এবং আমার পরিবারের জন্য তার সর্বোচ্চটুকু বিসর্জন দিয়েছে। আমি আজীবন তাকে স্মরণ করব। আমি সৃষ্টিকর্তার কাছে তার আত্মার শান্তি প্রার্থনা করি।’

জানা গেছে, সাপগুলো ছিল পাহাড়ি গোখরা। ওই অঞ্চলে প্রায়ই এ রকম সাপের দেখা মেলে বিশেষ করে বর্ষা মৌসুমে।  

ঘটনা সম্পর্কে জানা যায়, চারটি সাপ ওই বাড়িতে ঢোকার চেষ্টা করে। সে সময় কুকুরটি মূল দরজায় পাহাড়া দিচ্ছিল। সাপগুলো বাড়ির ভেতরে প্রবেশ করতে চাইলে কুকুর বাধা দেয়। এক পর্যায়ে দুই পক্ষের মধ্যে জোর লড়াই শুরু হয়। প্রত্যক্ষদর্শীদের বর্ণনা অনুযায়ী এই লড়াই বেশ কিছুক্ষণ চলে। শেষ পর্যন্ত কুকুরটির কাছে সাপগুলো পরাজিত হয়। কিন্তু ততক্ষণে কুকুরটির যথেষ্ট ক্ষতি হয়ে যায়। সাপের বিষে সে-ও মৃত্যুর কোলে ঢলে পড়ে।   

গ্রামবাসী কুকুরটিকে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় এবং শেষকৃত্য অনুষ্ঠান করে তাকে সমাধিস্থ করে।

 

 


রাইজিংবিডি/ঢাকা/১৫ জুলাই ২০১৬/মারুফ/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়