ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘মধ্যম আয়ের দেশ গড়তে ব্যবসায়ীদের জন্য কাজ করব’

নিয়াজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:০৬, ২৩ মে ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘মধ্যম আয়ের দেশ গড়তে ব্যবসায়ীদের জন্য কাজ করব’

আঞ্জুমান সালাউদ্দিন (বাঁয়ে) ও নিয়াজ মাহমুদ

নিজস্ব প্রতিবেদক : ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের আসন্ন দ্বিবার্ষিক নির্বাচনে (২০১৫-১৭) পরিচালক পদপ্রার্থী আঞ্জুমান সালাউদ্দিন। যার ব্যালট নং ০৩। এই ব্যবসায়ী নেত্রী বরিশাল ওমেন চেম্বারের সভাপতি। সংগঠনটির বর্তমান প্রথম সহ-সভাপতি মনোয়ারা হাকিম আলীর নেতৃত্বাধীন প্যানেল ‘স্বাধীনতা ব্যবসায়ী পরিষদ’-এর ব্যানারে নির্বাচনী প্রতিযোগিতায় মাঠে লড়ছেন তিনি।

 

উল্লেখ্য, আগামী ২৩ মে এফবিসিসিআই নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচিতরা আগামী দুই বছরের জন্য নেতৃত্ব দেবেন। ৫২ জন পরিচালকের সমন্বয়ে এফবিসিসিআই বোর্ড গঠিত হবে। এর মধ্যে সরাসরি ভোটে নির্বাচিত হবেন ৩২ জন এবং অবশিষ্ট ২০ জন দেশের বিভিন্ন চেম্বার ও অ্যাসোসিয়েশন থেকে মনোনীত হবেন।

 

দেশের মিনি পার্লামেন্ট নামে খ্যাতে এই সংগঠনের নির্বাচন প্রসঙ্গে পরিচালক পদপ্রার্থী আঞ্জুমান সালাউদ্দিনের সঙ্গে সম্প্রতি কথা বলেছেন রাইজিংবিডির অর্থনৈতিক প্রতিবেদক নিয়াজ মাহমুদ। আলাপচারিতার চুম্বকাংশ পাঠকদের জন্য তুলে ধরা হলো :

 

রাইজিংবিডি : এফবিসিসিআইর পরিচালক হতে চান কেন?

আঞ্জুমান সালাউদ্দিন : প্রকৃত ব্যবসায়ীরা নানা সমস্যায় জর্জরিত। বিভিন্ন সুবিধা থেকে বঞ্চিত। তাদের সেবাদানের জন্য এফবিসিসিআইয়ের পরিচালক হতে চাই।

 

রাইজিংবিডি :  ব্যবসায়ীদের সেবাদানের উদ্দেশ্য কী?

আঞ্জুমান সালাউদ্দিন : ব্যবসায়ীরাই দেশের অর্থনীতির চাকা ঘুরায়। তাদের জন্য কাজ করলে দেশে কর্মসংস্থান বাড়বে। দেশ স্বনির্ভর হবে। ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করতেই ব্যবসায়ীদের জন্য কাজ করব।

 

রাইজিংবিডি : পরিচালক হতে পারলে আপনি কী কী কাজ করবেন?

আঞ্জুমান সালাউদ্দিন : আমার প্যানেল মনোয়ারা হাকিম আলীর নেতৃত্বাধীন প্যানেল ‘স্বাধীনতা ব্যবসায়ী পরিষদ’-এর থেকে যে বিষয়গুলোকে গুরুত্ব দেওয়া হয়েছে, সেসব বিষয়ে গুরুত্বসহকারে কাজ করব। এ ছাড়াও জেলা চেম্বারগুলোর উন্নয়নে সরাসরি ভূমিকা রাখতে চাই। একইসঙ্গে এফবিসিসিআইতে জবাবদিহিতা ও স্বচ্ছতা প্রতিষ্ঠা করতে কাজ করব।

 

রাইজিংবিডি : আপনি চেম্বার থেকে নির্বাচন করতে যাচ্ছেন। নির্বাচিত হলে জেলা চেম্বারগুলোর উন্নয়নে কী ভূমিকা রাখবেন?

আঞ্জুমান সালাউদ্দিন : জেলা চেম্বারগুলো অনেক পিছিয়ে আছে। এগুলোর উন্নয়নে স্বক্রিয় থাকব। জেলাভিত্তিক শিল্প-কারখানা উন্নয়নে কাজ করব, যেন জেলায় জেলায় কর্মসংস্থান বাড়ে। একইসঙ্গে এসএমই খাতের উদ্যোক্তাদের উন্নয়নে কাজ করতে চাই।

 

রাইজিংবিডি : মনোয়ারা হাকিম আলীর নেতৃত্বাধীন প্যানেল ‘স্বাধীনতা ব্যবসায়ী পরিষদ’- থেকে নির্বাচনে লড়াইয়ের কারণ কী?

আঞ্জুমান সালাউদ্দিন : খুবই গুরুত্বপূর্ণ প্রশ্ন করেছেন। আমাদের প্যানেলের লিডার মনোয়ারা হাকিম আলী দেশের ইতিহাসে প্রথম নারী সহ-সভাপতি। ব্যবসাবান্ধব ও দেশপ্রেমিক নারী। নেতৃত্বের গুণাবলি তার মধ্যে রয়েছে। তিনি দায়িত্ব পালনকালে সাতটি ওমেন চেম্বার প্রতিষ্ঠা করেছেন, যা অত্যন্ত প্রশংসনীয়। তিনি এফবিসিসিআইয়ের উন্নয়নে কাজ করতে পারবেন। তাই তার প্যানেল থেকে নির্বাচন করছি।  

 

রাইজিংবিডি : নির্বাচনে জয়ের ব্যাপারে আপনি কতটুকু আত্মবিশ্বাসী?

আঞ্জুমান সালাউদ্দিন : আমি ও আমার প্যানেল উন্নয়ন পরিষদ বিজয়ী হওয়ার ব্যাপারে শতভাগ আত্মবিশ্বাসী। কারণ এ প্যানেলে দক্ষ ও অভিজ্ঞ লোকদের ঠাঁই হয়েছে।

 

রাইজিংবিডি : নির্বাচিত হলে নারী উদ্যোক্তাদের উন্নয়নে কী করবেন?

আঞ্জুমান সালাউদ্দিন : নারী উদ্যোক্তাদের জন্য ব্যাংকঋণে সুদের হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনার জন্য কাজ করব। নারী ব্যবসায়ীরা যেন সিআইপি ও বিভিন্ন দেশে সফরের সুযোগ পায় সেজন্যে কাজ করব।  

 

রাইজিংবিডি : মূল্যবান সময় দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

আঞ্জুমান সালাউদ্দিন :  আপনাকেও ধন্যবাদ। ধন্যবাদ রাইজিংবিডি পরিবারকে।


 

রাইজিংবিডি/ঢাকা/২৩ মে ২০১৫/নিয়াজ/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়