ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ভারতে সারোগেসি বন্ধে আইনের খসড়া প্রণয়ন

এসএন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৪০, ২৫ আগস্ট ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভারতে সারোগেসি বন্ধে আইনের খসড়া প্রণয়ন

আন্তর্জাতিক ডেস্ক : বাণিজ্যিকভাবে সারোগেট পদ্ধতিতে (গর্ভ ভাড়া করে সন্তান নেওয়ার পদ্ধতি) সন্তান জন্ম দেওয়া বন্ধে একটি আইনের খসড়া প্রণয়ন করেছে ভারত সরকার।

 

এই আইনের খসড়ায় বলা হয়, যদি এটি পার্লামেন্টে পাশ হয়, তাহলে যাদের ভারতীয় পাসপোর্ট নেই, এমনকি ভারতীয় একক বাবা বা মা এবং সমকামী পুরুষেরা সারোগেট শিশু নিতে পারবেন না। তবে বন্ধ্যা দম্পতি সারোগেট সন্তান নিতে পারবেন, কিন্তু সারোগেট মাকে অবশ্যই তাদের আত্মীয় হতে হবে।

 

দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ সাংবাদিকদের জানান, প্রস্তাবিত আইনে শুধু ভারতীয় বন্ধ্যা দম্পতি (যারা অন্তত বিয়ের পাঁচ বছর পরও সন্তান জন্ম দিতে ব্যর্থ) সারোগেট সন্তান নিতে পারবেন। তবে সারোগেট মা অবশ্যই নিকটাত্মীয় হতে হবে।

 

তিনি বলেন, ‘এটি একটি পূর্ণাঙ্গ আইন যা সম্পূর্ণরূপে সারোগেট বাণিজ্য বন্ধ করবে। চিকিৎসাবিদ্যা অনুযায়ী যারা সন্তান জন্ম দিতে অক্ষম শুধু তারাই নিকটাত্মীয়দের কাছ থেকে এই সহায়তা নিতে পারবেন। এটাকে কল্যাণজনক সারোগেসি বলে।’

 

এদিকে প্রস্তাবিত এ আইনের বিরোধিতা করে বন্ধ্যা গ্রুপ বলছে, এই আইন অবৈধ প্রতিষ্ঠান গড়ে তুলতে ভূমিকা পালন করবে। এতে বিকল্প উপায়ে সন্তান লাভের জন্য সন্তানপ্রত্যাশীরা বেপরোয়া হয়ে উঠতে পারেন।

 

কেউ কেউ বলেছেন, এই আইন সমকামীদের প্রতি বৈষম্যমূলক আচরণ করবে।

 

ভারতকে বিশ্বের ‘সারোগেসি হাব (সারোগেসির কেন্দ্রবিন্দু) বলা হয়। সেখানে বছরে এক বিলিয়ন মার্কিন ডলারের সমপরিমাণ সারোগেসি বাণিজ্য হয়। সম্প্রতি অনিয়ন্ত্রিত এই ব্যবসা কর্তৃপক্ষের উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। 

 

রাইজিংবিডি/ঢাকা/২৫ আগস্ট ২০১৬/এসএন/ইভা     

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়