ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ভারত-পাকিস্তানের যোগাযোগের সব পথ খোলা

তৈয়বুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৬, ৭ অক্টোবর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভারত-পাকিস্তানের যোগাযোগের সব পথ খোলা

আন্তর্জাতিক ডেস্ক : সাম্প্রতিক উত্তেজনা সত্ত্বেও ভারত ও পাকিস্তানের সশ্রস্ত্র বাহিনীর মধ্যে যোগাযোগের সব পথ খোলা রয়েছে। বিরোধপূর্ণ কাশ্মির অঞ্চলকে দেশ দুটোর মধ্যে বিদ্যমান উত্তেজনা সম্প্রতি মাথাচাড়া দিয়ে উঠেছিল।

 

আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) মহাপরিচালক আসিম বাজওয়া সংলাপের মধ্যদিয়ে অমিমাংসিত বিষয়ের নিষ্পত্তির গুরুত্ব আরোপ করে বলেন, নিয়ন্ত্রণ রেখা বরাবর উভয়দেশের মিলিটারি অপারেশনের মহাপরিচালকরা (ডিজিএমও) পরস্পরের সঙ্গে যোগাযোগ করেছেন।

 

বাতা সংস্থা জিনহুয়া এক সাক্ষাৎকারে জানায়, ভারত ও পাকিস্তানের সশস্ত্র বাহিনীর হটলাইনসহ সব ধরনের যোগাযোগের পথ খোলা রয়েছে।

 

বাজওয়া বলেন, এ অঞ্চলের সব দেশের সঙ্গে শান্তিপূর্ণ প্রতিবেশিসূলভ সম্পর্ক বজায় রাখতে চায়। একে তিনি পাকিস্তানের নীতি বলে অভিহিত করে বলেন, দেশটির রাজনৈতিক সরকারেরও নীতি এটি। এ ছাড়া এই নীতি অনুসরণ করে থাকে রাষ্ট্রীয় ক্ষমতার সঙ্গে সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠান।

 

নিয়ন্ত্রণ রেখা বরাবর বিদ্যমান অস্ত্রবিরতি ২৯ অক্টোবর ভারত লংঘন করে বলে অভিযোগ করে তিনি বলেন, পরে তারা সুনির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হানার দাবি করে। কিন্তু তা একেবারে ভুয়া। তিনি বলেন, ‘আমরা এলাকাটির সবকিছু খুঁজে খুঁজে দেখে ঐ ধরনের কোনো আলামত পাইনি। অবশেষে আমরা সিদ্ধান্তে পৌঁছেছি যে ভারতীয় অভিযোগ পুরোপুরি মিথ্যা।

 

ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের উড়িতে ভারতীয় একটি সামরিক ঘাঁটিতে ১৮ সেপ্টেম্বরের সন্ত্রাসী হামলার পর দুই দেশের সম্পর্ক একেবারে তিক্ত হয়ে ওঠে। ওই হামলায় প্রায় ২০ ভারতীয় সৈন্য নিহত হয়।

 

ভারত অভিযোগ করে, পাকিস্তান সমর্থিত সন্ত্রাসীরা এই হামলা চালিয়েছে। এ ছাড়া ঘটনাস্থল থেকে উদ্ধার করা অস্ত্রে পাকিস্তানের চিহ্ন রয়েছে। ভারতীয় প্রচারমাধ্যমগুলো এর বিরোধিতা করে। ফলে ভারতীয় ডিজিএমও এই অভিযোগ থেকে পিছু হটে আসে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৭ অক্টোবর ২০১৬/তৈয়বুর রহমান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়