ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ভুল করে ‘সক্রিয় অ্যানথ্রাক্স’ সরবরাহ!

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৫০, ২৮ মে ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভুল করে ‘সক্রিয় অ্যানথ্রাক্স’ সরবরাহ!

অ্যানথ্রাক্স জীবাণুর নমুনা

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী ভুল করে তাদের কয়েকটি ল্যাবরেটরিতে সক্রিয় অ্যানথ্রাক্স নমুনা সরবরাহ করেছে। দেশে নয়টি এবং দক্ষিণ কোরিয়ায় তাদের সামরিক ঘাঁটির একটি ল্যাবরেটরিতে অ্যানথ্রাক্স ব্যাকটেরিয়া পাঠানো হয়েছে।

 

দক্ষিণ কোরিয়ায় যুক্তরাষ্ট্রের ওসান বিমানঘাঁটিতে সক্রিয় অ্যানথ্রাক্স ব্যাকটেরিয়া পৌঁছানোর পরে ২২ জন সামরিক কর্মকর্তাকে প্রতিরোধমূলক চিকিৎসা দেওয়া হয়েছে।

 

যুক্তরাষ্ট্রের চার ব্যক্তিকে চিকিৎসা দেওয়া হয়েছে। তারা ন্যূনতম ঝুঁকিতে রয়েছে।

 

উথাহ রাজ্যের প্রতিরক্ষা বিভাগের ডাকওয়ে প্রোভিং গ্রাউন্ড নামের একটি ল্যাবরেটরি থেকে অসাবধানতাবশত এই অ্যানথ্রাক্স ব্যাকটেরিয়া সরবরাহ করা হয়েছে। গবেষণার জন্য সেখানে সক্রিয় অ্যানথ্রাক্স সংরক্ষিত ছিল। তবে খোলামেলা পরিবেশে রাখলে এই জীবাণুতে আক্রান্ত হয়ে মানুষের মৃত্যু হয়।

 

দক্ষিণ কোরিয়ার সামরিক ঘাঁটিতে প্রশিক্ষণ চলাকালে অ্যানথ্রাক্স জীবাণুর নমুনায় সক্রিয়তা ধরা পড়ে। কিন্তু সেখানে কেউ এটিতে আক্রান্ত হয়নি। তবু তাদের প্রতিরোধমূলক চিকিৎসা দেওয়া হয়েছে।

 

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সদর দপ্তর পেন্টাগনের মুখপাত্র কর্নেল স্টেভ ওয়ারেন বলেছেন, ‘যথাযথ বৈজ্ঞানিক পদ্ধতি অবলম্বন করে সরবরাহকৃত সক্রিয় অ্যানথ্রাক্স নমুনা ধ্বংস করা হয়েছে।’

 

জীবনরক্ষা বিষয়ক বিশেষজ্ঞরা জানিয়েছেন, এ ধরনের ভুলে তারা বিস্মিত। এ বিষয়ে আরো বেশি সতর্ক হওয়ার আহ্বান জানিয়েছেন তারা।

 

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) এরই মধ্যে এই ঘটনার তদন্ত শুরু করেছে। তদন্তকারীদের কাছে অ্যানথ্রাক্স নমুনা কঠোর সতর্কতা অবলম্বন করে পাঠানো হচ্ছে বলে জানিয়েছেন সিডিসির মুখপাত্র ক্যাথি হারডেন।

 

উল্লেখ্য, অ্যানথ্রাক্স গবাদিপশুর সংক্রামক রোগ। এর বৈজ্ঞানিক নাম ব্যাকটেরিয়াম ব্যাসিলিয়াস। এটি মূলত ব্যাকটেরিয়া জীবাণু। গবাদিপশু থেকে এই জীবাণু মানবদেহে প্রবেশ করে। এতে মানুষের মৃত্যুও হয়।

 

তথ্যসূত্র : বিবিসি অনলাইন।

 

 

 

 


রাইজিংবিডি/ঢাকা/২৮ মে ২০১৫/রাসেল পারভেজ/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়