ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ভাষাসংগ্রামী হিসেবে গর্বিত ডা. আজিজার রহমান

আজিজুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০০, ৬ ফেব্রুয়ারি ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভাষাসংগ্রামী হিসেবে গর্বিত ডা. আজিজার রহমান

আজিজুর রহমান, জয়পুরহাট : ডা. আজিজার রহমান একজন ভাষাসংগ্রামী। জয়পুরহাট জেলার ক্ষেতলাল উপজেলার মহব্বতপুর গ্রামের বাসিন্দা। জন্ম ৪ আগস্ট ১৯২৮ সাল। বাবা মরহুম জরিফ উদ্দন এবং মা মরহুম খালেদা বিবি।

 

বর্তমানে ৮৮ বছর বয়সী ডা. আজিজার রহমান বেশ ভালভাবেই চলাফেরা করতে পারেন। তিনি দুই ছেলে ও এক মেয়ের বাবা। এই ভাষার মাসে তিনি রাইজিংবিডির প্রতিনিধির কাছে ভাষা আন্দোলন ও অন্যান্য বিষয়ে তার অনুভূতির কথা ব্যক্ত করেছেন।

 

রাইজিংবিডি : আপনি ভাষা আন্দোলনে কীভাবে জড়িয়ে পড়লেন?

ডা. আজিজার রহমান : আমি ওই সময় দশম শ্রেণির ছাত্র ছিলাম। আমার শিক্ষক ছিলেন কবি আতাউর রহমান। তিনি আক্কেলপুর ফয়েজ উদ্দিন উচ্চ বিদ্যালয়ে চাকরি করতেন। বর্তমানে বিদ্যালয়টির নাম আক্কেলপুর পাইলট উচ্চ বিদ্যালয় করা হয়েছে। তিনি কিছু বই তাকে দিয়েছিলেন। এর মধ্যে ছোটদের রাজনীতি, ছোটদের অর্থনীতিসহ বিভিন্ন ধরনের বইও তাকে ভাষা আন্দোলনের প্রতি আকৃষ্ট করেছে।

 

 

রাইজিংবিডি : আপনি কোন এলাকায় কার নেতৃত্বে ভাষা আন্দোলন করেছেন?

ডা. আজিজার রহমান : আমরা ঢাকার আন্দোলনের সঙ্গে একাত্ম ঘোষণা করেছিলাম। জয়পুরহাটে আমাদের আন্দোলন কমিটি করা হয়। তাতে নেতৃত্ব দেন জেলার পাঁচবিবি উপজেলার মীর শহীদ মণ্ডল।

আমরা মূলত নওগাঁ ও জয়পুরহাটে আন্দোলন করেছি।

 

রাইজিংবিডি : আপনি বলছেন বাংলা ভাষার সর্বত্র ব্যবহার হচ্ছে না- এ বিষয়ে কিছু বলবেন কি?

ডা. আজিজার রহমান : আমরা বাঙালি, বাংলা আমাদের মাতৃভাষা; কিন্তু কোর্ট-কাচারি, বিদেশি দূতাবাসসহ বেশ কিছু জায়গায় এখনো বাংলা ব্যবহৃত না। মামলার রায় দেওয়া হয় ইংরেজিতে। ঠিক আছে, বিভিন্ন কারণে ইংরেজির দরকার আছে কিন্তু বাংলাকে বাদ দিয়ে নয়। বিদেশে মাতৃভাষা এবং ইরেজিতে মামলার রায় দেওয়া হয়ে থাকে। এমন কিছু এনজিও আমাদের দেশে আছে সেখানে নিয়োগ থেকে শুরু করে সব কার্যক্রম ইংরেজিতে হয়। আমার দাবি, বাংলার নিচে ইংরেজি ছোট করে লেখা থাকবে।

 

রাইজিংবিডি : ২১ ফেব্রুয়ারি এলে আপনার কী মনে হয়?

