ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ব্যবসায়িক উন্নয়ন দুই নেত্রীর হাতে : শহীদুল হক জামাল

নিয়াজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৯, ১৯ এপ্রিল ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ব্যবসায়িক উন্নয়ন দুই নেত্রীর হাতে : শহীদুল হক জামাল

প্রাক্তন হুইপ সৈয়দ শহীদুল হক জামালের সঙ্গে কথা বলছেন নিয়াজ মাহমুদ (ছবি : মেহেদী জামান)

জাতীয় সংসদের প্রাক্তন হুইপ সৈয়দ শহীদুল হক জামাল বলেছেন, ‘দেশের পরিস্থিতি আপতত শান্ত। বিনিয়োগবান্ধব পরিবেশ বিরাজ করছে। এ অবস্থার স্থায়ীরূপ নির্ভর করছে প্রধান দুই রাজনৈতিক দলের নেত্রীর ওপর। ব্যবসায়িক উন্নয়নও তাদের হাতে নির্ভর করছে।’

 

একইসঙ্গে দেশের সামগ্রিক উন্নয়নে দুই নেত্রীসহ সকল নেতৃবৃন্দকে ছাড় দেওয়ার মানসিকতা থাকতে হবে বলে মনে করেন বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির প্রাক্তন এ চেয়ারম্যান।

 

আসন্ন সিটি করপোরেশন নির্বাচন প্রসঙ্গে বিএনপি থেকে বহিষ্কৃত এই নেতা রাইজিংবিডিকে বলেন, ‘অবাধ ও সুষ্ঠু নির্বাচন সম্পন্ন করা নির্বাচন কমিশন ও সরকারের জন্য চ্যালেঞ্জ। নির্বাচন সুষ্ঠু হলে সরকারই বেশি লাভবান হবে। এর মধ্য দিয়ে সরকার জনগণের আস্থা অর্জন করতে সক্ষম হবে।’

 

বরিশাল ও পিরোজপুর থেকে তিন তিনবার নির্বাচিত এই সংসদ সদস্য রোববার রাজধানীর হোটেল সোনারগাঁয়ে জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি ডট কম-কে দেওয়া একান্ত সাক্ষাৎকারে এসব কথা বলেন।

 

ওয়ান-ইলেভেনের পর অনেকটাই গণমাধ্যম থেকে আড়ালে থাকা এই রাজনৈতিক নেতা কথা বলেন সমসাময়িক নানা বিষয় নিয়ে। জাতীয় সংসদের প্রাক্তন এই হুইপের সঙ্গে কথা বলেছেন রাইজিংবিডির অর্থনৈতিক প্রতিবেদক নিয়াজ মাহমুদ।

অনির্ধারিত এই আলাপচারিতার চুম্বকাংশ পাঠকদের জন্য তুলে ধরা হল-

 

রাইজিংবিডি : এখন কী নিয়ে ব্যস্ততা?
শহীদুল হক জামাল : নিজের ব্যবসা-বাণিজ্য ও নিজ এলাকার মানুষের সুখ-দুঃখের অংশীদার হওয়াই আমার প্রধান কাজ। এ ছাড়াও দেশের সামগ্রিক পরিস্থিতি পর্যবেক্ষণেও অনেক সময় ব্যয় করছি। 

 

রাইজিংবিডি : দেশের বর্তমান পরিস্থিতিকে কীভাবে মূল্যায়ন করবেন?
শহীদুল হক জামাল : দেশের পরিস্থিতি আপতত শান্ত। বিনিয়োগবান্ধব পরিবেশ বিরাজ করছে। এ অবস্থার স্থায়ীরূপ নির্ভর করছে প্রধান দুই রাজনৈতিক দলের নেত্রীর উপর। ব্যবসায়িক উন্নয়নও তাদের হাতে নির্ভর করছে। একইসঙ্গে দেশের সামগ্রিক উন্নয়নে দুই নেত্রীসহ সকল নেতৃবৃন্দকে ছাড় দিতে হবে।

 

রাইজিংবিডি : আসন্ন সিটি করপোরেশন নির্বাচনে কেমন হতে পারে বলে আপনার মনে হচ্ছে?
শহীদুল হক জামাল : অবাধ ও সুষ্ঠু নির্বাচন সম্পন্ন করা নির্বাচন কমিশন ও সরকারের জন্য চ্যালেঞ্জ। নির্বাচন সুষ্ঠু হলে সরকারই বেশি লাভবান হবে। এর মধ্য দিয়ে সরকার জনগনের আস্থা অর্জন করতে সক্ষম হবে। আশা করি একটি সুষ্ঠু নির্বাচন সরকার জনগণকে উপহার দেবেন।

