ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ঢাবিতে দেশের বৃহত্তম স্টার্ট-আপ সম্মেলন

ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৫, ১১ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঢাবিতে দেশের বৃহত্তম স্টার্ট-আপ সম্মেলন

নিজস্ব প্রতিবেদক : তরুণ উদ্যোক্তাদের নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত হয়েছে দেশের বৃহত্তম স্টার্ট-আপ সম্মেলন।

 

রোববার বিকালে তথ্যপ্রযুক্তি খাতের দেশীয় উদ্যোক্তাদের নিয়ে এই সম্মেলন আয়োজন করে বাণিজ্য সংগঠনগুলোর ঐক্যবদ্ধ প্লাটফর্ম বাংলাদেশ অ্যালায়েন্স ফর ফেয়ার কম্পিটিশন (বাফকম)। আয়োজনের সহযোগী হিসেবে ছিল ঢাকা ইউনিভার্সিটি আইটি সোসাইটি (ডিইউআইটিএস)।

 

দুই পর্বের এই অনুষ্ঠানের প্রথম পর্বে ২০ জন সফল তরুণ ডিজিটাল উদ্যোক্তা তাদের অভিজ্ঞতার কথা তুলে ধরেন। দ্বিতীয় পর্বে আলোচনা হয় আগামীতে নতুন ও তরুণ ডিজিটাল উদ্যোক্তাদের জন্য কী ধরনের চ্যালেঞ্জ আসছে এবং কী ধরনের সরকারি নীতিমালা দরকার যাতে ডিজিটাল সার্ভিস ইন্ডাস্ট্রিতে আরো অনেক সফল উদ্যোক্তা তৈরি হয়।

 

সম্মেলনের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন বিডিজবস এর সিইও ফাহিম মাশরুর। তিনি বলেন, ‘আজকে যারা তরুণ স্টার্ট-আপ তারাই একদিন সফল উদ্যোক্তা। তরুণদের উদ্যেশ্যে বলবো কি নিয়ে কাজ করতে চাও সেটা আগে চিন্তা করতে হবে। তারপর ধীরে ধীরে আগাতে হবে।’

 

সম্মেলনে নিজেদের অভিজ্ঞতা ও সফলতার গল্প শোনান ফিফোটেকের প্রধান নির্বাহী তৌহিদ হোসেন, প্রিয়শপ ডটকমের প্রতিষ্ঠাতা আশিকুল আলম খাঁন, আইটি বাজারবিডির প্রতিষ্ঠাতা শাহাবুদ্দিন রিয়াদ, এসো ডটকমের ব্যবস্থাপনা পরিচালক দিদারুল আলম, বন্ডস্টেইনের সহ-প্রতিষ্ঠাতা মীর শাহরুখ ইসলাম, বিল্যান্সারের প্রতিষ্ঠাতা শফিউল আলম, চলো ডটকমের প্রধান নির্বাহী দেওয়ান শুভ, ডক্টরোলার প্রতিষ্ঠাতা মো. আব্দুল মতিন ইমনসহ বিভিন্ন ই-কর্মাস প্রতিষ্ঠানের কর্ণধাররা।

 

ডিজিটাল স্টার্ট-আপ সহায়ক নীতিমালা নিয়ে বক্তব্য রাখবেন বেসিসের সভাপতি ও বাফকমের আহ্বায়ক মোস্তাফা জব্বার, বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদির, বিডিজবস ডটকমের প্রধান নির্বাহী কর্মকর্তা ফাহিম মাশরুর, ফেনক্স ভেঞ্চার ক্যাপিটালের জেনারেল পার্টনার শামীম আহসানসহ অন্যান্যরা।

 

মোস্তফা জব্বার বলেন, ডিজিটাল স্টার্ট-আপ তৈরির জন্য সবচেয়ে বড় প্রয়োজন অভিজ্ঞ উদ্যেক্তা। আমরা আমাদের সন্তানদের ভবিষ্যৎ নিশ্চিত করতে চাই। তরুণ উদ্যোক্তাদের সফলভাবে এগিয়ে যেতে আমাদের সবাইকে সহযোগিতার হাত বাড়িয়ে দিতে হবে।

 

দেশ এগিয়ে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, দেশ আজ পিছিয়ে নেই। পদ্মা সেতু তার বাস্তব প্রমাণ। দেশের অর্থায়নে দুইশ ইঞ্জিনিয়ার পদ্মা সেতুর কাজ করছে।

 

ই-ক্যাবের সভাপতি রাজিব আহমেদ বলেন, উদ্যেক্তাদেরকে সহযোগিতা করতে হবে। উন্নত বিশ্বে সকল উদ্যোক্তাদেরকে সরকার সাহায্য করে।

 

এ সময় দেশের তরুণ উদ্যোক্তাদেরকেও সহযোগিতা করার জন্যে তিনি সরকারকে আহ্বান জানান।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১১ ডিসেম্বর ২০১৬/ইয়ামিন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়