ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বিশ্ব ডিম দিবস আজ

টিপু || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪৫, ৮ অক্টোবর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিশ্ব ডিম দিবস আজ

নিজস্ব প্রতিবেদক : ২০তম বিশ্ব ডিম দিবস আজ। বিশ্বব্যপী ৯ অক্টোবর দিবসটি পালিত হয়। প্রাণিজ আমিষের চাহিদা পূরণ, স্বাস্থ্যবান ও মেধাবী জাতি গঠন, সর্বোপরি ডিমের গুণাগুন সম্পর্কে জনসচেতনতা বাড়ানোর লক্ষেই ১৯৯৬ সাল থেকে এ দিনটি বিশ্ব জুড়ে একযোগে পালিত হয়ে আসছে।

 

একথা বলার অপেক্ষা রাখেনা যে, আমাদের মত উন্নয়নশীল দেশের জন্য এ দিনটির গুরুত্ব অনেক বেশি। কারণ- বাংলাদেশের মানুষ বছরে ডিম খায় গড়ে মাত্র ৪৫-৫০টি। অথচ জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফ.এ.ও) এর মতে- সুস্থ্য থাকার জন্য জনপ্রতি ডিম খাওয়া প্রয়োজন অন্তত: ১০৪টি। তথ্য বিপিআইসিসির।

 

দিবসটি উদযাপনের লক্ষ্যে পোল্ট্রি সংশ্লিষ্ট ৭টি অ্যাসোসিয়েশনের সমন্বয়ে গঠিত- “বাংলাদেশ পোল্ট্রি শিল্প সমন্বয় কমিটি” (বিপিআইসিসি)- ঢাকা চট্টগ্রাম সিলেট রাজশাহী বরিশাল খুলনা ময়মনসিংহে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করেছে। বিপিআইসিসির এবারের বিশ্ব ডিম দিবসের স্লোগান নির্ধারিত হয়েছে “বাঙালী হবে স্বাস্থ্যবান, প্রতিদিন ডিম খান”।

 

দিবসটি উপলক্ষে রাজধানীতে আজকের অনুষ্ঠান সূচীর মধ্যে রয়েছে : বর্ণাঢ্য শোভাযাত্রা: (জাতীয় প্রেসক্লাব থেকে মৎস্য ভবন হয়ে আবার প্রেসক্লাব) এবং সকাল ১১টা - দুপুর ১২.৩০টা পর্যন্ত জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে আলোচনা সভা। আলোচনায় অংশ নিবেন স্যার সলিমুল্লাহ্ মেডিক্যাল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. মো. বিল্লাল আলম, স্বাস্থ্য অধিদপ্তরের  সাবেক মহাপরিচালক শাহ মনির হোসেন, ন্যাশনাল ইন্সষ্টিটিউট অব কার্ডিও-ভাসকুলার ডিজিজ এর অ্যাসোসিয়েট প্রফেসর ডা. তৌফিকুর রহমান এবং ঢাকা বিশ্ব বিদ্যালয়ের পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউট এর প্রফেসর ড. খালেদা ইসলাম।

 

মূল প্রবন্ধ উপস্থাপন করবেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব প্যাথলজির প্রফেসর ড.এ.এস মাহফুজুল বারী। সঞ্চালকের দায়িত্ব পালন করবেন ন্যাশনাল কনসালট্যান্ট, এফ.এ.ও ড. নীতিশ চন্দ্র দেবনাথ।

 

 

রাইজিংবিডি/ঢাকা/ ৯ অক্টোবর ২০১৫/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়