ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ব্যর্থ হল সবরকম অ্যান্টিবায়োটিক

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৬, ১৬ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ব্যর্থ হল সবরকম অ্যান্টিবায়োটিক

প্রতীকী ছবি

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কর্তৃপক্ষ (সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন-সিডিসি) সম্প্রতি নেভাদা রাজ্যের এক নারীর মৃত্যুর খবর জানিয়েছেন, যার মৃত্যু হয়েছে অপ্রতিরোধ্য জীবাণুর সংক্রমণে।

সব ধরনের অ্যান্টিবায়োটিক ওষুধ ব্যর্থ হয়েছে সুপারবাগ এই জীবাণু দমনে। তার শরীরে আক্রমনকারী জীবাণুটি ২৬টি ভিন্ন ভিন্ন অ্যান্টিবায়োটিকের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলেছিল। সম্ভাব্য সকল ওষুধ দিয়ে চেষ্টা চালান চিকিৎসকরা কিন্তু পরবর্তীতে বুঝতে পারেন, বাজারে এমন কোনো অ্যান্টিবায়োটিক নাই, যা এই জীবাণুর বিস্তার থামাতে পারে।

সিডিসির একজন মেডিকেল অফিসার ড. আলেকজান্ডার ক্যালেন বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্রে পাওয়া যায় এমন সবকিছু দিয়ে একে দমনের চেষ্টা করা হয়েছে... কিন্তু কোনোটিই কার্যকর হয়নি।’

‘আমি মনে করি এটা একটা সতর্ক সংকেত। অ্যান্টিবায়োটিকের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলাটা ভবিষ্যতের জন্য মোটেও শুভ সংকেত নয়। আমরা দীর্ঘ সময় ধরে অ্যান্টিবায়োটিকের ওপর ভরসা করে আছি কিন্তু যত দ্রুত তৈরি হচ্ছে অ্যান্টিবায়োটিক প্রায়ই দেখা যাচ্ছে তার চেয়ে দ্রুত শক্তিশালী হচ্ছে জীবাণু’।

যুক্তরাষ্ট্রে চিকিৎসার আগে ওই নারী গত দুই বছর ভারতের বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। ভারতে থাকাকালীন সময়ে কয়েক বছর আগে এক দুঘর্টনায় তার উরু ভেঙে গিয়েছিল, যা থেকে পরবর্তীতে নিতম্বে সংক্রমন ঘটে। তিনি Klebsiella pneumoniae নামক ব্যাকটেরিয়ায় আক্রান্ত হয়েছিলেন।

মাইক্রোবায়োলজি সোসাইটির একজন মুখপাত্র অধ্যাপক নিগেল ব্রাউন এক বিবৃতিতে বলেন, ‘দুঃজনক এই ঘটনা আমাদের এটাই ইঙ্গিত করে যে, অ্যান্টিবায়োটিকের মান উন্নয়নের বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করার সময় এসেছে।’

তথ্যসূত্র: ইন্ডিপেন্ডেন্ট



রাইজিংবিডি/ঢাকা/১৬ জানুয়ারি ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়