ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বিএনপির প্রার্থী চূড়ান্ত, জামায়াতের জন্য অপেক্ষা

রেজা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩৫, ২৬ নভেম্বর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিএনপির প্রার্থী চূড়ান্ত, জামায়াতের জন্য অপেক্ষা

নিজস্ব প্রতিবেদক : পৌর নির্বাচন নিয়ে বিএনপি তার অবস্থান স্পষ্ট না করলেও ভেতরে ভেতরে ২৩৬ পৌরসভার জন্য প্রাথমিকভাবে প্রার্থী তালিকা চূড়ান্ত করেছে। তবে জোটমিত্র জামায়াতের সঙ্গে সমন্বয় না হওয়ায় নির্বাচনে অংশ নেওয়ার ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা দিচ্ছে না বিএনপি। এজন্য জামায়াতের সঙ্গে সমন্বয় করতে দলের যুগ্ম-মহাসচিব মো. শাহজাহান এবং মুখপাত্র আসাদুজ্জামান রিপনকে দায়িত্ব দেওয়া হয়েছে।

 

বৃহস্পতিবার রাতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে জোটের শরিক দলগুলোর শীর্ষ নেতাদের বৈঠক শেষে জোট সূত্র থেকে এমন তথ্য পাওয়া গেছে।

 

সূত্রের দাবি, বিএনপি প্রাথমিকভাবে প্রার্থী তালিকা ঠিক করে ফেলেছে। বৈঠকে এ সংক্রান্ত একটি ফাইল বিএনপির মুখপাত্রের কাছে ছিল। এখন জামায়াতের সঙ্গে সমন্বয় হলেই তাতে স্বাক্ষর করবেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

 

সূত্রটির জানায়, বৈঠকে খালেদা জিয়া জামায়াতের নেতা আবদুল হালিমের কাছে পৌর নির্বাচনে প্রার্থিতার বিষয়ে জানতে চান। একজন জোট নেতাও জামায়াত নেতার কাছে প্রশ্ন করেন, জামায়াত ধানের শীষ প্রতীকে পৌর নির্বাচনে যাবে, না কি স্বতন্ত্রভাবে প্রার্থী দেবে। এর সরাসরি কোনো উত্তর না দিয়ে আবদুল হালিম বলেন, দলীয়ভাবে বিষয়টি বিবেচনা করা হচ্ছে। শিগগিরই সিদ্ধান্ত হবে। তখন খালেদা জিয়া বলেন, সময় খুবই সংক্ষিপ্ত দু-একদিনের মধ্যে বিষয়টি ঠিক করেন। এ সময় তিনি বিএনপির দায়িত্বপ্রাপ্ত দুই নেতার সঙ্গে সমন্বয় করতে বলেন।

 

বৈঠকে জাগপা সভাপতি শফিউল আলম প্রধান ধানের শীষ প্রতীকের পরিবর্তে স্বতন্ত্রভাবে প্রার্থী দেওয়ার প্রস্তাব করলে তা কণ্ঠভোটে নাকচ হয়ে যায় বলে সূত্র জানিয়েছে। তবে জোটের অনিবন্ধিত দলগুলো ধানের শীষ প্রতীকে জোটের প্রার্থী দেওয়ার পক্ষে মত দেয়।

 

বৈঠক সূত্রে আরো জানা গেছে, পৌর নির্বাচনের জন্য প্রস্তুতি নিতে শরিক দলের নেতাদের প্রতি নির্দেশ দিয়েছেন ২০ দলীয় জোট নেত্রী ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। একই সঙ্গে জোটের পক্ষ থেকে যেসব প্রার্থী দেওয়া হবে তাদের পক্ষে কাজ করতেও আহ্বান জানিয়েছেন তিনি।

 

রাত ৯টায় বৈঠকটি শুরু হয়। চলে রাত ১১টা পর্যন্ত। বৈঠকে ২০ দলীয় জোটের নেতাদের মধ্যে জামায়াতে ইসলামীর আবদুল হালিম, বিজেপির আন্দালিব রহমান পার্থ, এলডিপির রেদোয়ান আহমেদ, জাগপার শফিউল আলম প্রধান, জাতীয় পার্টির (কাজী জাফর) এম আলম, খেলাফত মজলিশের আহমেদ আবদুল কাদের, লেবার পার্টির মোস্তাফিজুর রহমান ইরান, এনডিপির খন্দকার গোলাম মোর্তজা, বাংলাদেশ ন্যাপের জেবেল রহমান গানি, ন্যাপ ভাসানীর আজহারুল ইসলাম, মুসলীম লীগের শেখ জুলফিকুর চৌধুরী বুলবুল, পিপলস লীগের সৈয়দ মাহবুব হোসেন, জমিয়তে উলামায়ে ইসলামের মুফতি মুহাম্মদ ওয়াক্কাস, সাম্যবাদী দলের সাঈদ আহমেদ, ডিএলের সাইফুদ্দিন আহমেদ মনি, ইসলামিক পার্টির আবুল কাশেম, কল্যাণ পার্টির এম এম আমিনুর রহমান উপস্থিত আছেন।

 

এ ছাড়া বিএনপি নেতাদের মধ্যে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ড. ওসমান ফারুক এবং আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান রিপন।

 

এর আগে বুধবার রাতে দলের স্থায়ী কমিটির সদস্যসহ শীর্ষ নেতাদের নিয়ে বৈঠক করেন খালেদা জিয়া। দুই ঘণ্টাব্যাপী ওই বৈঠকে দলটির নেতারা দলীয় প্রতীকে পৌর নির্বাচনে অংশ নেওয়া-না নেওয়ার বিষয়ে পক্ষে-বিপক্ষে তাদের যুক্তি তুলে ধরেন।

 

দেশের ২৩৬ পৌরসভায় নির্বাচনের জন্য ৩০ ডিসেম্বর ভোটের তারিখ রেখে মঙ্গলবার তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ।

 

সিইসি জানান, আগ্রহী প্রার্থীরা ৩ ডিসেম্বর পর্যন্ত রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দিতে পারবেন। মনোনয়নপত্র বাছাই চলবে ৫ ও ৬ ডিসেম্বর। বৈধ প্রার্থীদের মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ১৩ ডিসেম্বর। ভোট হবে ৩০ ডিসেম্বর।

 

এই প্রথম দলীয় প্রতীকে পৌরসভায় নির্বাচন হচ্ছে। এক্ষেত্রে মেয়র পদে দলীয় মনোনয়নের সুযোগ রাখা হলেও কাউন্সিলর পদে আগের নিয়মে স্বতন্ত্রভাবে প্রার্থী হতে হবে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৭ নভেম্বর ২০১৫/রেজা/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়