ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বিরহের মধ্যেও সুখ আছে : শিহাব শাহরিয়ার

সাইফ বরকতুল্লাহ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫২, ১০ ফেব্রুয়ারি ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিরহের মধ্যেও সুখ আছে : শিহাব শাহরিয়ার

শিহাব শাহরিয়ার

সাইফ বরকতুল্লাহ : শিহাব শাহরিয়ার কবি, প্রাবন্ধিক, গবেষক ও উপস্থাপক। এছাড়া  ছোটকাগজ সম্পাদকও তিনি। এবারের অমর একুশে গ্রন্থমেলায় এসেছে তার দুটি গ্রন্থ। ‘প্রেমের কবিতা’ ও ‘মেঘের আলোয়’ গ্রন্থ দুটি কীভাবে লেখা হলো, এর বিষয়বস্তু ও বিভিন্ন দিক নিয়ে কথা বলেছেন  রাইজিংবিডির সাথে। এসব নিয়েই এ রচনা।

 

এ পর্যন্ত লেখা কবিতা থেকে বাছাই করে ১০০টি প্রেমের কবিতা নিয়ে অমর একুশে গ্রন্থমেলায়  এবার এসেছে ‘প্রেমের কবিতা’। গ্রন্থটির প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ। প্রকাশ করেছে মাওলা ব্রাদার্স।

 

প্রেমের কবিতা আলাদাভাবে কেন- এ প্রশ্নের জবাবে শিহাব শাহরিয়ার রাইজিংবিডিকে বলেন, এমন প্রশ্ন অনেকেরই হতে পারে? বলুন তো প্রেম ছাড়া, মায়া ছাড়া পৃথিবী চলে? যেখানে প্রেম নেই, মায়া নেই সেখানে বিরাণভূমি, খাঁ খাঁ শূন্যতা, বিরহের অনন্ত আকাশ। আবার বিরহের মধ্যেও সুখ আছে, শূন্যতার মধ্যে ঘোড়দৌড় আছে। মনে হয়, দরোজা বন্ধ রেখে জানালা খোলা রাখার মতো বিষয়। আমি মূলত মায়া আর বিরহ নিয়েই কবিতা লিখি। আমি জ্যোৎস্নালোকিত বিরাণভূমির শক্ত মাটিতে যেমন হেঁটেছি, তেমনি শূন্যতার ঘোড়-সওয়ারও হয়েছি। আমি দক্ষিণামুখী জানালা খুলে রাখার পক্ষের মানুষ। আমার এই প্রেমের কবিতাগুলো তাই অন্য রকম। ভিন্ন স্বাদের।    

 

 

আর ‘মেঘের আলোয়’ গ্রন্থটি ভ্রমণ বিষয়ক। বইটির প্রচ্ছদ শিল্পী পীযুষ দস্তিদার। প্রকাশ করেছে অনন্যা প্রকাশনী। এটি আমার ১৭তম গ্রন্থ। ভারতের কলকাতা, শান্তিনিকেতন, মেঘালয়, শিলং, ত্রিপুরা, মণিপুর, শিলিগুড়ি, দার্জিলিং, শ্রীলঙ্কা, ওমান, বাহরাইন, কাতার, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও মালয়েশিয়া ভ্রমণ নিয়ে এই ‘মেঘের আলোয়’।

 

 

গ্রন্থটি সম্পর্কে শিহাব শাহরিয়ার বলেন, ছোটবেলা থেকে আমার ভ্রমণ-শখ। সমগ্র বাংলাদেশ ভ্রমণ শেষ করে ভাবলাম পৃথিবীটা দেখা দরকার। সেই উদ্দেশ্যেই বিভিন্ন দেশে, বিভিন্ন জায়গায় ঘুরেছি। ১৯৯২ থেকে ২০১৫ সালে সংক্ষিপ্ত সময়ে ভ্রমণ করেছি অনেক দেশ। এক নজরে দেখা অনুভূতিরই বহিঃপ্রকাশ ঘটেছে এই গ্রন্থে। কারোর সঙ্গে হয়ত মিলবে না আমার অনুভূতি ও অভিজ্ঞতার বর্ণনা। কিন্তু যারা এখনো ভ্রমণে বের হতে পারেন নি, তারা কিছুটা হলেও উপকৃত হবেন বলে আমার বিশ্বাস।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১০ ফেব্রুয়ারি ২০১৬/সাইফ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়