ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বেড়াতে গিয়ে বিপদ (ভিডিও)

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:৫২, ২০ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বেড়াতে গিয়ে বিপদ (ভিডিও)

সাতসতেরো ডেস্ক : ধরুন, হাওয়াই দ্বীপের সমুদ্রের পানিতে নৌকায় ভেসে বেড়াচ্ছেন। খুব খোশ মেজাজে আছেন। চারদিকে ফুরফুরে হাওয়া। আপনি গুনগুনিয়ে গান ধরবেন কিনা ভাবছেন। হঠাৎ শো শো শব্দ! মুখ তুলে ওপরে চেয়ে দেখলেন আগ্নেয়গিরির শত শত টন গলিত লাভা এসে আছড়ে পড়ছে পানিতে। আপনার মানসিক অবস্থা কেমন হবে তখন?

এমনই এক ভয়ানক অবস্থার মধ্যে পড়েছিলেন নৌকা বোঝাই একদল পর্যটক। তারা ভাগ্যগুণে প্রাণে বেঁচেছেন, কারণ কয়েক গজ দূরে ছিলেন তারা। গত ৩১ ডিসেম্বর হাওয়াইয়ের কামোকুনা দ্বীপ ধসে যায় মাটি ফেটে অগ্ন্যুত্পাতের কারণে। কিন্তু এ ঘটনা থামাতে পারেনি সমুদ্রের সাহসী পর্যটকদের। ঝুঁকিপূর্ণ সে স্থানে পর্যটকদের ভ্রমণ অব্যাহত ছিল। এবং প্রায় হাজার ডিগ্রি সেলসিয়াস উত্তপ্ত এই লাভা প্রবাহের সময় তারা মাত্র কয়েক গজ দূরে ছিলেন। এই বিরল ও ভয়াবহ অভিজ্ঞতা তারা অভিহিত করেছেন ‘সারাজীবনে একবার’ হিসেবে।

ট্যুর অপারেটর ক্যাপ্টেন শেন টুরপিন বলেন, ‘এটা পর্যটকদের জন্য বাস্তবে দেখা সবচেয়ে বিরল কিছু এবং তারা আতঙ্কে সে সময় স্তব্ধ হয়ে গিয়েছিল। গলিত লাভা হঠাৎ সমুদ্রের পানিতে এসে পড়ার শব্দ শোনা মাত্রই আমাদের নৌকা ঠিক সেই স্থানটির কাছেই থামানো হয় কিন্তু সেখান থেকে যেভাবে শত শত টন গলিত লাভা বের হয়ে সমুদ্রে পড়ছিল তা অবিশ্বাস্য।’

লাভা ডেলটা (লাভা ব-দ্বীপ) কামোকুনা মহাসাগরের এন্ট্রি হিসেবেও পরিচিত। এটি হাওয়াই আগ্নেয়গিরি ন্যাশনাল পার্কের মধ্যে একটি ২৬ একর শিলার গঠন। এটি আগ্নেয়গিরির জন্য বিশ্বের অন্যতম জনপ্রিয় পর্যটন স্থান এবং ঠান্ডা জমাট লাভা দ্বারা গঠিত। এই ডেলটার একটি বড় অংশ গত ৩১ ডিসেম্বর শক্তিশালী অগ্ন্যুত্পাতের পর সমুদ্রে ধসে পড়ে। হাওয়াই আগ্নেয়গিরি ন্যাশনাল পার্ক সার্ভিসের একজন মুখপাত্র বলেন, ‘লাভা ডেলটা ছিল অত্যন্ত বিপজ্জনক। এটি গঠিত হয়েছিল সমুদ্রে প্রবাহিত লাভা শীতল ও জমাটবদ্ধ হয়ে এবং আলগা ও পরিবর্তনশীল স্তরের ওপর নতুন জমি তৈরি হয়ে।’

লাভা প্রবাহের সময় শুধু যে তার মধ্যে পতনের ঝুঁকি থাকে তা নয়, বরং লাভা সাগরে এসে পড়ার সময় যে পরিমাণ হাইড্রোক্লোরিক অ্যাসিড ও আগ্নেয়কণা ছড়ায় তা ফুসফুস, ত্বক ও চোখের জন্যও মারাত্মক ক্ষতিকর। তবে ভাগ্য ভালো এমন কিছুই সেদিন ঘটেনি।

তথ্যসূত্র: ডেইলি মেইল

 


ভিডিও :

 

 

রাইজিংবিডি/ঢাকা/২০ জানুয়ারি ২০১৭/ফিরোজ/তারা

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়