ডা. আজিজার রহমান : ২১ ফেব্রুয়ারি এলে আমার খুব ভালো লাগে। কারণ আজ সারা বিশ্বে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ হিসেবে ২১শে ফেব্রুয়ারি বা শহীদ দিবস পালিত হচ্ছে। এজন্য বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানাই। কিন্তু দেশেই আমাদের ভাষার ব্যবহারে সতর্ক হওয়া দরকার। শুদ্ধ বাংলা আমরা লিখতে ও পড়তে পারি না। গৌরবের বিষয়, চীনসহ বেশ কিছু দেশে তারা বাংলা ভাষা প্রচলন করেছে।

 

রাইজিংবিডি : বিদেশে বাংলা ভাষার প্রচলন কেন হচ্ছে আপনার মতে?

ডা. আজিজার রহমান : অনেকগুলো কারণে এটা হচ্ছে। এর মধ্যে আমাদের একটি শক্তি আছে, সেটা হচ্ছে জনশক্তি। এই জনশক্তিকে ভালোভাবে কাজে লাগানোর জন্য তারা বাংলা ভাষা শিখছে যাতে করে তারা খোলামেলা আলোচনা করে জনশ্রমকে কাজে লাগাতে পারে। আর চীনে অনেক মানুষ বাংলা বলে এ কারণে যে বাংলা ভাষা চায়না ভাষার চেয়ে সহজ। বাংলায় তারা রেডিওতে বিভিন্ন অনুষ্ঠান করছে।

 

রাইজিংবিডি : আপনি ২১ ফেব্রুয়ারির দিন কোন এলাকার শহীদ মিনারে ফুল দিতে যান?

ডা. আজিজার রহমান : আমাদের ক্ষেতলাল উপজেলায় ৪৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয় আছে। আমার জানা মতে, শুধু আমার বাড়ির পাশে মহব্বতপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আমার অনুপ্রেরণায় একটি শহীদ মিনার আছে। আমি সেখানে ফুল দিয়ে থাকি। ওই বিদ্যালয়ে আমার নামে ‘ভাষাসৈনিক আজিজার রহমান’ নামে একটি কক্ষও করা হয়েছে।

 

রাইজিংবিডি : ভাষা আন্দোলনে গিয়ে কোন ধরনের মানুষের সঙ্গে আপনার পরিচয় হয়।

ডা. আজিজার রহমান : জাতীয় পর্যায়ে বেশ কিছু সাহিত্যমনা দেশপ্রেমিকের সঙ্গে আমার পরিচয় হয়। সবার কথা মনে নেই, তবে ভাষাসৈনিক গাজীউল হক, বিনাপানি দেব, অলি আহাদ- তাদের কথা মনে পড়ে।

 

 

রাইজিংবিডি : আপনি সংসারের পাশাপাশি আর কী করতেন?

ডা. আজিজার রহমান : ওই সময় একটি পত্রিকা ছাপা হতো ‘নতুন বাংলা’। সেখানে জয়পুরহাট সংবাদদাতা হিসেবে বেশ কিছুদিন সাংবাদিকতার সঙ্গে জড়িত ছিলাম। তারপর যখন ‘সংবাদ’ পত্রিকা বের হলো তখন সেখানে কাজ করতাম। পরে আমার বাবা মারা যাওয়ার পর আর পড়াশোনা হলো না। সংসারের হাল ধরলাম।

 

রাইজিংবিডি : আপনার এখন সময় কাটে কীভাবে?

ডা. আজিজার রহমান : এখন আমার সংগ্রহে কিছু বই আছে সেটা পড়ি এবং সংসারের কাজকর্ম করে সময় কাটাই।

 

রাইজিংবিডি : দেশের বর্তমান অর্থনৈতিক অবস্থার ব্যাপারে আপনার মতামত কী?

ডা. আজিজার রহমান : পত্রপত্রিকায় যা দেখা যায় তাতে দেশে বর্তমানে জাতীয় পর্যায়ে কিছু বড় বড় উন্নয়নের কাজ হচ্ছে। কিন্তু তৃণমূল পর্যায়ে আরো ভাল কাজ হওয়া দরকার।

 

রাইজিংবিডি : রাইজিংবিডিকে সময় দেওয়ার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ।

ডা. আজিজার রহমান : আপনাকেও ধন্যবাদ এবং রাইজিংবিডির সাফল্য কামনা করছি।

 

 

রাইজিংবিডি/জয়পুরহাট/৭ ফেব্রুয়ারি ২০১৬/আজিজুর/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়