ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

বড় দলের বিপক্ষে খেললে আত্মবিশ্বাস বাড়বে

ইয়াসিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৫, ২৭ জুলাই ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বড় দলের বিপক্ষে খেললে আত্মবিশ্বাস বাড়বে

মিনহাজুল আবেদিন নান্নু

ক্রীড়া প্রতিবেদক : পাইপলাইনে থাকা ক্রিকেটারদের মধ্য থেকে সম্ভাব্য সেরা ১৫ জনের স্কোয়াড তৈরি করে নির্বাচক প্যানেল। কাজটা খুবই কঠিন। কারণ, এই স্কোয়াডের ওপরই অনেকটা নির্ভর করে দলের সাফল্য-ব্যর্থতা। তাই দলের সাফল্যে যেমন প্রশংসায় ভাসেন নির্বাচকরা, তেমনই ব্যর্থতায় ধেয়ে আসে সমালোচনার তির।

 

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চট্টগ্রাম টেস্টে টাইগাররা ভালো করায় প্রশংসিত হচ্ছেন নির্বাচকরাও। তারাও দলের পারফরম্যান্সে সন্তুষ্ট।

 

নির্বাচক প্যানেলের সদস্য ও জাতীয় দলের প্রাক্তন ক্রিকেটার মিনহাজুল আবেদিন নান্নু সোমবার গণমাধ্যমের মুখোমুখি হন। বিভিন্ন প্রশ্নের উত্তর দেন তিনি। রাইজিংবিডির পাঠকদের জন্যে তা তুলে ধরা হলো-

 

প্রশ্ন: চট্টগ্রাম টেস্টের পারফরম্যান্স কেমন লাগল?

নান্নু :  দক্ষিণ আফ্রিকাকে ২৪৮ রানে অলআউট করা অনেক বড় ব্যাপার এবং প্রথম ইনিংসে আমরা অনেকটা এগিয়ে ছিলাম। এই আত্মবিশ্বাস ঢাকা টেস্টে আমাদের কাজে লাগবে। কিছু প্রাপ্তি আছে ব্যাটসম্যানদের। লিটন ভালো ব্যাটিং করেছে। বোলাররাও দারুণ খেলেছে। বিশেষ করে শহীদ ও মুস্তাফিজের বোলিং দারুণ ছিল।সব মিলিয়ে চট্টগ্রামের পারফরম্যান্সে  আমরা সন্তুষ্ট।

 

প্রশ্ন: ঢাকা টেস্ট কেমন হতে পারে?

নান্নু : আজ প্রথম দিনের অনুশীলনের সময় বৃষ্টি ছিল। ম্যাচ চলাকালেও বৃষ্টির আশঙ্কা আছে। টেস্ট শুরু হতে এখনো তিন দিন বাকি, দেখা যাক কী হয়। বৃষ্টি কেটেও যেতে পারে। খেলা হলে, বাংলাদেশের কঠিন পরীক্ষা হবে। ঢাকার উইকেটে বাউন্স আছে। প্রোটিয়া পেসাররা অনেক গতিসম্পন্ন। এ ছাড়া, টেস্টে আগে থেকে কিছু বলা যায় না। আমার বিশ্বাস, আমরা যদি একটা একটা দিন চিন্তা করে খেলি, তাহলে ভালো কিছু হতে পারে।

 

প্রশ্ন: চট্টগ্রামে ভালো করায় কি আমরা দক্ষিণ আফ্রিকাকে হালকাভাবে নিচ্ছি?

নান্নু : ওরা ওয়ানডে সিরিজ হেরেছে। ফলে ওরা অনেক চাপে আছে। টেস্টের প্রথম ইনিংসে ওরা ২৫০ রানও করতে পারেনি। তারপরও ওরা আমাদের তুলনায় অনেক বেশি অভিজ্ঞ। তাই বলে ওদের আমরা যদি হালকাভাবে নেই, তাহলে কিন্তু ভালো কিছু করতে পারব না। ওরা কঠিন প্রতিপক্ষ। এভাবে চিন্তা করেই আমাদের খেলতে হবে।

 

প্রশ্ন: চটগ্রামের মতো ঢাকায়ও বৃষ্টির আশঙ্কা আছে?

নান্নু : প্রাকৃতিক কারণে যদি আমরা খেলতে না পারি, তবে সেটা আমাদের জন্য অনেক বড় ক্ষতি। বড় দলের বিপক্ষে খেলতে পারলে আমাদের আত্মবিশ্বাস বাড়বে। নিজেদের মূল্যায়নও করতে পারব।

 

প্রশ্ন:  ব্যাটসম্যানদের উদ্দেশে কোনো পরামর্শ?

নান্নু : অভিজ্ঞ খেলোয়াড়রা পারফর্ম করলে দলের জন্য ভালো হয়। টেস্ট ক্রিকেট এমন একটা খেলা, এখানে অনেক বেশি লম্বা ইনিংস খেলতে হয়। গত টেস্টে আমাদের কিছু ছোট ছোট জুটি হয়েছে, এটা আরো বড় করা উচিত। যারা পঞ্চাশের মধ্যে আউট হয়েছে, তাদের একশর ওপরে রান করা উচিত ছিল। টেস্টের প্রথম ইনিংসে ৪৫০-৫০০ এর মতো রান করতে পারলে, খেলাটা নিজেদের দিকে রাখা যায়। সেই লক্ষ্যটা সামনে রেখে ঢাকায় খেলতে হবে।

 

প্রশ্ন: মুশফিকুর রহিম শেষ কয়েকটা ম্যাচে বড় স্কোর করতে পারেনি? কোথায় সমস্যা মনে হচ্ছে?

নান্নু : কোনো সন্দেহ নেই, মুশফিক আমাদের সেরা ব্যাটসম্যানদের একজন। ওকে তাই অনেক দায়িত্ব নিতে হবে। ও যেভাবে দল পরিচালনা করেছে, তা ভালোই ছিল।  ব্যাটিংয়ে একটা সময় মনোযোগ হারিয়ে যাচ্ছে বলে আমার মনে হয়। তবে ও কাটিয়ে উঠতে পারবে। ওর মানসিকতা ভালো, ধৈর্যশক্তিও আছে। আমার মনে হয়, এই টেস্টেই ওর জ্বলে উঠার সম্ভাবনা আছে। এমন পরিস্থিতিতে একটু ধৈর্য ধরতে হবে। খেলায় মনোযোগ দিতে হবে। আমার বিশ্বাস, মুশফিকের মতো একজন খেলোয়াড় এ বিষয়টা কাটিয়ে উঠতে পারবে।

 

প্রশ্ন: দুই পেসারের পারফরম্যান্স কেমন মনে হল?

নান্নু : চট্টগ্রামে শহীদ ও মুস্তাফিজ যথেষ্ট ভালো বোলিং করেছে। আগে পেসাররা ভালো করত না। এখন করছে। টেস্টে ২০ উইকেট নিতে হবে। আমাদের সে ক্ষমতা আছে। চট্টগ্রামে আমরা ২৫০ রানে (২৪৮) অলআউট করেছি, সেই আত্মবিশ্বাসটা ঢাকায়ও রাখতে হবে।

 

প্রশ্ন: ঢাকা টেস্টের কম্বিনেশন কেমন হতে পারে?

নান্নু : একাদশের বিষয়ে টিম ম্যানেজমেন্ট সিদ্ধান্ত নেয়। আমরা পরামর্শ দেই। তবে উইকেট দেখে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন কোচ ও অধিনায়ক।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৭ জুলাই ২০১৫/ইয়াসিন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়