ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

মমতার শপথে দুটি চমক

টিপু || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:২০, ২৮ মে ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মমতার শপথে দুটি চমক

শপথ অনুষ্ঠানে মমতা ও লালু যাদব

শাহ মতিন টিপু : পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হিসেবে দ্বিতীয় মেয়াদে শপথ নিলেন তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শপথ অনুষ্ঠানে মমতার দুটি চমক ছিল আলোচনার বিষয়। একটি হচ্ছে, পশ্চিমবঙ্গের ইতিহাসে সবচেয়ে বড় শপথ আয়োজন।যার জন্য ব্যবহার করতে হয়েছে কলকাতার রেড রোড।এ বিষয়টি প্রকাশ্যেই আলোচিত হয়েছে।

 

অপরটি আলোচিত হয়েছে একটু চাপা ভাবে আকারে-ইঙ্গিতে। কারণ, বিষয়টি কৌশলগত রাজনীতির। এ কথা কে না জানে, চাপা ভাবে আলোচনাটাই ছড়ায় বেশি। তাই অতিথির বহর দেখে  ভারতীয় রাজনীতিতে মমতার তৃতীয় ফ্রন্টের জল্পনাটি বেশ ভালই বাতাস পেয়েছে।

 

পশ্চিমবঙ্গের ইতিহাসে সবচেয়ে বড় শপথ আয়োজন, তাও এমন একটি রোডে এক সময় কলকাতার যে রাস্তায় যুদ্ধবিমান নেমেছে।  সেই রেড রোড মমতার বিশাল বিশাল কাট-আউটে সাজানো হয়েছিল। রাজ্যের সচিবালয় ও হাইকোর্টের মতো গুরুত্বপূর্ণ স্থানগুলোর সঙ্গে সংযোগ রক্ষাকারী রেড রোড তৃণমূলের বিজয় উৎসব পালনের জন্য নিরাপত্তা চাদরে ঘিরে ফেলা হয়েছিল। এই অনুষ্ঠান দেখার সুযোগ দিতে ২০ হাজার মানুষকে বিনা নিমন্ত্রণে অনুমতিপত্র ছাড়াই অনুষ্ঠান স্থলে প্রবেশের সুযোগ দেওয়া হয়।

 

ফুল দিয়ে সাজানো বিশাল মঞ্চে মূখ্যমন্ত্রী মমতার পাশাপাশি রাজ্য তৃণমূল সরকারের ৪১ জন মন্ত্রীও একই মঞ্চে শপথ গ্রহণ করেন।বিষয়টি তো আলোচনা হওয়ারই মতো।এমন চমকভরা আয়োজন কী আলোচনা না হয়ে পারে?

 

অন্যদিকে এই শপথ অনুষ্ঠানে অন্য রাজ্যের যারা এসেছিলেন তারাও একেকজন কোন অংশেই কম চমক নন।

 

এসেছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব এবং বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার, বিহারে  নীতিশ কুমারের মিত্র লালু যাদব। এরা একেকজন চমকে দেওয়ার মতোই ব্যাক্তিত্ব।

 

পশ্চিমবঙ্গে বিশাল জয় পাওয়ার পরই ভারতের জাতীয় রাজনীতির মঞ্চে ভবিষ্যৎ রাজনৈতিক জোট গড়ার ইঙ্গিত দিয়েছিল মমতা। তখন তিনি যাদের নাম করেছিলেন মূলত তারাই তার শপথ অনুষ্ঠান আলোকিত করেছেন। অন্য যাদের নাম নিয়েছিলেন তাদের মধ্যে জয়ললিতা, মায়াবতী এবং বিজেপির মিত্র চন্দ্রবাবু নাইডু অন্যতম।

 

এসব আঞ্চলিক শক্তিগুলোকে নিয়ে মমতা ভারতীয় রাজনীতিতে একটি তৃতীয় ফ্রন্ট খোলার চেষ্টা করছেন বলে জোর জল্পনা শুরু হয়েছে। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিজেপি ও কংগ্রেসকে চ্যালেঞ্জ জানাতেই এ ফ্রন্ট খোলার পরিকল্পনা হচ্ছে বলে ধারণা।

 

শপথ অনুষ্ঠানে এদের উপস্থিতি সে ধারণাটিকেই এগিয়ে দিয়ে আরও চমক তৈরি করল।লালু যাদব তো হাবভাবে সেটাই বুঝিয়ে দিলেন।লালু যে ২০১৯–কে পাখির চোখ করেই এসেছেন এখানে, তা বুঝিয়ে দিয়েছেন পরিস্কার করে।

 

‘সময় থাকতে একসঙ্গে না হলে, বিজেপি ও সঙ্ঘ পরিবার দেশটাকে টুকরো টুকরো করে দেবে, আগামী দিনে ধর্মনিরপেক্ষ শক্তিদের এভাবেই একসঙ্গে থাকতে হবে’ সাংবাদিকদের বললেন লালু।

 

তিনি তৃতীয় ফ্রন্টটির নামও বলে ফেললেন। বললেন-  ‘বিজেপিকে আটকাতে গড়ে তুলতে হবে ফেডারেল ফ্রন্ট।’ আর সেই ফ্রন্টের মিটিং কবে হবে, তাও নাকি সময়মত সাংবাদিকদের জানিয়ে দেবেন তারা। তবে কারা সেই ফ্রন্টের সদস্য তা পরিষ্কার করেননি লালু। মমতা যে সেই ফ্রন্টের এক শক্তিশালী অংশ হতে চলেছেন, সেটা হাবেভাবে বুঝিয়ে দিয়েছেন তিনি। শুধু লালু নয়, ফেডারেল ফ্রন্টের হয়ে আওয়াজ করেছেন ফারুখ আবদুল্লাও। 

 

রাইজিংবিডি/ঢাকা/২৮ মে ২০১৬/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়