ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ভারতের চতুর্থ না ওয়েস্ট ইন্ডিজের প্রথম?

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০০, ১৩ ফেব্রুয়ারি ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভারতের চতুর্থ না ওয়েস্ট ইন্ডিজের প্রথম?

ইয়াসিন হাসান : চ্যাম্পিয়ন হলেই অস্ট্রেলিয়াকে টপকে যাবে ভারত। যুব ক্রিকেট বিশ্বকাপে সবচেয়ে বেশি শিরোপা অর্জনের রেকর্ড গড়বে তারা। এখন পর্যন্ত অস্ট্রেলিয়া ও ভারত তিনবার করে যুব বিশ্বকাপের শিরোপা জিতেছে। আজ ওয়েস্ট ইন্ডিজকে হারাতে পারলে বাজিমাত করবে ভারতীয়রা। চতুর্থ শিরোপা ঘরে তুলবে তারা।

 

অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজের এখনো শিরোপা ছোঁয়ার ভাগ্য হয়নি। ২০০৪ সালে বাংলাদেশের মাটিতেই শিরোপা জয়ের সম্ভাবনা জেগেছিল ক্যারিবীয়দের। কিন্তু পাকিস্তানের দাপটে বাংলাদেশে রানারআপের ট্রফি নিয়ে ক্যারিবীয় দ্বীপপুঞ্জে ফিরতে হয়েছে তাদের। ১২ বছর পর আবারও বাংলাদেশের মাটিতেই ফাইনালে উঠেছে ওয়েস্ট ইন্ডিজ। এবার কি তাদের ভাগ্য পাল্টাবে? প্রশ্নটা মিলিয়ন ডলারের।   

 

আজ রোববার মাঠে মুখোমুখি হবে ওয়েস্ট ইন্ডিজ ও ভারত। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ভারত কি চতুর্থ শিরোপা জিতবে পারবে? না কি ওয়েস্ট ইন্ডিজ প্রথমবারের মতো পাবে শিরোপার স্বাদ? দুই সমীকরণ মাথায় নিয়ে সকাল ৯টায় মাঠে নামবে দুই পরাশক্তি।

 

পরিসংখ্যান

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে যুব ক্রিকেটে এখন পর্যন্ত ৯টি ম্যাচ খেলেছে ভারত। মুখোমুখি লড়াইয়ে ভারত এগিয়ে। ৯ ওয়ানডেতে ভারতের জয় ৭টি। ওয়েস্ট ইন্ডিজের ২টি। দুই দল সর্বশেষ মুখোমুখি হয়েছিল ২০১৪ বিশ্বকাপের পঞ্চম স্থান নির্ধারণী ম্যাচে। ভারত অনায়েসে ওয়েস্ট ইন্ডিজকে ৪৬ রানে হারায়।

 

ভারতের ব্যাটিং বনাম ওয়েস্ট ইন্ডিজের বোলিং

ফাইনালে ভারতের ব্যাটিং ও ওয়েস্ট ইন্ডিজের বোলিংয়ের লড়াই হবে। ‍ভারতের দলের টপ অর্ডার ব্যাটসম্যানরা দারুণ ফর্মে আছেন। নিয়মিত রান পাচ্ছেন। ওপেনারদের পর মিডল অর্ডার সবচেয়ে বেশি শক্তিশালী ভারতের। অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজের তিন পেসার নক আউট পর্ব থেকে দারুণ পারফর্ম করে আসছেন। গতি, ‍সুইং ও নিখুঁত লাইন ও লেন্থ মেনে নিয়মিত বোলিং করে যাচ্ছেন পেসাররা। সঙ্গে স্পিন অ্যাটাক তো আছে।

 

শিমরন হেটমেয়ার

ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক ফাইনাল ম্যাচ নিয়ে বলেন, ‘ভারত ভালো দল। তারা এখনো অপরাজিত। কিন্তু এক দিন আগে আমরা অপরাজিত বাংলাদেশকে হারিয়েছি। আসলে কে হেরেছে বা জিতেছে সেটা বড় কথা নয়। আমরা মাঠে নামব এবং নিজেদের সেরা ক্রিকেট খেলব- এটাই একমাত্র চিন্তা। আশা করছি, আমরা সবার উপরে উঠতে পারব।’

 

ইষান কিষান

ভারতের অধিনায়ক ফাইনাল ম্যাচ নিয়ে বলেন, ‘ওয়েস্ট ইন্ডিজ ভালো খেলছে। আমরাও সেটা করার চিন্তা করছি। মাঠে নেমে পরিকল্পনাগুলো বাস্তবায়ন করতে হবে। ভবিষ্যতে কী করব বা কী হবে তা নিয়ে চিন্তা করছি না। আমরা শুধু বিশ্বকাপ ফাইনাল নিয়ে ভাবছি। আলাদা কিছু চিন্তা করছি না। প্রস্তুতি খুবই ভালো। কঠোর পরিশ্রম করলাম। বোলিং ও ফিল্ডিং সেশন দুর্দান্ত ছিলো। বোলাররা লাইন-লেন্থ ঠিক রেখে বোলিং করেছে। ইয়র্কার অনুশীলন হয়েছে। স্লগ ওভারের বোলিংটাও ঝালিয়ে নেওয়া হয়েছে। সব মিলিয়ে ভালো কিছুর জন্য আমরা প্রস্তুত। আশা করছি, আমরা দারুণ কিছু করব।’

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৪ ফেব্রুয়ারি ২০১৬/ইয়াসিন/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়