 

রাইজিংবিডি : বিএনপির সঙ্গে আপনার কোনো যোগাযোগ আছে কি? দলটিতে যোগদানের কোনো সম্ভাবনা আছে কি-না?
শহীদুল হক জামাল : আমি এখন আর বিএনপির রাজনীতি করি না। বিএনপিতে ফেরারও কোনো ইচ্ছে নেই। বিএনপির গঠন থেকে শুরু করে ২০০৭ সাল পর্যন্ত আমার কী অবদান রয়েছে, তা বেগম জিয়া জানেন। আমি পরিষ্কারভাবে বলতে চাই, আমি আর বিএনপিতে নেই।

 

রাইজিংবিডি : অন্য কোনো রাজনৈতিক দলের সঙ্গে যুক্ত হওয়ার বিষয়টি ভাবছেন কি?
শহীদুল হক জামাল : এই মুহূর্তে ভাবছি না। এ ব্যাপারে কোনো সিদ্ধান্তে যেতে চাই না।

 

রাইজিংবিডি : আপনার নির্বাচনী এলাকার উন্নয়নে আগামীতে কোনো অবদান রাখবেন?
শহীদুল হক জামাল : অবশ্যই। আমার এলাকার উন্নয়নে সব সময় কাজ করে যাচ্ছি। তিনবার সংসদ সদস্য নির্বাচিত হয়ে যে উন্নয়ন করেছি, তা অনেক। তবে তাই শেষ না। আরো কিছু করতে চাই।

 

রাইজিংবিডি : সে উন্নয়ন কি ব্যক্তি উদ্যোগে নাকি রাজনৈতিকভাবে করবেন?
শহীদুল হক জামাল : শহীদ জিয়াউর রহমানের আদর্শে লালিত ও অন্যান্য দলেরও কিছু নেতা-কর্মীদের নিয়ে একটি রাজনৈতিক দল গঠন করতে চাই। এজন্য বিভিন্ন জায়গায় আলাপ-আলোচনা চলছে। আশা করি খুব শিগগিরই একটি অবস্থানে যাব। তবে এই মুহূর্তে এ প্রসঙ্গে বেশি কিছু বলবো না।

 

রাইজিংবিডি : আপনিতো প্রাক্তন প্রেসিডেন্ট জিয়াউর রহমানের গড়া দলে নেই। তার আদর্শকে কতটুকু অনুসরণ করেন?
শহীদুল হক জামাল : আমি তার আদর্শে অটল। কিন্তু কিছু সুযোগবাদী মানুষের জন্য দল করি না। এ বিষয় আমার বাস্তব একটি ঘটনা না বললেই নয়। সেটি হল- ১৯৭৯ সালে শহীদ জিয়ার দল করার জন্য আমি তার নিকট যাই। তিনি আমাকে বলেন, ‘নিজের ব্যবসা-বাণিজ্য বন্ধ করে অর্থ্যাৎ মতিঝিল ছেড়ে আসতে পারলে আমার রাজনীতি করতে পারবা।’ আমি তাকে (জিয়াউর রহমানকে) কথা দিয়েছিলাম। আজও সেই কথা পালন করছি। সেই কথা দেওযার পর থেকে আজও রাজধানীর মতিঝিলে যাই নাই। আর যাবও না।’

কিন্তু দুঃখের বিষয় হচ্ছে, বর্তমানে নমিনেশন দেওয়ার ক্ষেত্রে ব্যবসায়ী ও কালো টাকার মালিকদের অগ্রাধিকার দেওয়া হয়। টাকার বিনিময় নমিনেশন দেওয়া হচ্ছে, যা দেশ ও জাতির জন্য মারাত্মক ক্ষতিকর।

 

রাইজিংবিডি : আপনার মূল্যবান সময় দেওয়ার জন্য ধন্যবাদ।
শহীদুল হক জামাল : আপনাকে ধন্যবাদ। ধন্যবাদ রাইজিংবিডি পরিবারকেও।


 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৯ এপ্রিল ২০১৫/নিয়াজ/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়