ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘বিনিয়োগকারীর স্বার্থক্ষুণ্ন করা হয়েছে`

নিয়াজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৩, ৪ ফেব্রুয়ারি ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘বিনিয়োগকারীর স্বার্থক্ষুণ্ন করা হয়েছে`

অর্থ‌নৈ‌তিক প্র‌তি‌বেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত রাষ্ট্রায়ত্ত তিতাস গ্যাসের এনার্জি রেগুলেটরি কমিশনের পক্ষ থেকে কমিশন কমানোর বিষয়‌টি সাধারণ বিনিয়োগকারীর কাছে গোপন রাখা হয়।

 

এখানে বিনিয়োগকারীর স্বার্থ ক্ষুণ্ন করা হয়েছে বলে ম‌ন্তব্য করেছেন ডিএসই ব্রোকারেজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি আহসানুল ইসলাম টিটু।

 

তি‌নি বলেন, এই মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ না করে আইন লঙ্ঘন করা করেছে কোম্পানিটি। তবে বিএসইসি ব্যবস্থা নেয়নি।

 

ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের কমিশন বাড়ানোর দাবি জানিয়েছেন তি‌নি।

 

ম‌তি‌ঝি‌লে ডিএসই ট্রেকহোল্ডারস ক্লাবে বৃহস্পতিবার দুপু‌রে বর্তমান বাজার পরিস্থিতি নিয়ে ডিএসই ব্রোকারেজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

 

সংবাদ সম্মেলনে সংগঠনটির সভাপতি বলেন, সব ধরনের সরকারি কোম্পানিকে বাজারের ভালো কোম্পানি হিসেবে মনে করেন সব শ্রেণির বিনিয়োগকারীরা। এই পরিস্থিতিতে সরকারি কোম্পানিগুলো লভ্যাংশ কমিয়ে দিলে বিনিয়োগকারীরা হতাশ হয়ে পড়েন।

 

তিনি বলেন, এখন পুঁজিবাজারে তালিকাভুক্ত যেসব সরকারি কোম্পানি রয়েছে; তাদের ক্ষেত্রে একটা নেতিবাচক প্রভাব দেখা গেছে। গত ৩০ আগস্ট সরকারি ৭টি কোম্পানির বাজার মূলধন ছিল ১৮ হাজার ৯৫১ কোটি টাকা। যা গতকাল পর্যন্ত (৩ ফেব্রুয়ারি) ছিল ১৩ হাজার ৫৩৮ কোটি টাকা। আলোচিত সময়ে কোম্পানিগুলোর বাজার মূলধন কমেছে ৫ হাজার ৪১৩ কোটি টাকা।

 

আহসানুল ইসলাম টিটু বলেন, পুঁজিবাজারের উন্নয়ন নির্ভর করে সু-শাসনের ওপর। সরকার পুঁজিবাজারের উন্নয়নের জন্য অনেক উদ্যোগ নিয়েছে। কিন্তু এখনও তার কাঙ্ক্ষিত ফল পাওয়া যায়নি।

 

সংবাদ সম্মেলনে সংগঠনটির পক্ষ থেকে দাবি করা হয়, ১৯৯৬ ও ২০১০ সালে পুঁজিবাজার ধসের বিষয়ে তদন্ত রিপোর্ট তথ্য ভিত্তিক নয়। আইনের কোন বিষয় লংঘন হয়েছে তা নিয়ে রিপোর্টে সুনির্দিষ্ট তথ্য পাওয়া যায়নি। পুঁজিবাজার নেতিবাচক অবস্থানে নিয়ে যাওয়ার জন্য গভীর একটি অংশ কাজ করছে।

 

ভালো কোম্পানির শেয়ারগুলো অতি মূল্যায়িত হয়েছে বলে বাজার নেতিবাচক ধারায় গিয়েছে। কোম্পানির ভালো প্রাইস, ভালো বিনিয়োগকারী আনে। কোম্পানিগুলোকে লাভজনক করতে হবে। তাদের পরিবেশ দিতে হবে ভালো করার জন্য। কোম্পানি লাভজনক হলে বাজার ভালো হবে মন্তব্য করা হয় সংগঠনটির পক্ষ থেকে।

 

এ সময় পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা এসইসি সম্পর্কে সংগঠনটির পক্ষ থেকে বলা হয, ভালো কোম্পানির আইপিও বাজারে আনার ক্ষেত্রে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা শুধু একটি পোস্টঅফিস মাত্র। মার্চেন্ট ব্যাংক ও ইস্যু-ম্যানেজারকে এ দায়িত্ব নিতে হবে। কোম্পানির সকল-তথ্য যাচাই-বাছাই করার দায়িত্ব তাদের। মার্চেন্ট ব্যাংক ও ইস্যু ম্যানেজারকে আরো দায়িত্ব বোধ সম্পন্ন হতে হবে বলে ডিবিএ সভাপতি উল্লেখ করেন। 

 

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনটির নির্বাহী কমিটির সদস্য মোস্তাক আহমেদ সাদেক, মিনহাজ মান্নান ইমন, শাহেদ আব্দুল খালেক, খুজিস্তা নুর-ই নাহরিন প্রমুখ। 

 

 

রাইজিংবি‌ডি/ঢাকা/৪ ফেব্রুয়া‌রি ২০১৬/‌নিয়াজ/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়