ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

ভিয়েনায় এলডিসির মন্ত্রী পর্যায়ের সম্মেলন শুরু

নিয়াজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৯, ২৬ নভেম্বর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভিয়েনায় এলডিসির মন্ত্রী পর্যায়ের সম্মেলন শুরু

অর্থনৈতিক প্রতিবেদক : স্বল্পোন্নত দেশগুলোর মন্ত্রী পর্যায়ের ৬ষ্ঠ সম্মেলন আজ বৃহস্পতিবার সকালে ভিয়েনা ইন্টারন্যাশনাল সেন্টারে শুরু হয়েছে। শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এতে যোগ দিয়েছেন। তিনি ‘জাতীয় অর্থনৈতিক নীতি ও কর্মসূচির মূল ধারায় অন্তর্ভূক্তিমূলক ও টেকসই শিল্পায়ন কর্মসূচির প্রতিফলন’ শীর্ষক প্যানেল আলোচনায় অংশ নেবেন।

দুদিনব্যাপী এ সম্মেলন ২৭ নভেম্বর শেষ হবে। এলডিসিভুক্ত ৪৮টি দেশের শিল্প বা পরিকল্পনা ও অর্থমন্ত্রীরা এতে যোগ দিচ্ছেন। এ ছাড়া, বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, ডেলিগেশন প্রধান, জাতিসংঘভুক্ত বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা, আফ্রিকা ও এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় এলাকার আঞ্চলিক অর্থনৈতিক সংস্থা, ব্রিকগ্রুপভুক্ত দেশ, দাতা সংস্থা, আঞ্চলিক উন্নয়ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, সিভিল সোসাইটিসহ এলডিসিভুক্ত দেশগুলোর বেসরকারিখাতের প্রতিনিধিরা এতে অংশ নিচ্ছেন।

সম্মেলনে জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে স্বল্পোন্নত দেশগুলোর জন্য অন্তর্ভূক্তিমূলক ও টেকসই শিল্পায়নের কর্মপরিকল্পনা চূড়ান্ত করা হবে। এতে নোবেল বিজয়ী অর্থনীতিবিদ জোসেফ স্টিগলিজ ‘অংশগ্রহণমূলক সমৃদ্ধির জন্য টেকসই শিল্পায়ন’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করবেন।

এ ছাড়া, সম্মেলনে এলডিসিভুক্ত দেশগুলোর সাম্প্রতিক আর্থসামাজিক অগ্রগতির ওপর মন্ত্রী পর্যায়ে বিতর্ক অনুষ্ঠিত হবে। এতে ২০১৫ পরবর্তী টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বিভিন্ন দেশের জাতীয় নীতিতে জ্ঞানভিত্তিক শিল্পায়নকে অন্তর্ভূক্তকরণের বিষয়ে বিস্তারিত আলোচনা ও সিদ্ধান্ত গৃহীত হবে। এ ছাড়া, উন্নয়নের কাক্সিক্ষত লক্ষ্য অর্জনে আঞ্চলিক সহযোগিতা জোরদার, স্বল্পোন্নত দেশগুলোর অগ্রগতিতে দাতাদের অর্থায়ন বৃদ্ধি, উন্নয়ন প্রক্রিয়ায় বেসরকারিখাতের কার্যকর অংশগ্রহণ এবং সরকারি-বেসরকারি অংশীদারিত্ব বেগবান করার কৌশল নিয়ে অংশগ্রহণকারী মন্ত্রী ও নীতিনির্ধারকরা আলোচনা করবেন। এর ফলে টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক সহায়তার নতুন ক্ষেত্র চিহ্নিত হবে বলে আশা করা হচ্ছে।

 



রাইজিংবিডি/ঢাকা/২৬ নভেম্বর ২০১৫/নিয়াজ/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়