ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ভূমি অফিসগুলোকে জনবান্ধব করার তাগিদ

আশরাফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৫, ১৭ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভূমি অফিসগুলোকে জনবান্ধব করার তাগিদ

নিজস্ব প্রতিবেদক : দেশের সকল ভূমি অফিসকে জনবান্ধব অফিসে পরিণত করার তাগিদ দিয়েছেন ভূমি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মেছবাহ উল আলম।

তিনি বলেছেন, ভূমি কর্মকর্তাদের যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে ভূমি অফিসগুলোকে জনবান্ধব অফিসে পরিণত করতে হবে। নবীন সহকারী কমিশনারদের (ভূমি) বিভিন্ন কার্যকর জনবান্ধব উদ্ভাবনী পদক্ষেপগুলো বাছাই করে সারাদেশে মেগা প্রজেক্টের মাধ্যমে বাস্তবায়ন করা হবে।

মঙ্গলবার রাজধানীর বিয়াম মিলনায়তনে অনুষ্ঠিত ঢাকা বিভাগীয় কর্মকর্তাদের সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে সিনিয়র সচিব মেছবাহ উল আলম এ আহ্বান জানান।

ঢাকা বিভাগের ভূমি ব্যবস্থাপনা সংক্রান্ত বিভাগীয় এই রাজস্ব সম্মেলনে সভাপতিত্ব করেন ঢাকা বিভাগীয় কমিশনার হেলালুদ্দীন আহমদ।

মেছবাহ উল আলম শূন্যপদ পূরণ, তহশিলদার ও সহকারি তহশীলদারদের নিয়মিত বদলি কার্যকর করার জন্য ঢাকা বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের প্রতি আহ্বান জানান।

তিনি প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী ৫০ হাজার গৃহহীন পরিবারের জন্য গুচ্ছগ্রাম তৈরির জন্য যথোপযুক্ত খাস জমি নির্বাচন করার জন্য বলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মো. মাহফুজুর রহমান বলেন, ‘ভূমি উন্নয়ন কর নিয়মিত আদায়ের জন্য শিগগির লোকবল নিয়োগ দেয়া প্রয়োজন।’

ভূমি আপিল বোর্ড চেয়ারম্যান ড. মুজিবুর রহমান হাওলাদার ভূমি সংক্রান্ত বিবিধ মামলার দীর্ঘসূত্রিতা নিরসনে এবং রেকর্ডসমূহ হালনাগাদ করার জন্য জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ও সহকারি কমিশনারদের (ভূমি) আন্তরিকভাবে কাজ করার আহ্বান জানান।

সম্মেলনে সহকারি কমিশনাররা (ভূমি) তাদের গৃহীত উদ্ভাবনী কার্যক্রমসমূহ উপস্থাপন করেন। আশ্রয়নকেন্দ্র, গুচ্ছগ্রাম, ভূমি রেকর্ড ও জরিপ নিয়ে গৃহীত কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

অনুষ্ঠানে ঢাকা বিভাগীয় কমিশনার হেলালুদ্দীন আহমদ বলেন, ‘সাম্প্রতিক সময়ে সহকারী কমিশনার ভূমি ও তহশিল অফিসগুলোতে সেবার মান অনেক বৃদ্ধি পেয়েছে। ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে ডিজিটাল ভূমিসেবা অপরিহার্য। এ লক্ষ্যে জনবান্ধব ভূমি অফিস নির্মাণ কার্যক্রম অব্যাহত রয়েছে। ঢাকা বিভাগে ২০১৬-২০১৭ অর্থ বছরে প্রায় ৬১ কোটি টাকা ভূমি উন্নয়ন কর আদায় করা হয়। এ সময়ে ভূমিহীন ১ হাজার ২৫৫টি পরিবারের মাঝে ২৭২ একর কৃষি খাসজমি বন্দোবস্ত দেয়া হয়েছে। ঢাকা বিভাগে বর্তমানে ১১৫টি আশ্রয়ন প্রকল্প চলমান রয়েছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকার অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. নূরুন্নবী, ঢাকা বিভাগের সব জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক ও সহকারী কমিশনাররা (ভূমি)।



রাইজিংবিডি/ঢাকা/১৭ জানুয়ারি ২০১৭/আশরাফ/হাসান/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়