ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ঝিঁঝিঁ পোকা রপ্তানি করবে থাইল্যান্ড

শাহেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৫, ২৭ অক্টোবর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঝিঁঝিঁ পোকা রপ্তানি করবে থাইল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক :  ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোতে ঝিঁঝিঁ পোকাসহ বিভিন্ন ধরণের পোকামাকড় রপ্তানি করতে যাচ্ছে থাইল্যান্ড। খাদ্যপণ্য হিসেবে এগুলো রপ্তানি করা হবে বলে বৃহস্পতিবার দেশটির কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

 

থাইল্যান্ড বিশ্বের শীর্ষস্থানীয় পোকামাকড়ভোগী দেশ। এই দেশটিতে প্রায় ২০ হাজার পোকামাকড় উৎপাদনকারী খামার রয়েছে। এসব পোকামাকড় প্রক্রিয়াজাত করে বিক্রি হয়।

 

ইইউ’র নতুন একটি আইনের বদৌলতে ২০১৮ সাল থেকে মানব খাদ্যপণ্য হিসেবে ইউরোপে পোকামাকড় রপ্তানির সুযোগ উন্মোচিত হয়েছে থাইল্যান্ডের জন্য। অবশ্য বেলজিয়াম, হল্যান্ড ও ডেনমার্কে আগে থেকেই এ ধরণের পণ্য বিক্রির অনুমতি রয়েছে।

 

প্রক্রিয়াজাত পোকামাকড়ের যেসব থাই পণ্য ইউরোপের বাজারে প্রবেশ করতে পারে এর মধ্যে দুটি হচ্ছে বাগসলুটেলি পাস্তা ও হাই সো। বাগসলুটেলি পাস্তার উপাদান হিসেবে রয়েছে ঝিঁঝিঁ পোকা গুড়া বা ময়দা। আর হা সো হচ্ছে ভাজা রেশম পোকা। থাইল্যান্ড ছাড়াও মিয়ানমার, কম্বোডিয়া ও লাওসে এসব পণ্যের ব্যাপক চাহিদা রয়েছে।

 

বাগসলুটেলির সহ প্রতিষ্ঠাতা মাসিমো রেভেরবেরি বলেছেন, ‘ ২০১৮ সালের জানুয়ারি থেকে ইইউর নতুন খাদ্যপণ্য আইন কার্যকর হবে। আশা করছি ওই বছরই ইউরোপের বাজারে কিছু পোকা পাঠানো যাবে।’

 

প্রসঙ্গত, জাতিসংঘের খাদ্য ও কৃষি বিষয়ক সংস্থা এফএও বেশ কয়েক বছর ধরেই পোকামাকড় খাওয়ার পরামর্শ দিয়েছে। সংস্থাটির মতে ঝিঁঝিঁ পোকা ও ঘাস ফড়িংয়ের মতো পোকা প্রচুর প্রোটিন, ভিটামিন ও মিনারেলের উৎস।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৭ অক্টোবর ২০১৬/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়