ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বিতর্কিত দ্বীপে চীনের গায়িকা

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৭, ৪ মে ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিতর্কিত দ্বীপে চীনের গায়িকা

দক্ষিণ চীন সাগরে সামরিক স্থাপনার পাশে বিশাল ডকে চলে সাংস্কৃতিক অনুষ্ঠান (ইনসেটে চীনের লোক গায়িকা সং জুইয়িং)

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ চীন সাগরে বিতর্কিত স্পার্টলি দ্বীপপুঞ্জের ফায়ারি ক্সস রিফে চীনের তৈরি সামরিক ঘাঁটি সফর করলেন দেশটির জনপ্রিয় লোক গায়িকা সং জুইয়িং। সেনাদের বিনোদনের জন্য তাকে সেখানে পাঠানো হয়। গানে গানে সেনাদের বিনোদিত করেন তিনি।

 

ফায়ারি ক্রস রিপে সং জুইয়িংয়ের সফরই আনুষ্ঠানিক প্রথম সফর। এর আগে ঘটা করে সেখানে কারো যাওয়ার খবর পাওয়া যায়নি। গানের পাশাপাশি সামরিক বাহিনীর সাংস্কৃতিক দলও পরিবেশনায় অংশ নেয়। চীনের দ্বিতীয় সর্বোচ্চ যুদ্ধজাহাজ সাগরে এ সামরিক স্থাপনার নিরাপত্তায় মোতায়েন রয়েছে। এর সামনে বিশাল ডকে সাংস্কৃতিক পরিবেশনার আয়োজন করা হয়।

 

এখানে চীন কৃত্রিম দ্বীপ তৈরি করে সামরিক ঘাঁটি নির্মাণ করেছে। ব্যাপকসংখ্যক সেনাও মোতায়েন করা হয়েছে। স্পার্টলি দ্বীপপুঞ্জের মালিকানা নিয়ে ফিলিপাইন, মালয়েশিয়া ও ভিয়েতনামসহ আরো কয়েকটি পূর্ব এশিয়ার দেশের বিরোধ রয়েছে চীনের। চীন দাবি করে, দক্ষিণ চীন সাগর তাদের সার্বভৌম অঞ্চল। তবে ওই দেশগুলো দাবি করে, সাগরের কিছু অংশের মালিকানা রয়েছে তাদেরও। দীর্ঘদিনের এ বিরোধ সত্ত্বেও দক্ষিণ চীন সাগরে কৃত্রিম দ্বীপ তৈরি করে কার্যক্রম বিস্তার করে চলেছে চীন।

 

ফায়ারি ক্রস রিপে চীনের সামরিক স্থাপনায় সং জুইয়িংয়ের সংগীত পরিবেশনের যেসব ছবি প্রকাশ করেছে চীনের গণমাধ্যম, তাতে দেখা যায়, সেখানে বহুতল ভবন নির্মাণ করা হয়েছে। বড় ধরনের যুদ্ধজাহাজও দেখা গেছে ছবিতে।

 

তথ্যসূত্র : বিবিসি অনলাইন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৪ মে ২০১৬/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়