ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মতিঝিল হকারমুক্ত

মাকসুদুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২০, ১৭ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মতিঝিল হকারমুক্ত

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর মতিঝিল শাপলা চত্বরসহ আশপাশের ফুটপাত কিংবা রাস্তায় আজ মঙ্গলবার হকারদের দোকানের পসরা নেই। তবে পড়ে ছিল হকারদের চৌকিসহ স্থাপনা। মঙ্গলবার দুপুরের পর এসব স্থাপনাও উচ্ছেদ অভিযান শুরু করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

সরেজমিন দেখা যায়, মতিঝিলের ব্যস্ততম শাপলা চত্বর, দিলকুশা, বিমান অফিস, বাংলাদেশ ব্যাংক, বঙ্গভবন, আলিকো অফিস, ঢাকা স্টক এক্সচেঞ্জ, দৈনিক বাংলার মোড় ও এর আশপাশে প্রতিদিনের ন্যায় হকার ছিল না। তবে ফুটপাত এবং রাস্তার ওপর হকারদের ফেলে রাখা চৌকি, টুল পড়ে ছিল। এরই মধ্যে দিয়ে মানুষ চলছে তার নির্দিষ্ট গন্তব্যে। যানজটও অন্যদিনের মতো লেগে ছিল না।

অনেক হকার ভাঙা দোকানের ভেতর থেকে প্রয়োজনীয় মালামাল সরিয়ে নিচ্ছিল। এরই মধ্যে ভ্যানে করে কেউ কেউ দোকানও করছিল। তবে তাও ছিল হাতে গোনা কয়েকটি।

মতিঝিলে ফুটপাতে কাপড় বিক্রি করেন মৃদুল কান্তি। তিনি বলেন, ‘এই দোকানের ওপর ছয়জনের পরিবার নির্ভরশীল। দোকান বন্ধ থাকলে কীভাবে বাঁচব। আমাদের পুনর্বাসন ছাড়া উচ্ছেদ করা অমানবিক।’

একই অবস্থা ছিল পুরানা পল্টন মোড় ও এর আশপাশের এলাকায়।

মতিঝিল থানার অফিসার ইনচার্জ (ওসি) ওমর ফারুক বলেন, ‘সিটি করপোরেশন হকারদের উচ্ছেদ করেছে। এ কারণে তাদের বসতে দেওয়া হচ্ছে না। এ ক্ষেত্রে পুলিশের করার কী আছে?’

এদিকে মঙ্গলবার দুপুরের পর থেকে সিটি করপোরেশনের একজন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে গুলিস্তান সুন্দরবন এলাকার ফুটপাতে উচ্ছেদ অভিযান শুরু হয়। এ সময় বেশ কিছু স্থাপনা গুঁড়িয়ে দেওয়া হয় বুলডোজার দিয়ে। অন্য এলাকায়ও এ অভিযান অব্যাহত থাকবে বলে করপোরেশনের কর্মকর্তারা জানান।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৭ জানুয়ারি ২০১৭/মাকসুদ/সাইফুল/ এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়