ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘বিচারকদের শৃঙ্খলাবিধিতে সুপ্রিম কোর্টের মর্যাদা বেড়েছে’

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৭, ১২ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘বিচারকদের শৃঙ্খলাবিধিতে সুপ্রিম কোর্টের মর্যাদা বেড়েছে’

সচিবালয় প্রতিবেদক : আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, সংবিধান অনুযায়ী নিম্ন আদালতের বিচারকদের শৃঙ্খলাবিধিতে যে নির্দেশনা দেওয়া হয়েছে তাতে উচ্চ আদালতের মর্যাদা বেড়েছে। যারা সমালোচনা করছেন তারা গেজেট না পড়ে, না বুঝেই সমালোচনা করছেন।

মঙ্গলবার সচিবালয়ে নিজ কার্যালয়ে বিচারকদের আচরণবিধি  প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন আইনমন্ত্রী।

আনিসুল হক বলেন, ১৯৭৬ থেকে শুরু করে ১৯৯৬ সাল পর্যন্ত সংবিধান নিয়ে অনেকেই ফুটবল খেলছেন। এখন সংবিধান নিয়ে আর ফুটবল খেলতে দেওয়া হবে না।  

আচরণবিধি নিয়ে উচ্চ আদালতের সঙ্গে টানাপোড়েন হয়েছে বলে বিএনপি নেতারা যে বক্তব্য দিচ্ছেন তার সমালোচনা করে আইনমন্ত্রী বলেন, আপিল বিভাগের বিচারপতিদের সঙ্গে বসার পর এ আচরণবিধি তৈরির সিদ্ধান্ত হয়েছে। তারা যখন এটা অনুমোদন করেছেন, তখন আমরা এটা করেছি। তারা এতে সমর্থন দিয়েছেন। আচরণবিধি নিয়ে উচ্চ আদালতের সঙ্গে টানাপোড়েন হলো কীভাবে?  |

তিনি আরো বলেন, বাংলাদেশের সংবিধানের ১১৬ অনুচ্ছেদে বলা আছে, আচরণবিধিসংক্রান্ত ক্ষমতা রাষ্ট্রপতির কাছে থাকবে। তিনি (রাষ্ট্রপতি) সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শ করে ১৮ অনুচ্ছেদ তৈরি করেছেন। সংবিধানের ১১৬ অনুচ্ছেদকে রক্ষা করতেই এ আচরণবিধি।

প্রাক্তন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা এ আচরণবিধি তৈরিতে বাধা দিয়েছিলেন কি না, এ প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, পেছনের দিকে আর ফিরে যেতে চাই না। আমি শুধু বলতে চাই, ষোড়শ সংশোধনীর আর্টিকেল ৯৬ নিয়ে। এ ষোড়শ সংশোধনী নিয়ে যখন আরগুমেন্ট হয়, আর্টিকেল ৯৬ এর ওপরই কিন্তু আরগুমেন্ট হয়। ইস্যু কিন্তু আর্টিকেল ১১৬ ছিল না। কিন্তু উনি (এস কে সিনহা) তার জাজমেন্টের মধ্যে সংবিধানের ১১৬ অনুচ্ছেদ আলট্রারাইজ অব কনস্টিটিউশন করে দিয়েছেন। আপনারাই (সাংবাদিকরা) বোঝেন, উনি কীভাবে প্রতিবন্ধকতা সৃষ্টি করে রেখেছিলেন?

মঙ্গলবার একটি সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছে, প্রধানপতির এ পদটি ভারপ্রাপ্ত দিয়ে চলা সংবিধানসম্মত নয়। সাংবাদিকদের এ কথার পরিপ্রেক্ষিতে আনিসুল হক বলেন, আমি রিপোর্টটি দেখেছি, কিন্তু পড়িনি। আমরা সংবিধান অনুযায়ী কাজ করব। সংবিধানের বাইরে আমরা কোনো কাজ করব না।



রাইজিংবিডি/ঢাকা/১২ ডিসেম্বর ২০১৭/আসাদ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়