ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বিস্ময় বালক

মুহাম্মদ নূরুজ্জামান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৬, ১৬ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিস্ময় বালক

বিস্ময় বালক কাজী গালিব রহমান

মুহাম্মদ নূরুজ্জামান, খুলনা : খুলনা নগরীর সেন্ট জোসেফ উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণির ছাত্র কাজী গালিব রহমান এখন অনেকের কাছেই বিস্ময় বালক। কারণ, তার ঠোঁটের ডগায় রয়েছে ১৯৯ বছরের ক্যালেন্ডার।

১৯০০ থেকে ২০৯৯ সালের মধ্যে যে কোন বছরের তারিখ, বার জানতে চাইলে মাত্র ৩ সেকেন্ডেই সঠিক উত্তর বলে দিতে পারে। ইতিমধ্যেই সাড়া ফেলেছে সে।

গালিবের বিস্ময়কর এ প্রতিভা দেখে নিজেই অবাক হলেন খুলনা-২ আসনের সাংসদ ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব মিজানুর রহমান মিজান। এমনকি স্কুলের প্রধান শিক্ষক আলফ্রেড রণজিৎ ম-লও নিজের জন্মের তারিখ বলার সঙ্গে সঙ্গেই সেদিনের বারটি একদম ঠিকঠাক বলে দিল গালিব।

খুলনা নগরীর মৌলভীপাড়ার ৭ নম্বর টিবি বাউন্ডারি রোডে গালিবদের বসবাস। তার বাবা কাজী মতিয়ার রহমান একজন ব্যবসায়ী। সে বাবা-মায়ের একমাত্র সন্তান।

গালিবের মা ফারিহা ইসলাম জানান, ৩য় শ্রেণিতে পড়াকালীণ সময়ে সে আমার কাছে শুধু বিভিন্ন বছরের তারিখ ও মাসের নাম শুনতে চাইত এবং না দেখেই বার বলে দিতে পারতো। ধীরে ধীরে গালিবের প্রতিভার কথা স্কুল থেকে শুরু করে আত্মীয় স্বজন জানতে শুরু করে। এখন আমার কাছেও বিষয়টি অনেক ভাল লাগে। গালিব ২০১৪ সালে ২০১৬ সালের একটি ক্যালেন্ডার তৈরি করেছিল।

গালিবের স্কুলের প্রধান শিক্ষক আলফ্রেড রণজিৎ ম-ল বলেন, ‘তার ঐশ্বরিক ক্ষমতা আছে। সৃষ্টিকর্তার সহযোগিতা ছাড়া কেউ না দেখে এত অল্প সময়ে ১৯৯ বছরের ক্যালেন্ডার আয়ত্ব¡ করতে পারে না।’

গালিব জানায়, সে ছোটবেলা থেকেই পড়ার ফাঁকে ফাঁকে মোবাইলের ক্যালেন্ডার দেখত। এটি দেখতে দেখতে এখন মুখস্থ হয়ে গেছে। ১৯০০-২০৯৯ সালের যে কোন দিন, তারিখ ও সাল মাত্র ৩ সেকেন্ডেই সে সব বলে দিতে পারে। এটা কিভাবে তার আয়ত্বে এসেছে জানা নেই।

গালিব জানায়,‘ পরিবারের সবাই তাকে মজা করে বলে, তার নাকি এটা তার আধ্যাত্মিক শক্তি, উপর থেকে কেউ তাকে বলে দেয়’।

গালিব বড় হয়ে একজন গোয়েন্দা পুলিশ হতে চায়। তার এই প্রতিভার জন্য সে সৃষ্টকর্তার প্রতি কৃতজ্ঞ।



রাইজিংবিডি/ খুলনা/১৬ জানুয়ারি ২০১৭/মুহাম্মদ নূরুজ্জামান/টিপু

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়