ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বিদ্যুৎ উৎপাদনে গবেষণা বাড়াতে হবে : তৌফিক-ই-এলাহী

ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪২, ১১ ফেব্রুয়ারি ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিদ্যুৎ উৎপাদনে গবেষণা বাড়াতে হবে : তৌফিক-ই-এলাহী

নিজস্ব প্রতিবেদক : বিদ্যুৎ ও সৌরশক্তির উৎপাদন বাড়াতে হলে আরো বেশি গবেষণা বাড়াতে হবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী। তিনি বলেন, এ ক্ষেত্রে মাঠ পর্যায়ে গবেষণা বাড়াতে হবে।

 

রাজধানীর বিদ্যুৎ ভবনে বৃহস্পতিবার ‘জ্বালানি সক্ষমতা ও জ্বালানি সংকট : নীতি নির্ধারণী বাস্তবায়ন’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

 

তৌফিক-ই-এলাহী বলেন, ‘আমাদের পর্যাপ্ত সংখ্যক বিজ্ঞানী রয়েছে। আমাদের উচিত তাদের সঠিক ব্যবহার নিশ্চিত করা। বিজ্ঞানীদের বিদেশে প্রেরণের ব্যবস্থা করতে হবে। বিদেশ থেকে এসে বিদ্যুৎ ও জ্বালানি বিষয়ে কীভাবে উন্নতি সাধন করা যায়,  সেই বিষয়ে সংশ্লিষ্টদের সঙ্গে আলাপ করবেন এবং প্রয়োজনীয় পরামর্শ দেবেন।’  

 

তিনি বলেন, যা আছে, শুধু সেটি নিয়ে পড়ে থাকলে চলবে না। নতুন কিছু করার চিন্তা করতে হবে। দেশের মানুষ প্রযুক্তিতে ব্যাপক উৎসাহী। তাদের এ উৎসাহ উদ্দীপনা ধরে রাখতে পরিকল্পিতভাবে এগুতে হবে।

 

প্রধানমন্ত্রীর এ উপদেষ্টা বলেন, বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত প্রত্যেক কর্মকর্তা যদি কাজকে নিজের মনে করে সম্পন্ন করেন, তাহলে দেশ অনেক দূর এগিয়ে যাবে।

 

সেমিনারে স্বাগত বক্তব্য দেন বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব ড. আহমেদ কায়কাউস। স্রেডার চেয়ারম্যান মো. আনোয়ারুল ইসলাম সিকদারের সভাপতিত্বে বক্তব্য রাখেন বিশ্বব্যাংকের প্রাক্তন লিড ইকোনোমিস্ট ড. শহিদুর রহমান খন্দকার,  স্রেডার সদস্য সিদ্দিক জোবায়ের।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১১ ফেব্রুয়ারি ২০১৬/ইয়ামিন/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়